আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (12 points)
আসসালামু আলাইকুম।

১.আমার দাদা মারা যায় ১৯৯৫ সালে। আব্বুরা ৩ভাই ৪বোন(একজন অবিবাহিত অবস্থায় দাদার পূর্বে মারা যায়, দাদী দাদার পূর্বে মারা যায়).আমার আব্বু ২০১৩ তে মারা যায়। আমরা এক বোন দুই ভাই। আম্মু অন্য জায়গায় বিয়ে করে।

২০২১ সে আমার ফুপু মারা যায়(কোনো ছেলে মেয়ে নাই, সৎ ছেলে আছে).ফুপুর পর ফুপাও মারা গেছে।

২০২৩ আমার এক চাচা মারা যায়(অবিবাহিত,কিছুটা এবনরমাল যদিও আমার কাছে নরমাল মনে হয়েছে)।

এখন আমার দুই ফুপু আছে(বিবাহিত কিন্তু কোনো ছেলে মেয়ে নাই) এক চাচা আছে(দুই ছেলে) আর আমরা ৩ ভাই বোন।দাদার সম্পত্তি কি করে ভাগ হবে?

চাচা ফুপু চাচ্ছে ৩ ভাগ করবে।এক ভাগ চাচার,এক ভাগ আমাদের  একভাগ দুই ফুপুর মধ্যে ভাগ হবে।এইটা কি ঠিক হবে?

২.আমি বিবাহিত(মা,দুই ভাই আছে)। এখনো কোনো বাচ্চা হয়নি। আমার সম্পত্তি কি ভাবে ভাগ হবে?

৩.বিধবা স্ত্রী আরেক জায়গায় বিয়ে করলে কি পূর্বের স্বামী থেকে প্রাপ্ত সম্পদ আর পাই না??আমার আম্মু কি তাহলে আব্বু কিছুই পাবে না???

৪.অল্প ভেজা(হাত দিলে হাত ভিজবে না) এমন কাপড় যদি ভেজা/ অল্প ভিজা নাপাক কাপড় এর সঙ্গে রাখে তবে কি পাক কাপড় টা নাপাক হবে??

৫.নাপাক লাগলে আয়না,চশমা,হ্যাঙ্গার কি ভেজা কাপড় দিয়ে ৩ বার মুছতে হবে নাকি শুকনা কাপড় দিয়ে একবার মুছলে হয়ে যাবে?অনেকে কাপড় একবার পানি দিয়ে ধুয়ে হাঙ্গারে রেখে দেই।অনেক সময় নাপাক কাপড়ও রাখে।তাহলে কি হ্যাঙ্গার নাপাক?ঐখানে ভেজা কাপড় রাখলে সেইটাও নাপাক হয়ে যাবে?

৬.কেউ নাপাক কাপড় ৩ বার পানি দিয়ে ধুয়ে ফেলে না। নাপাক পাক কাপড় একসঙ্গে ওয়াশ করে।কিছুই মেনে চলে না।ওয়াসওয়াসা কাজ করে যে মনে হয় সব নাপাক। এই ক্ষেত্রে করণীয় কি?

৭.কাপড় মেলার জায়গায় অনেক সময় পাখি পায়খানা করে রাখে। ভেজা পাক কাপড় যদি ঐ শুকনা পাখির পায়খানা স্পর্শ করে তাহলে কি কাপড় নাপাক হবে? আর ওই ভেজা কাপড় যদি অন্য ভেজা পাক কাপড়কে স্পর্শ করে তাহলে কি পরের কাপড় টাও নাপাক হয়ে যাবে?

৮.পাখির শুকনা পায়খানা উপর পানি পড়লো তারপর সেই পানি ছিটা আসে যদি পাক ভিজা পাক কাপড়ে লাগে তাহলে কি সেই কাপড় নাপাক? আর যদি শুকনা পাক কাপড়ের উপর আসে পরে তাহলে কি নাপাক হবে?কোন জায়গায় ছিটা লাগলো সেটা তো সব সময় বোঝা যায় না।

৯.বাসায় যেহেতু কেউ তিন বার কাপড় পানি দিয়ে ধোয় না।আবার একসঙ্গে পাক নাপাক কাপড় ধোয়।পাক কাপড়ের সামনে এসে যদি নাপাক কাপড় গুলো ঝাড়া দেই মেলার জন্য।তাহলে কি পাক কাপড় নাপাক হবে?

১০. দরজা জানালা ভেজা নাপাক হাত দিয়ে স্পর্শ করলে তা কি করে পাক করতে হয়?

