আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
159 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (2 points)
edited by
আসসালমুআলাইকুম হুজুর,
১. মাগরিব এর নামাজ পড়তে যাবো তাই অজু করছিলাম। পানি নিয়ে কুলি করছিলাম , হটাৎ শয়তানের ওয়াসওয়াসা তে মনে হলো নামাজ পড়তে গেলে তালাক। মনে মনে হয়েছে আমি কিছু না ভেবে নামাজ পড়তে গেলাম । দিয়ে নামাজ পড়ে বেরিয়ে আসছি , তখন মনে মনে সন্দেহ হচ্ছে উচ্চরণ করেছি নাকি? আসলে উচ্চরণ তো যদি আমি স্পষ্ট বাক্যে বলতাম তাহলে তো মনে থাকতো , আমি বলিনি কিন্তু ওয়াসওয়াসা র জন্য সন্দেহ হচ্ছে হয়ত উচ্চরণ হয়েছে । আমি আসলে উচ্চরণ করিনি। হুজুর মনে মনে এমন হলো , দিয়ে নামাজ পড়তে গেলাম এর জন্য কি তালাক হবে?
২. নামাজ পড়তে গিয়ে মনে মনে এমন ভাবনা হচ্ছে ifatawa তে গিয়ে প্রশ্ন করবো , হুজুর কে এমন এমন ভাবে বলবো, হুজুর আমাকে সাহায্য করেন এই সব থেকে বেরিয়ে আসতে, এই সব মনে হচ্ছিল। নামাজ পড়তে গিয়ে  , হুজুর এর জন্য কি ঈমান চলে যাবে?
৩. নামাজ পড়তে গিয়ে ঘুমের আলসী তে হাই  উটছিল তখন মনে মনে তালাক কথা টা হলো, দিয়ে ভয় পেয়ে গেলাম উচ্চরণ  হয়ে গেলো নাকি , হাই উটলে তো মুখ খোলা থাকে তাই ভয় হলো উচ্চরণ হলো নাকি , কিন্তু আমার মনে মনে হয়েছে, এইটাকে কি উচ্চরণ ধরা হবে?  হুজুর এক্ষেত্রে কি    তালাক হবে?
৪. এখন প্রশ্ন লিখছি  ifatawa  তে দিয়ে মনে মনে এমন হচ্ছে যদি প্রশ্ন লিখি তাহলে তালাক। এই রকম মনে মনে হচ্ছে ঢোক গিলতে যাচ্ছি মনে হচ্ছে উচ্চরণ হয়ে যাবে কিন্তু আমি মুখ চেপে আছি।  মুখ দিয়ে উচ্চরণ করিনি , হুজুর প্রয়োজন এ  ifatawa তে প্রশ্ন টা করলাম এর জন্য কি তালাক হবে?

৫. একবার স্ত্রীর ওপর রেগে স্ত্রী কে ১ তালাক বলেছিলাম দিয়ে সঙ্গে সঙ্গে ফিরিয়ে নিয়েছি স্বামী সুলভ আচরণ করে। ফিরিয়ে নেওয়ার আগে  , আমার মা কে বলছিলাম যা হবে হবে, বেশি পাকামু করলে ছেড়ে দিবো,  তাই বলেছিলাম , দিয়ে আপনাদের কে প্রশ্ন করেছিলাম  আপনাদের উত্তর ছিল  ১ তালাক দিয়ে ফিরিয়ে নিয়েছেন সুতরাং আমরা এখন বৈধ স্বামী স্ত্রী । আর যা হবে হবে ছেড়ে দিবো এই কথার জন্য কোনো তালাক     হবে না, ও তালাক এর মজলিস ও হবে না। হুজুর তাহলে  কাজাআন তালাক ও দিয়ানাতান  তালাক ও তো হবে না তাইনা হুজুর? কোনো তালাকই তো হবে না তাই না?

৬. হুজুর তাহলে স্ত্রী কে একবার ওই কথা বলেছিলাম, তাহলে সমস্ত ঘটনা অনুযায়ী  কটা  তালাক হবে? আর আমি আমার স্ত্রী কে তো ফিরিয়ে নিয়েছি সঙ্গে সঙ্গে তাহলে আমাদের বৈবাহিক সম্পর্ক ঠিক আছে তো?
৭. হুজুর এই খানে তালাক কথাটা লিখতে গিয়ে ভয় হচ্ছে, শয়তানের ওয়াসওয়াসা তে মনে হচ্ছে স্ত্রী কে লিখছি মনে মনে এমন ভাবনা হচ্ছে , আস্তাগিরুল্লাহ। হুজুর শয়তানের ওয়াসওয়াসা র জন্য এমন মনে হচ্ছে এর জন্য কোনো তালাক হবে না তো? আমি এই ভুল আর করতে চাইনা। হুজুর কোনো তালাক হবে না তো ?
৮. হুজুর আমরা একদম ইসলামিক শরিয়ত মোতাবেক বৈধ স্বামী স্ত্রী তো?

