আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
126 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (15 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়াবারকাতুহ হুজুর। জরুরী প্রশ্ন-

১) পাত্র নির্বাচনের ক্ষেত্রে তার আকীদা বিষয়ে কিভাবে বা কোন প্রশ্ন করে জেনে নেয়া যেতে পারে?
২) এবং আকীদা কতটুক পর্যন্ত ঠিক থাকলে কারও সাথে বিয়ের জন্য সম্মতি দেয়া যায়?
কারণ আকীদার সাথে তো বিদআতও যোগ দিয়ে বিষয়টাকে ঘোলাটে করে রাখে। এখন মুরুব্বীরা এসব বিষয়ে গভীর চিন্তা কম করে।  আমাকে এই বিষয়ে কিছু বলুন। পাত্র আলিয়া মাদ্রাসার হলে কতটুক জেনে নেয়া যেতে পারে?
আকীদা কতটুক পর্যন্ত ঠিক থাকলে বিয়ে সহীহ/হালাল হবে? বিস্তারিত বুঝিয়ে দিন হুজুর। পাত্রী হিসেবে করণীয় কি?

1 Answer

0 votes
by (683,160 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


আল্লাহ তা'আলা বলেন,
وَلاَ تَنكِحُواْ الْمُشْرِكَاتِ حَتَّى يُؤْمِنَّ وَلأَمَةٌ مُّؤْمِنَةٌ خَيْرٌ مِّن مُّشْرِكَةٍ وَلَوْ أَعْجَبَتْكُمْ وَلاَ تُنكِحُواْ الْمُشِرِكِينَ حَتَّى يُؤْمِنُواْ وَلَعَبْدٌ مُّؤْمِنٌ خَيْرٌ مِّن مُّشْرِكٍ وَلَوْ أَعْجَبَكُمْ أُوْلَـئِكَ يَدْعُونَ إِلَى النَّارِ وَاللّهُ يَدْعُوَ إِلَى الْجَنَّةِ وَالْمَغْفِرَةِ بِإِذْنِهِ وَيُبَيِّنُ آيَاتِهِ لِلنَّاسِ لَعَلَّهُمْ يَتَذَكَّرُونَ
আর তোমরা মুশরেক নারীদেরকে বিয়ে করোনা, যতক্ষণ না তারা ঈমান গ্রহণ করে। অবশ্য মুসলমান ক্রীতদাসী মুশরেক নারী অপেক্ষা উত্তম, যদিও তাদেরকে তোমাদের কাছে ভালো লাগে। এবং তোমরা (নারীরা) কোন মুশরেকের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়ো না, যে পর্যন্ত সে ঈমান না আনে। একজন মুসলমান ক্রীতদাসও একজন মুশরেকের তুলনায় অনেক ভাল, যদিও তোমরা তাদের দেখে মোহিত হও। তারা দোযখের দিকে আহ্বান করে, আর আল্লাহ নিজের হুকুমের মাধ্যমে আহ্বান করেন জান্নাত ও ক্ষমার দিকে। আর তিনি মানুষকে নিজের নির্দেশ বাতলে দেন যাতে তারা উপদেশ গ্রহণ করে।(সূরা বাকারা-২২১)

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
বিষয়টি তাদের বিবাহ বৈধ হওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধক নয়,তাই পাত্রকে এসব প্রশ্ন করা আবশ্যক নয়।

তবে পাত্রী চাইলে তার দ্বীনদারিত্ব নিয়ে জানতে চাইতে পারে,সে রাসুলুল্লাহ সাঃ কে হাজির নাজির মনে করে কিনা,মাজারে সেজদাহ দেয়া কিনা,এসব বিষয় নিয়ে জানতে চাইতে পারে।

(০২)
সে মুসলিম থাকলেই তার সাথে বিবাহের জন্য সম্মতি দেয়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
হুজুর, অনেক সময় বিভিন্ন প্রশ্নে দেখা যায়, কোন ইমামের পেছনে নামাজ হবে কিনা সেটা নিয়েও।  তাই মূলত চিন্তা আসে, ইমাম হলে বা প্রকাশ্যে মুসলমান হলেই কি  বৈবাহিক সম্পর্কের জন্য যথেষ্ট? 
২নং উত্তর অনুযায়ী তাহলে তার ভেতরে আকীদা জেনে নেয়া কি আবশ্যক নই হুজুর? 
by (683,160 points)
ইমাম হলে বা প্রকাশ্যে মুসলমান হলেই বৈবাহিক সম্পর্কের জন্য যথেষ্ট।
২নং উত্তর অনুযায়ী তাহলে তার ভেতরে আকীদা জেনে নেয়া আবশ্যক নয়।

তবে আপনি তার দ্বীনদারী জেনে নিতে পারেন।
আর আকীদা নিয়ে মারাত্মক সমস্যা মনে করলে সেটি নিয়েও প্রশ্ন করতে পারেন।
by
আকিদাহ যাচাই করতে নিচের দেয়া লিংকের প্রশ্ন গুলা করতে পারেন Click Here

আলিয়া মাদ্রাসা হাফ জেনারেল + হাফ মাদ্রাসা টাইপ, তাই প্রকৃত দ্বীনদার কাউকে পাওয়া টাফ। তাই আপনি যদি জেনারেল দ্বীনদার হয়ে থাকে তাহলে আপনার মতই কাউকে বিয়ে করেন। অতিরিক্ত আবেগি হইয়েন না, মাদ্রাসায় পড়ে বলেই কেউ ফেরেশতা হয়ে যায়না। একটু সাবধানে খুজ খবর নিয়ে করিয়েন, নয়তো আফসোস করবেন। চেহারা নুরানি, সুন্দর দেখেই আপ্লোতো হয়ে যাইয়েন না ভুলেও। Be Mature!

সালাফি কোনো পাত্রকে বিয়ে করতে পারেন যেহেতু আপনি শির্ক বিদয়াত নিয়ে স্ট্রিক্ট। নয়তো জেনারেল দ্বীনদার কোনো ছেলেকে করেন।
by
edited
প্রশ্ন তো দূরের কথা অন্তত নিজের মত-পথ শেয়ার করতেও এখন অনেক ভাবতে হচ্ছে।
পরামর্শের জন্য জাযাকাল্লাহ।
খাস করে দুআ করে দিয়েন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...