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
জবিউল ফুরুজঃ
এদের অংশ পবিত্র কোরআন শরীফে নির্ধারণ করে দেয়া আছে। জবিউল ফুরুজ হল ১২ জন। এদের মধ্যে ৪ জন পুরুষ এবং বাকি ৮ জন মহিলা। ৪ জন পুরুষ হল - ১) স্বামী, ২)পিতা, ৩)দাদা, ৪) সৎ ভাই (বৈপিত্রেয়)। ৮ জন মহিলা হল - ১)স্ত্রী, ২)কন্যা, ৩)পুত্রের কন্যা, ৪)মাতা, ৫)দাদি এবং নানি, ৬)সহোদর বোন, ৭) সৎ বোন (বৈমাত্রেয়), ৮)সৎ বোন (বৈপিত্রেয়)। নির্ধারিত অংশের পরিমান নিম্নরূপঃ
(১) স্বামী ১/৪ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান থাকে।
(২) স্বামী ১/২ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান না থাকে।
(৩) স্ত্রী ১/৮ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান থাকে।
(৪) স্ত্রী ১/৪ পাবে যখন সন্তান বা পুত্রের সন্তান না থাকে।
(৫) কন্যা ১/২ পাবে যখন একজন মাত্র কন্যা থাকে এবং পুত্র না থাকে।
(৬) কন্যা ২/৩ পাবে যখন দুই বা ততধিক কন্যা থাকে এবং পুত্র না থাকে।
(৭) কন্য অবশিষ্ট ভোগী হিসাবে পাবেন যখন এক বা একের অধিক পুত্র থাকে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/343

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
( ১)
যেহেতু আপনার এক চাচা এবং দুই ফুফু কোনো ওয়ারিছ রেখে মারা যাননি, এবং আপনার দাদী আপনার দাদার পূর্বে মারা যান, তাই এখন বর্তমানে সম্পত্তিকে ৩ অথবা ৬ ভাগ করা হবে।(৬ভাগ করা হলে)  দুই ভাগ দুই ফুফু এবং অবশিষ্ট চার ভাগকে দুই দুই করে আপনার বাবা এবং চাচা নিয়ে নিবেন।

(২) আমি বিবাহিত(মা,দুই ভাই আছে)। এখনো কোনো বাচ্চা হয়নি। আমার সম্পত্তি কি ভাবে ভাগ হবে?

আপনার এই প্রশ্নটি অস্পষ্ট।

(৩) আপনার আম্মু সম্পদের ভাগ পাবে।সেটা আপনার বাবা হিস্যা থেকে পাবে। অর্থাৎ আপনার দাদার কাছ থেকে যেই সম্পদ আপনার বাবার হয়ে আপনাদের কাছে পৌছবে, সেই সম্পদের ৮ভাগের ১ ভাগ আপনার মা পাবেন।

(৪) অল্প ভেজা(হাত দিলে হাত ভিজবে না) এমন কাপড় যদি ভেজা/ অল্প ভিজা নাপাক কাপড় এর সঙ্গে রাখে, তবে পাক কাপড়টা নাপাক হবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/7947

(৫) আয়না,চশমা,হ্যাঙ্গারে নাপাকি লাগলে ভেজা কাপড় দিয়ে ৩ বার মুছতে হবে। শুধুমাত্র শুকনা কাপড় দিয়ে একবার মুছলে হবে না।

অনেকে কাপড় একবার পানি দিয়ে ধুয়ে হাঙ্গারে রেখে দেই।অনেক সময় নাপাক কাপড়ও রাখে।এদ্বারা হ্যাঙ্গার নাপাক হবে। ঐখানে ভেজা কাপড় রাখলে সেইটাও নাপাক হয়ে যাবে।

(৬) কেউ নাপাক কাপড় ৩ বার পানি দিয়ে ধুয়ে ফেলে না। নাপাক পাক কাপড় একসঙ্গে ওয়াশ করে।কিছুই মেনে চলে না।ওয়াসওয়াসা কাজ করে যে মনে হয় সব নাপাক। এই ক্ষেত্রে করণীয় হল, যখনই সন্দেহ আসবে, সাথে সাথেই ধৌত করে নিবেন।

(৭) কাপড় মেলার জায়গায় অনেক সময় পাখি পায়খানা করে রাখে। ভেজা পাক কাপড় যদি ঐ শুকনা পাখির পায়খানা স্পর্শ করে, তাহলে কাপড় নাপাক হবে না।তবে  যদি সেটা হারাম পাখির পায়খানা হয়,এবং কাপড়ে সেই পায়খানা দৃষ্টিগোচর হয়,তাহলে কাপড় নাপাক হবে,নতুবা কাপড় নাপাক হবে না। তাছাড়া ওই ভেজা কাপড় যদি অন্য ভেজা পাক কাপড়কে স্পর্শ করে, তাহলে পরের কাপড়টাও কিন্তু নাপাক হবে না।

(৮) ভক্ষণ হারাম এমন কোনো পাখির শুকনা পায়খানা উপর যদি পানি পড়ে ছিটা এসে পাক ভিজা কোনো পাক কাপড়ে লাগে, তাহলে সেই কাপড় নাপাক হবে না।

(৯) বাসায় যেহেতু কেউ তিন বার কাপড় পানি দিয়ে ধোয় না।আবার একসঙ্গে পাক নাপাক কাপড় ধোয়।পাক কাপড়ের সামনে এসে যদি নাপাক কাপড় গুলো ঝাড়া দেই মেলার জন্য।তাহলে পাক কাপড় নাপাক হবে না।

(১০) দরজা জানালা ভেজা নাপাক হাত দিয়ে স্পর্শ করলে, পরবর্তীতে ঐ অংশকে পাক করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 136 views
...