৯.স্ত্রীর সাতে ফোনে কথা বলছিলাম , হটাৎ স্ত্রী তার মা এর সাতে call কনফারেন্স করেছে আমার তাই মনে হলো । দিয়ে কেটে দিয়েছে। , তার পর আমার মনে মনে এমন হলো এর পরে কল কনফারেন্স করলে তালাক মনে মনে এমন হলো। পরে স্ত্রী কে জিজ্ঞাসা করছি এমনি যে কাকে কল কনফারেন্স করেছিলে বলছে আমার স্ত্রীর এক বান্ধবী কে । এইটাই সত্য।  এখন বিষয় হলো আমার মনে মনে এমন হলো এর পর যদি কোনো দিন কল কনফারেন্স করে তাহলে তালাক।
হুজুর প্রয়োজন এ যদি স্ত্রী তার মা এর সাতে কল কনফারেন্স করে তাহলে কি তালাক হবে? আমি তো মুখে উচ্চরণ করিনি। যা হয়েছে মনে মনে , দরকারে যদি  স্ত্রী তার মা এর সাতে কল কনফারেন্স করে তাহলে কি তালাক হবে?

১০. হুজুর আপনাদের কে বিষয় টা লিখতে হলো ও বলতে হলো এর জন্য কি কোনো তালাক হবে যদি স্ত্রী তার মা এর সঙ্গে কল কনফারেন্স করে??
১১. কোনো কিছু হচ্ছে, বা হবে, দিয়ে মনে মনে এমন হয় , যদি এই জিনিস টা এমন হয় তাহলে তালাক, দিয়ে সেই জিনিস টা হলো তাহলে কি তালাক হবে? যা হয়েছে সব মনে মনে তাহলে কি তালাক হবে?

১২. পানি তোলা মোটর এ সুইচ দিয়েছি কিন্তু পানি উটছে  না , দিয়ে হটাৎ মনে হলো এবার যদি পানি ওঠে তাহলে তালাক। মনে মনে এমন হলো দিয়ে পানি উঠলো তাহলে কি তালাক হবে?

১২.১  দিয়ে শয়তানের ওয়াসওয়াসা র জন্য মনে হচ্ছে আমি কি উচ্চরণ করেছি, সত্যিই বলতে আমি উচ্চরণ করিনি কিন্তু  ওয়াসওয়াসা র জন্য মনে হচ্ছে উচ্ছরন হয়েছে। বেশির ভাগই মনে হচ্ছে উচ্চরণ হয়নি। আমি উচ্চরণ করিনি ওয়াসওয়াসা র জন্য মনে হচ্ছে উচ্চরণ হয়েছে, আমি সিউর ভাবে বলতে পারছিনা, বেশির ভাগই মনে হচ্ছে উচ্চরণ হয়নি, আর উচ্চরণ হলে ও মনে পড়ছে না । সন্দেহ হয়ে যাচ্ছে। এক্ষেত্রে কি তালাক হবে?

১৩. হুজুর ইউটিউব চালাচ্ছিলাম হটাৎ হাই উটছিল, তখন মুখ টা খোলা অবস্থায় ছিল, দিয়ে সঙ্গে সঙ্গে মনে হলো এর পর যদি ইসলামিক কোনো কিছু আসে তাহলে তালাক, আমি স্পষ্ট বাক্যে মুখে উচ্চরণ করিনি। হাই উঠার সময় মুখ খোলা অবস্থায় ছিল, আর সেই সময় মনে মনে হয়েছিল, জিহ্ববা নিরেনি আর কোনো শব্দ ও হয়নি, হাই উঠার কারণে হালকা জিহ্ববা নড়তে পারে, কিন্তু আমি পরিষ্কার বাক্যে মুখে উচ্চরণ করিনি। আমার মুখ খোলা অবস্থায় ছিল, আর সেই সময় ওটা মনে হয়েছে তার জন্য মনে হচ্ছে উচ্চরণ হয়েছে, আসলে আমি জিহ্ববা নড়িয়ে মুখ নাড়িয়ে বলনি । আর যদি উচ্চরণ হয় তাতে অনেক সন্দেহ আছে , সিউর ভাবে বলতে পারছিনা যে উচ্চরণ হয়েছে সেটা। হুজুর শয়তানের ওয়াসওয়াসা র জন্য মনে মনে হচ্ছে হয়ত উচ্চরণ হয়েছে, হুজুর আমি কনফিউজ হুজুর এক্ষেত্রে কি উচ্চরণ হবে?  তালাক হবে?

