আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in সালাত(Prayer) by (42 points)
আসসালামু আলাইকুম।

আবূ আইয়ূব আল-আনসারী (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ প্রত্যেক মুসলিমের উপর বিতর সলাত অপরিহার্য। সুতরাং কেউ ইচ্ছে হলে পাঁচ রাকাআত আদায় করবে, কেউ তিন রাকাআত আদায় করতে চাইলে সে তাই করবে এবং কেউ এক রাকাআত বিতর আদায় করতে চাইলে সে এক রাকাআত আদায় করবে।[1]

[1] নাসায়ী (অধ্যায় : ক্বিয়ামুল লাইল, মতভেদের উল্লেখ, হাঃ ১৭১০), ইবনু মাজাহ (অধ্যায় : সলাত ক্বায়িম, অনুঃ বিতর সলাত তিন, পাঁচ, সাত ও নয় রাকাআত, হাঃ ১১৯০), দারিমী (হাঃ ১৫৮২), আহমাদ (৫/৪১৮)।

এই হাদিস দ্বারা কি এক রাকাত বিতর সাব্যস্ত হয়?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
عَنْ أَبِي أَيُّوبَ الأَنْصَارِيِّ، قَالَ : قَالَ رَسُولُ اللهِ صلى الله عليه وسلم " الْوِتْرُ حَقٌّ عَلَى كُلِّ مُسْلِمٍ، فَمَنْ أَحَبَّ أَنْ يُوتِرَ بِخَمْسٍ فَلْيَفْعَلْ، وَمَنْ أَحَبَّ أَنْ يُوتِرَ بِثَلَاثٍ فَلْيَفْعَلْ، وَمَنْ أَحَبَّ أَنْ يُوتِرَ بِوَاحِدَةٍ فَلْيَفْعَلْ "
১৪২২। আবূ আইয়ূব আল-আনসারী (রাঃ) সূত্রে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ প্রত্যেক মুসলিমের উপর বিতর সালাত অপরিহার্য। সুতরাং কেউ ইচ্ছে হলে পাঁচ রাক’আত আদায় করবে, কেউ তিন রাক’আত আদায় করতে চাইলে সে তাই করবে এবং কেউ এক রাক’আত বিতর আদায় করতে চাইলে সে এক রাক’আত আদায় করবে।
(আবু দাউদ-১৪২২,নাসায়ী-১৭১০,ইবনু মাজাহ-১১৯০), দারিমী-১৫৮২, আহমাদ-৫/৪১৮)


উক্ত হাদীসের ব্যখ্যায় মুল্লা আলী কারি রাহ বলেন,
(" فمن أحب أن يوتر بخمس فليفعل  ") : بأن يصلي ركعتين ثم يصلي ثلاثا، وهو مذهب أبي حنيفة، ولا يخالفه أحد، ويحتمل أن لا يجلس إلا في آخرهن وهو قول للشافعي. (" ومن أحب أن يوتر بثلاث ") ، أي: بتسليمة كما عليه أئمتنا ولا خلاف في جوازه عند الكل، وإنما الخلاف عندهم في التفضيل، قال النووي: والخلاف في التفضيل بين الوصل والفصل، إنما هو في الثلاث، أما ما زاد عليها فالفصل فيه أفضل قطعا، أي: وإن نقص عدده عن الموصول، فيكون الأول أفضل من حيث زيادة الفصل، والثاني أفضل من حيث زيادة العدد، أو بتسليمتين على مقتضى مذهب الشافعي (" فليفعل ") : وهو بظاهره ينافي ما ذكره ابن حجر من أنه صح حديث: " «لا توتروا بثلاث وأوتروا بخمس أو سبع ولا تشبهوا الوتر بصلاة المغرب» " فالجمع على تقدير صحته أن النهي للتنزيه على الاقتصار بثلاث المتضمن لترك صلاة الليل المقتضي للاكتفاء بمجرد الواجب كصلاة المغرب والله أعلم. (" ومن أحب أن يوتر بواحدة فليفعل ") . 
قال النووي: فيه دليل على أن أقل الوتر ركعة، وأن الركعة الواحدة صحيحة، وهو مذهبنا ومذهب الجمهور، وقال أبو حنيفة: لا يصح الإيتار بواحدة، ولا تكون الركعة الواحدة صلاة، والأحاديث الصحيحة ترد عليه. اهـ. 

মর্মার্থ-
বিতির ৫ রাকাতের অর্থ হল, তিন রাকাত বিতির এবং বিতিরের পূর্বের দু রাকাত সুন্নত।
আর এক রা'কাত বিতিরের ব্যখ্যায় বলা হয়, ইমাম আবু হানিফা রাহ এর অভিমত হল, এক রা'কাত বিতির বিশুদ্ধ হবে না।কেননা এক রাকাত কোনো নামায হতে পারে না।

এ সম্পর্কে পরের পৃষ্টায় মুল্লা আলী কারী রাহ লিখেন,
قُلْتُ: حَيْثُ اخْتُلِفَ فِي صِحَّةِ الْحَدِيثِ لَا يَصْلُحُ أَنْ يُسْتَدَلَّ بِهِ عَلَى جَوَازِ الْإِيتَارِ بِوَاحِدَةٍ، وَقَدْ تَقَدَّمَ هَذَا الْبَحْثُ وَمَرَّ عَنِ ابْنِ الصَّلَاحِ أَنَّهُ لَمْ يَحْفَظْ ذَلِكَ.
এক রাকাত বিতির সম্পর্কীয় বিবরণ মাহফুজ বা সংরক্ষিত নয়। উক্ত হাদীসে ইসলামের প্রাথমিক যুগের কথা বর্ণিত হয়েছে।পরবর্তীতে তিন রাকাতই সুনির্ধারিত হয়।(মিরকাত-৩/৯৪৬)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 112 views
...