আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
108 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (38 points)
closed by
  1. আসসালামু আলাইকুম। সোমবার আর বৃহস্পতি বার সাপ্তাহিক নফল রোজা। এই নিয়তের সাথে কি কাজা রোজার নিয়ত করা যাবে একসাথে? আর না হলেও এই 2 দিন সহ সব নফল রোজার দিনে কাজ রোজা রাখলে হাদিসে বর্ণিত নফল রোজার সাওয়াব ও কি পাওয়া যাবে?একই ভাবে নফল বিশেষ নামাজের সাথে কাজা নামাজের নিয়ত করা যাবে? একসাথে আদায় হয় কি?
আপনাদের 2টা ফাতওয়া দেখলাম একটাতে বলা হয়েছে যে একই নিয়তে একাধিক আমল করা যাবে না। আবার আরেকটায় লিখেছেন এক নিয়তে একাধিক সাওম আর সালাত আদায় হবে। তাই বুঝতে পারছি না কি করবো।
 
2. আসসালামু আলায়কুম। এক দিন, আমি যেখানে একা ছিলাম আর ওই বাসায় আযান সবসময় ভালো শোনা যায় না, কাউকে জিজ্ঞেস করার মতও ছিল না। আমি গুগল দেখে টাইম আন্দাজ করে রোজ ভেঙে ফেলি এই ভেবে যে ইফতারি দেরি হয়ে যাবে, সুন্নাত মিস হবে। কিছুক্ষন পরে আযান শুনতে পারে আবার গুগলে ভালো করে ইফতারির টাইম টেবিল চেক করে দেখি আমি প্রায় ৪ মিনিট আগে রোজ ভেঙেছি। আর আমি এর আগে পরিবারের সাথে থাকার কারণে এত সময় এর খেয়াল ও করি নী ওইদিন কইটাই ইফতারি।আমার এই রোজ কি হয়েছে নাকি এর কাজা আদায় করে নিতে হবে?
closed

1 Answer

0 votes
by (714,080 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
একই নিয়তে একাধিক আমল করা যাবে না। সুতরাং রমজানের কাযা এবং নফল, উভয় নিয়তকে সামনে রেখে একটা রোযা রাখলে সেটা শুধুমাত্র কাযা হিসেবেই বিবেচিত হবে।
البحر الرائق شرح كنز الدقائق ومنحة الخالق وتكملة الطوري (2/ 299) :
"ولو نوى قضاء رمضان والتطوع كان عن القضاء في قول أبي يوسف، خلافاً لمحمد فإن عنده يصير شارعاً في التطوع، بخلاف الصلاة فإنه إذا نوى التطوع والفرض لا يصير شارعاً في الصلاة أصلاً عنده، ولو نوى قضاء رمضان وكفارة الظهار كان عن القضاء استحساناً، وفي القياس يكون تطوعاً، وهو قول محمد، كذا في الفتاوى الظهيرية".
الفتاوى الهندية (1/ 196):
"ومتى نوى شيئين مختلفين متساويين في الوكادة والفريضة، ولا رجحان لأحدهما على الآخر بطلا، ومتى ترجح أحدهما على الآخر ثبت الراجح، كذا في محيط السرخسي. فإذا نوى عن قضاء رمضان والنذر كان عن قضاء رمضان استحساناً، وإن نوى النذر المعين والتطوع ليلاً أو نهاراً أو نوى النذر المعين، وكفارة من الليل يقع عن النذر المعين بالإجماع، كذا في السراج الوهاج. ولو نوى قضاء رمضان، وكفارة الظهار كان عن القضاء استحساناً، كذا في فتاوى قاضي خان. وإذا نوى قضاء بعض رمضان، والتطوع يقع عن رمضان في قول أبي يوسف - رحمه الله تعالى -، وهو رواية عن أبي حنيفة - رحمه الله تعالى - كذا في الذخيرة".
تبيين الحقائق شرح كنز الدقائق وحاشية الشلبي (3/ 13):
"ولو نوى صوم القضاء والنفل أو الزكاة والتطوع أو الحج المنذور والتطوع يكون تطوعاً عند محمد؛ لأنهما بطلتا بالتعارض فبقي مطلق النية فصار نفلاً، وعند أبي يوسف يقع عن الأقوى ترجيحاً له عند التعارض، وهو الفرض أو الواجب".م

(২)
আপনার ঐ রোযা হয়নি।আপনাকে আবার কাযা আদায় করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (714,080 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 105 views
...