১৩.১  হুজুর তার পর আমি হাই তুলছি আর ইসলামিক কোনো কিছু আসে তাহলে তালাক, এই কথার পরিবর্তে বলছি,  "আমার নাম সাদ্দাম " দিয়ে দেখছিলাম উচ্চরণ হয় কি না। উচ্চরণ হচ্ছে না। হুজুর   যদি কোনো ইসলামিক  কিছু আসে তাহলে তালাক, এই কথার পরিবর্তে বলছি,  "আমার নাম সাদ্দাম বলেছি এর জন্য কি তালাক হবে?

১৪. হুজুর আমার হাচ্ছি  উঠতে যাচ্ছিল তখন সঙ্গে সঙ্গে মনে মনে এমন হলো যে হাচ্ছি তুললে তালাক। আমি থাকতে না পেরে হাচ্ছি তুলে ফেলেছি তাহলে কি তালাক হবে? যা হয়েছে মনে মনে মুখে উচ্চরণ করিনি।

১৪.১  হুজুর স্ত্রী কে ভালবেসে জানু বলে ডেকেছি। এর জন্য কি বৈবাহিক জীবনে কোনো সমস্যা হবে?

১৫.হুজুর আমার বৈবাহিক সম্পর্ক ঠিক আছে তো?

1 Answer

0 votes
by (678,560 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


শরীয়তের বিধান হলো, মুখে উচ্চারণ না করে শুধু মনে মনে তালাক দিলে বা মনে মনে শর্ত যুক্ত তালাক দিলে তাহা পতিত হবেনা।
,
হাদীস শরীফে এসেছেঃ 

مُسْلِمُ بْنُ إِبْرَاهِيمَ حَدَّثَنَا هِشَامٌ حَدَّثَنَا قَتَادَةُ عَنْ زُرَارَةَ بْنِ أَوْفٰى عَنْ أَبِي هُرَيْرَةَ عَنْ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ إِنَّ اللهَ تَجَاوَزَ عَنْ أُمَّتِي مَا حَدَّثَتْ بِه„ أَنْفُسَهَا مَا لَمْ تَعْمَلْ أَوْ تَتَكَلَّمْ
قَالَ قَتَادَةُ إِذَا طَلَّقَ فِي نَفْسِه„ فَلَيْسَ بِشَيْءٍ.

আবূ হুরাইরাহ (রাঃ) সূত্রে নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণিত। তিনি বলেছেনঃ আল্লাহ আমার উম্মতের হৃদয়ে যে খেয়াল জাগ্রত হয় তা ক্ষমা করে দিয়েছেন, যতক্ষণ না সে তা কার্যে পরিণত করে বা মুখে উচ্চারণ করে।

ক্বাতাদাহ (রহ.) বলেনঃ মনে মনে তালাক দিলে তাতে কিছুইতালাক হবে না। [বুখারী শরীফ ৫২৬৯.২৫২৮] আধুনিক প্রকাশনী- ৪৮৮৩, ইসলামিক ফাউন্ডেশন- ৪৭৭৮)

অন্য এক হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم " إِنَّ اللَّهَ تَجَاوَزَ لِي عَنْ أُمَّتِي مَا وَسْوَسَتْ بِهِ صُدُورُهَا، مَا لَمْ تَعْمَلْ أَوْ تَكَلَّمْ ".

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, (আমার বরকতে) আল্লাহ আমার উম্মতের অন্তরে উদিত ওয়াসওয়াসা (পাপের ভাব ও চেতনা) মাফ করে দিয়েছেন। যতক্ষণ পর্যন্ত না সে তা কাজে পরিণত করে অথবা মুখে বলে। (সহীহ বুখারী ২৫২৮)

আরো জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
এর জন্য তালাক হবেনা।

(০২)
এর জন্য ঈমান চলে যাবেনা।

(০৩)
এইটাকে উচ্চরণ ধরা হবেনা।
এক্ষেত্রে তালাক হবেনা।

(০৪)
এর জন্য তালাক হবেনা।

(০৫)
কোনো তালাকই হবেনা।

(০৬)
আপনাদের বৈবাহিক সম্পর্ক ঠিক আছে।

(০৭)
কোনো তালাক হবেনা।

(০৮)
আপনারাএকদম ইসলামিক শরিয়ত মোতাবেক বৈধ স্বামী স্ত্রী। 

(০৯)
যদি স্ত্রী তার মা এর সাথে কল কনফারেন্স করে তাহলে তালাক হবেনা।

(১০)
এর জন্য কোনো তালাক হবেনা।
যদি স্ত্রী তার মা এর সঙ্গে কল কনফারেন্স করে,তাহলেও তালাক হবেনা। 

১১
১২
১২.১
১৩
১৩.১
১৪
১৪.১
উপরোক্ত কোনো ছুরতেই তালাক হবেনা। 
এ সবের কারনে আপনাদের বৈবাহিক জীবনে কোনো সমস্যা হবেনা।
আপনাদের বৈবাহিক সম্পর্ক ঠিক আছে।

(১৫)
আপনাদের বৈবাহিক সম্পর্ক ঠিক আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...