আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
154 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ

উস্তায আমি স্বপ্ন নিয়ে বেশ চিন্তিত। স্বপ্নটি হচ্ছে-

১/ একদিন আমি স্বপ্নে দেখছি আমার এক কাজিন(ছেলে) আমাকে এসে বলতেছেন আল্লাহর রাসূল সাঃ তোমার কথা জিজ্ঞেস করছেন।

২/ আজকে দেখলাম আমি আল্লাহর রাসূল সাঃ কে দেখতে চাচ্ছিলাম কিন্তু  সূরা কাউসার এ যেমন পানির কথা বলা হয়েছে ওরকম পানি আল্লাহর রাসূল সাঃ কে ঢেকে দিয়েছে আমি দেখার জন্য উনার হাতে ধরছিলাম যাতে ডুবে না যান কিন্তু দেখতে পারিনাই।
 পরে স্বপ্নের মধ্যে আম্মাকে বলছি এই ঘটনা, বলার সাথে বললাম যে আমি যে উনাকে ধরেছি আমার গুনাহ হয়েছে?  একজন মানুষ উনার সামনে দাড়াতে যেমন পবিত্র হওয়া প্রয়োজন আমি তো এমন পবিত্র ছিলাম না। নাপাক(গুনাহের কথা/ওযু না থাকা অবস্থা ইত্যাদি বুঝাচ্ছিলাম)  ছিলাম।
আম্মা স্বপ্নে বলতেছেন ফরজ গোসল দিয়ে আল্লাহর কাছে মাফ চেয়ে নাও।

এখন আমার প্রশ্ন হচ্ছে আমি অনেক গুনাহগার একটা বান্দা।  আমার প্রায় সময় ফরজ ছুটে। আমার মতো খারাপ লোকের তো আল্লাহর রাসূল সাঃ এর মতো সম্মানিত মানুষকে দেখার জন্য না আছে কোন আমল না অন্য কিচ্ছু। এমন স্বপ্ন দেখার কারন কি?
উল্লেখ্য প্রথম যে স্বপ্ন দেখি অইদিন আমার মদিনা যাবার জন্য অন্তর খুব বেশি ছটফট করছিলো।  দরুদ পড়ছিলাম আল্লাহর কাছে দোয়া করছিলাম মদিনায় যাবার নসিবের জন্য।
দ্বিতীয় দিন দিনের বেলা ভাবছিলাম রমাদান শেষ।  আল্লাহর রাসূল সাঃ কে স্বপ্নে দেখার মতো যেমন আমল করা উচিত ছিলো করিনি। উলটা গুনাহ করছি। চাইলে আমল করতে পারতাম। উনাকে দেখার নসিব হয়তো হতো।
পরে বাসায় কিছু সমস্যা হয়।
আছর ইফতার মাগরিব পড়ে ঘুমিয়ে পড়ছিলাম।  আর এই স্বপ্ন দেখে উঠলাম।

দুই দিন ই এসব চিন্তার সময় মাথায় আসেনি আজ উনাকে দেখবো স্বপ্নে বা অন্যকিছু আমি যতটুকু লিখেছি অতটুকু ভেবেছি শুধু।


এসব স্বপ্ন আসলে কেন দেখছি?

1 Answer

0 votes
by (721,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,
حَدَّثَنَا مُوسَى، قَالَ: حَدَّثَنَا أَبُو عَوَانَةَ، عَنْ أَبِي حَصِينٍ، عَنْ أَبِي صَالِحٍ، عَنْ أَبِي هُرَيْرَةَ عَنِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: «تَسَمَّوْا بِاسْمِي وَلاَ تَكْتَنُوا بِكُنْيَتِي، وَمَنْ رَآنِي فِي المَنَامِ فَقَدْ رَآنِي، فَإِنَّ الشَّيْطَانَ لاَ يَتَمَثَّلُ فِي صُورَتِي، وَمَنْ كَذَبَ عَلَيَّ مُتَعَمِّدًا فَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنَ النَّارِ»
রাসূলুল্লাহ সাঃ বলেন,আমার নাম দ্বারা নাম রাখতে পারবে,তবে আমার কুনিয়ত দ্বারা কেউ যেন কুনিয়ত না রাখে,যে ব্যক্তি স্বপ্নে আমাকে দেখবে,সে সত্যই আমাকে দেখবে,কেননা শয়তান আমার সুরত ধারণ করতে পারে না।যে ব্যক্তি আমার উপর মিথ্যা বলবে,সে যেন তার জায়গা জাহান্নামকে বানিয়ে নেয়।(সহীহ বোখারী-১১০)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
রাসূলুল্লাহ সাঃ কে স্বপ্নে দেখা অনেক বড় কামিয়াবি। আপনার জীবন কল্যাণময় হবে,ইনশা'আল্লাহ। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' এর রওজা মুবারক দেখার হয়তো সুভাগ্য হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (28 points)
উস্তায আমি তো উনাকে ক্লিয়ার দেখিনি। আর আমার  তো গুনাহ খুব বেশি। এবং সেটা আমি নিজেও ফিলল করি। আপাতদৃষ্টিতে রওযা যিয়ারতের না আছে কোন সুযোগ না আছে পাসপোর্ট না টাকা আর না কোন মাহরাম(Husband) ।

আর আমার তো কোন সুন্নাহ আমল নেই।
আমার কোন নেক আমল নেই যার কারনে খুশি ও হতে পারছিনা এমন স্বপ্ন দেখে। কেননা আমি তো জানি আমার নিজের সম্পর্কে! 
by (721,400 points)
আল্লাহ চাইলে সবকিছুই সম্ভব। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...