আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
124 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
edited by
আসসালমুআলাইকুম হুজুর, আমি চিন্তায় শেষ হয়ে যাচ্ছি ।
বিষয় হলো এর আগে আমি প্রশ্ন টা করেছিলাম , আজকে আবারও করছি আমি চিন্তা মুক্ত হতে চাই।
১. এর আগে প্রশ্ন করেছিলাম। যদি কোনো ছেলে বলে আমি যদি pron video  দেখি তাহলে তালাক। কিন্তু আসলে এই কথা আমি  বলেছে কি না আমার  কোনো মনেই নেই, ১০০% মনে নেই। আমি  ভুলে গিয়েছি ।  আর বললে তো মনে থাকবে , আমার মনে হয় আমি এমন কথা বলিনি। দিয়ে ভুল করে সে একবার pron video  দেখে ফেলেছি, তাহলে কি তালাক হবে? আল্লাহ কসম আমার কোনো মনেই নেই আমি এই কথা বলেছি কি না, আমার মনে হচ্ছে আমি বলিনি। আর বললে তো মনে থাকবে, আমার মনেহয় আমি বলিনি। ওয়াসওয়াসা র জন্য মনে সন্দেহ সৃষ্টি হচ্ছে যে হয়ত বলেছি নাকি , আবার মনে হচ্ছে না বলিনি। এই রকম অবস্থা।  সঠিক মনে নেই বলেছি কি বলিনি।
হুজুর তাহলে ভুল করে আমি pron video  দেখেছি তাহলে কি তালাক হবে?
২. আমার স্ত্রী exam দিতে বাইরে গিয়েছে, দিয়ে কালকে রাত্রি তে   লিঙ্গে হাত দিচ্ছিলাম , আর সহবাসের কথা ভাবছিলাম, হটাৎ মনে হলো pron video দেখবো নাকি , এমন মনে হলো। দিয়ে ঘুমের জন্য হাই উটছিল দিয়ে মনে হলো , আমি যদি pron video দেখি তাহলে তালাক, মনে মনে হচ্ছিল , আমার  যখন হাই উটছিল তখন জিহ্ববা টা একটু  নড়েছে তখন মনে হলো " যদি pron video দেখি " এই টুকু মনে হয়েছে, আমি উচ্চরণ করিনি, আমি মুখ দিয়ে কোনো স্পষ্ট ভাবে  উচ্চরণ করিনি, হাই উটছিল তখন সঙ্গে সঙ্গে এই  কথা মনে  হচ্ছিল তাই মনে হলো উচ্চরণ হয়ে গেলো নাকি।  হাই উঠার  সঙ্গে সঙ্গে ওই রকম মনে হয়েছিল তাই মনে হচ্ছিল উচ্চরণ হয়ে গেলো নাকি।কিন্তু আমার মুখ থেকে স্পষ্ট বাক্যে এই কথা বলিনি।
হুজুর এক্ষেত্রে কি শর্ত তালাক হবে? আর এটি কে কি উচ্চরণ বলা হবে?
৩. হুজুর আপনাকে সমস্ত কথা খুলে বলে ফেললাম এর পর যদি ভুল বশত pron video দেখি তাহলে কি তালাক হবে?  আমি জানি হুজুর pron video দেখা চরম গুনহা, তবুও বলছি যদি pron video দেখি তাহলে কি তালাক হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


তালাক শব্দ। এটি খুবই মারাত্মক একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

শরীয়তের বিধান হলো সন্দেহের ভিত্তিতে কোনো তালাক পতিত হয়না।  

قال العلامۃ الحموی: فحلفہ باطل ای فلا شییٔ علیہ قیل اما الطلاق والعتاق فانہما لا یقعان بالشک۔ (غمز عیون البصائر علی الاشباہ ۱:۱۹۸ القاعدۃ الثالثۃ)
সারমর্মঃ  
তালাক এবং গোলাম আযাদ,এ দুটি বিষয় সন্দেহের ভিত্তিতে পতিত হয়না।  

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
প্রশ্নের বিবরন মতে তালাক হবেনা।

(০২)
এক্ষেত্রে শর্তযুক্ত তালাক হবেনা। এটি কে সম্পূর্ণ বাক্য উচ্চারণ বলা হবেনা।

(০৩)
আপনি যদি pron video দেখেন, তাহলে তালাক হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...