আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
142 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
edited by
১/বিয়ের আগে মেয়ে যদি বলে তোমাকে তালাক দিয়ে দিলাম,ছেলে বললো ওকে।এরপর তাদের বিয়ে হলো এতে কি পরে তালাক হবে?(মেয়ের তালাকের অধিকার আছে শর্তমতে)
২/ বিয়ের আগে মেয়ে বললো তুমি ১,২,৩ তালাক।ছেলে বললো"""""তুমিও তালাক""'''পরে বিয়ে হলো,এতে কি তালাক হবে?ছেলে যে উল্টো বললো "" তুমিও তালাক""

৩/ আবার যদি বিয়ের আগে মেয়ে বললো,তুমি তালাক। ছেলে বললো,তুমিও তালাক।
মেয়ে তখন বললো,বিয়ের আগেই দিয়ে দিলা নাকি?ছেলে যদি তখন বলে""""হ্যা বিয়ের আগেই দিয়ে দিলাম"""এতে কি তালাক হবে কারন পরে তাদের বিয়ে হইছলো।""হ্যা বিয়ের আগেই দিয়ে দিলাম"" এ কথায় কি সমস্যা হবে?
৪/ উপরের প্রশ্নের সাথে মিল রেখে বলছি,মেয়ে যখন বললো,বিয়ের আগেই দিয়ে দিল?ছেলে বলছে,হুম পরে লাগবে না,আগেই।
এটা কি তালাক হলে?"" পরে লাগবে না আগেই দিলাম,এতে কি সমস্যা হবে"?

উপরের সব কয়টার প্রশ্নের উত্তর যদি না হয়,এতে কারন কি?এগুলা কোন শর্তযুক্ত তালাক না সে জন্য?

৫/আমি ওয়াসওয়াসা রোগী সেজন্য আমার হাজব্যান্ড আমার কথা পাত্তা দেয়না সে বলে আগে এমন কিছু হয় নাই বাট আমার সন্দেহ হয়। এখন আমি ধরে নিলাম,আমার সন্দেহ ভুল।সে এমন কিছু বলে নাই।
কিন্তু কথা হচ্ছে মাঝে মাঝে আমি তাকে পারিবারিক ব্যাপারে কিছু জিজ্ঞেস করি পূর্বের ঘটনা নিয়ে "" সে বলে সে এসব মনে করতে পারছে না তার মনে নাই অথচ স্পষ্ট আমার মনে আছে""
এখন আমি সন্দেহ করি তার  হয়তো এ ব্যাপারে কিছু মনে নাই বাট বলছে।
এ ক্ষেত্রে সমাধান কি?আমি কি সিদ্ধান্ত নিবো?আমি নিজেও তো শিউর না,একবার মনে হয় বলছে নাকি,আবার মনে হয় সব শয়তানের খেলা
৯/
(পূর্বে একটা প্রশ্ন করেছিলাম,বিয়ের আগে যদি বলে থাকে "বিয়ে হলেও তালাক না হলেও তালাক"উত্তর হলো,..তাহলেে বিয়ে হলে এক তালাক হবে আর নতুন করে বিয়ে করতে হবে "
এটা নিয়া খুব টেনশনে আছি আমি..যদিও আমার স্বামী বলতেছে যে  এসব বলে নাই কিন্তু আমার সন্দেহ শেষ হচ্ছে না** কারন স্পষ্ট অনেক ঘটনা নিয়ে তাকে যদি আমি কিছুদিন পর জিজ্ঞেস করি সেই ব্যাপারে সে বলে তার মনে নাই....)
ক.
এখন আমি কি সিদ্ধান্ত নিবো?আমি নিজে ওয়াসওয়াসার রুগি তাই এটা ভাবা বাদ দিবো,
খ.
নাকি স্বামীর আগের ঘটনা মনে থাকে না সেটা ভেবে সিদ্ধান্ত নিবো?এ ব্যাপারে নতুন করে বিয়ে করতে পড়তে বললে সে পড়বে না কারন সে বলে সে এমন কিছু বলে নাই...

