আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
121 views
in যাকাত ও সদকাহ (Zakat and Charity) by (1 point)

আসসালামু'আলাইকুম, 

একজন এই বছর কিছু টাকা পেয়েছেন (যাকাতের নিসাব পরিমাণ), এখন কি তার ঐ টাকার উপর এই বছরেই যাকাত ফরয হয়েছে? নাকি আগামী বছর এই টাকার উপর যাকাত দিতে হবে?

উত্তর দিলে উপকৃত হতাম

জাযাকাল্লাহ্

!!!!!!!!!!!!!!!!!!

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
একজন মানুষ দৈনিক যত টাকাই উপার্জন করুক না কেন বৎসর শেষে যদি যাকাতের নিসাব পরিমান সম্পদ তার নিকট না থাকে তাহলে তার উপর জাকাত ফরয হবে না।
 عَنْ عَائِشَةَ، قَالَتْ: سَمِعْتُ رَسُول اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: «لَا زَكَاةَ فِي مَالٍ حَتَّى يَحُولَ عَلَيْهِ الْحَوْلُ»
হযরত আয়েশা রা থেকে বর্ণিতঃনবী কারীম সাঃ বলেনঃ-সম্পত্তিতে কোনো যাকাত নেই যতক্ষণ না এক বৎসর পূর্ণ হবে।(সুনানে ইবনে মাজা-১৭৯২)

জাকাতের নিসাবঃ-
সোনা হলে-সাড়ে সাত (৭.৫)ভড়ি
রোপা হলে-সাড়ে বায়ান্ন(৫২.৫)ভড়ি
এবং শুধু টাকা হলে রোপার নেসাবে বা হিসাবে যাকাত আসবে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যাকাত ওয়াজিব হওয়ার জন্য শর্ত হল, বৎসরের শুরু থেকে নিয়ে বৎসরের শেষ পর্যন্ত নেসাব পরিমাণ মালোর মালিক থাকা। এবং বৎসরের মধ্যখানে উক্ত মাল সম্পূর্ণভাবে নিঃশেষ না হয়ে যাবে। সুতরাং বৎসরের মধ্যখানে যেই মাল অর্জিত হবে, সেই মালোর জন্য এক বৎসর অতিবাহিত হওয়া শর্ত নয়। বরং বৎসরের শুরুতে কেউ নেসাব পরিমাণ মালের মালিক থাকলে, বৎসরের শেষ পর্যন্ত পূর্বের মালের সাথে যেই পরিমাণ মাল তার কাছে যুক্ত হবে, সব মালের যাকাত দিতে হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/70964


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কেউ যদি এই বছর কিছু টাকা পান এবং নেসাব পরিমাণ হয়, এবং ইতিপূর্বে উনার নিকট যাকাতের নিসাব পরিমাণ মাল না থাকে,তাহলে এখন তাকে ঐ টাকার উপর যাকাত দিতে হবে না। বরং বৎসর পূর্ণ হওয়ার পর যদি উনার নিকট নেসাব পরিমাণ মাল থাকে, তাহলে উনার উপর যাকাত আসবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
উস্তাদ, একটু দ্রুত জানালে উপকৃত হতাম
by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।
by (1 point)
কেউ যদি এই বছর কিছু টাকা পান এবং নেসাব পরিমাণ হয়, এবং ,*ইতিপূর্বে উনার নিকট যাকাতের নিসাব পরিমাণ মাল থাকে* তাহলে এখন তাকে ঐ টাকার(যে টাকা সে রমজান মাসেই পেয়েছেন) উপর যাকাত দিতে হবে?
একটু দয়া করে জানাবেন, আগের হিসাবের সাথে এই নতুন টাকার ও হিসাব হবে কিনা? বুঝতে পারি নি। একটু কষ্ট করে জানাবেন 
by (712,400 points)
পূর্ব থেকে কেউ নেসাব পরিমাণ মালের মালিক থাকলে পরবর্তীতে যেই টাকা যোগ হবে, সেই টাকাকে পূর্বের টাকার সাথে সংযুক্ত করে যাকাতের হিসাব করতে হবে। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...