১০/ আমি কি সন্দেহ করে বিয়ে পরানোটা ঠিক হবে?
১১/ বিয়ে পরতে হলে তাকে এ ব্যাপারে জানানো যাবে না যে আমরা ঐসব কারনে আবার বিয়ে পড়ছি,তাকে বলতে হবে এমনি শখ করে করে করতেছি বিবাহ বার্ষিকি উপলক্ষ্যে বা ঢং করে।এমন বাহানা দিয়ে বিয়ে করে নিলে কি শুদ্ধ হয়ে যাবে?যদি সে আসল কারন না জেনে থাকে।

১২/ "তালাক দিলাম" এমন প্রশ্নের মাসয়ালা জানার জন্য লিখলো,পড়ে আবার তা পড়লো মুখে উচ্চারন করে।এতে কি সমস্যা হবে?জাস্ট চ্যাক করলো কি লিখলো

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
জবাবঃ- 
بسم الله الرحمن الرحيم 


(০১)
https://www.ifatwa.info/28210/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ-
বিবাহের পূর্বে সাধারণত তালাক পতিত হয়না। 
হ্যাঁ বিবাহের দিকে ঈঙ্গিত করে শর্তযুক্ত তালাক দিলে তালাক হবে। 
,
হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى حَدَّثَنَا عَبْدُ الرَّزَّاقِ أَنْبَأَنَا مَعْمَرٌ عَنْ جُوَيْبِرٍ عَنْ الضَّحَّاكِ عَنْ النَّزَّالِ بْنِ سَبْرَةَ عَنْ عَلِيِّ بْنِ أَبِي طَالِبٍ رَضِيَ اللهُ عَنْهُ عَنْ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ لَا طَلَاقَ قَبْلَ النِّكَاحِ

‘আলী ইবনু আবূ ত্বলিব (রাঃ) থেকে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ বিবাহের পূর্বে তালাক নাই।
(সুনানে ইবনে মাজাহ ২০৪৯)

حَدَّثَنَا أَبُو كُرَيْبٍ حَدَّثَنَا هُشَيْمٌ أَنْبَأَنَا عَامِرٌ الْأَحْوَلُ ح و حَدَّثَنَا أَبُو كُرَيْبٍ حَدَّثَنَا حَاتِمُ بْنُ إِسْمَعِيلَ عَنْ عَبْدِ الرَّحْمَنِ بْنِ الْحَارِثِ جَمِيعًا عَنْ عَمْرِو بْنِ شُعَيْبٍ عَنْ أَبِيهِ عَنْ جَدِّهِ أَنَّ رَسُولَ اللهِ صلى الله عليه وسلم قَالَ لَا طَلَاقَ فِيمَا لَا تَمْلِكُ

‘আমর ইবনু শু‘আইব (রহ.) থেকে পর্যায়ক্রমে তার পিতা ও দাদার সূত্রে বর্ণিত। রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ তালাক দেয়ার অধিকার জন্মানোর আগে প্রদত্ত তালাক কার্যকর হয় না।

তিরমিযী ১১৮১, আবূ দাউদ ২১৯০, সহীহ, ইরওয়াহ ১৭৫১, ২০৬৯, সহীহ আবী দাউদ ১৯০০, ইবনে মাজাহ ২০৪৭ রাওদুন নাদীর ৫৭১, আত-তা'লীকু আলাত তানকীল ২/৬২।

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে এরপর তাদের বিয়ে হলে এতে পরে তালাক হবেনা।

(০২)
এতেও তালাক হবেনা।

(০৩)
এতে তালাক হবেনা। 

""হ্যা বিয়ের আগেই দিয়ে দিলাম"" এ কথায় কোনো সমস্যা হবেনা।

(০৪)
এটা তালাক হবেনা।

"" পরে লাগবে না আগেই দিলাম""
এটা বলাতে কোনো সমস্যা হবেনা।

★উপরে উল্লেখিত কোনো ছুরতেই বিবাহের দিকে ঈঙ্গিত করে শর্তযুক্ত তালাক দেয়া হয়নি,তাই উপরে উল্লেখিত ছুরতগুলোতে তালাক হবেনা।

(০৫)
এক্ষেত্রে সমাধান হলো,কোনো তালাক হয়নি।
আপনারা এসব নিয়ে না ভেবে নিশ্চিন্ত মনে ঘর সংসার চালিয়ে যাবেন।

(০৯)

আপনি এটা ভাবা বাদ দিন।

(১০)
সন্দেহের ভিত্তিতে বিবাহ পড়ানোর প্রয়োজনীয়তা নেই।

(১১)
এমন বাহানা দিয়ে বিয়ে করে নিলে শুদ্ধ হবে।

(১২)
প্রশ্নের বিবরন মতে তালাক হবেনা।
কেননা এক্ষেত্রে সে নিজ স্ত্রীকে উদ্দেশ্য করে কিছু বলেনি।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...