আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
188 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (4 points)
আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।
১.আমি গতকাল রাতে খাবার খাওয়া সময় আমার চোখের সামনে কল্পনা আসে যে আমি আমার স্ত্রীর সাথে ভিডিও কলে কথাবলতেছি তখন আমি অসুস্থ হয়ে যায় এরপর বমি করি এইসব কিছু আমার স্ত্রী ভিডিও কলে দেখতেছে। এইসব কিছু দেখে ওআমার স্ত্রী আমকে দেখতে আসলো না তো এমন স্ত্রী দিয়ে কি করবো এমন স্ত্রী কে তালাক দিয়ে দিলাম। এইসব কল্পনা আমারচোখের সামনে আসে। তখন আমি বুঝতে পারি যে আমি চুপ ছিলাম। আমি এইসব কিছু মুখে উচ্চারণ করিনি। কিন্তু আমারমনে সন্দেহ  হইতেছে আমি এইসব কিছু মুখে উচ্চারণ করেছি নাতো।আমি যানি যে আমি মুখে কিছু উচ্চারণ করি নাই এরপর ওমনে হইতেছে এইসব কিছু মুখে উচ্চারণ করেছি সন্দেহ হইতেছে।এমন অবস্থায় কি তালাক পতিত হবে?
২.আমি গতকাল রাতে বার বার তালাকের সপ্ন দেখে ঘুম থেকে উঠে যাচ্ছি।এরপর আবার তালাকের সপ্ন দেখি আবার ঘুম থেকেউঠে যায় তখন আমি কি যেনো না না এমন হই নি না না এইসব বলতেছি। আমার মনে হইতেছে আমি মনে মনে বলতেছিএইসব।আবার মনে হইতেছে মুখে উচ্চারণ করে বলতেছি।যখন এইসব বলি তখন আমি সজাগ হয়ে যায় তখন আমি বুঝতেপারি এইসব বলতেছি মানে ঘুমের মধ্যে বলতে বলতে সজাগ হয়ে যায়। এখন আমি তালাক বলেছি কিনা তা ঠিক বলতেপারতেসি না। এমন অবস্থায় কি তালাক হবে?
৩.আমি আবার শেষ রাতে সপ্ন দেখি কে যেনো আমাকে কি যানি না করতেছে। তালাক এর বিষয় নিয়ে না করতেছে না অন্যবিষয় নিয়ে তা আমি যানিনা।আমি ও হে হে করতেছি। এখন তালাক নিয়ে হে হে করতেছি না কি তাও যানিনা।এমন অবস্থায়আমার মনে মনে একটা সন্দেহ কাজ করতেছে যে আমি তালাক বলেছি। তাতে কি তালাক হবে?
৪.আমি আজকে ঘুমের মধ্যে না ঘুম থেকে উঠার পরে দেখি আমি মুখ খুলেছি আবার মুখ বন্ধ করেছি।কিন্তু আমি বুঝতে পারছিযে আমি মুখ খুলেছি।এখন ঘুমের মধ্যে খুলেছি নাকি ঘুম থেকে উঠে যাওয়ার পর খুলছি তা বলতে পারতেসি না। এখন আমিকিছু উচ্চারণ করেছি কিনা তা বলতে পারতেসি না।আমার মনে হইতেছে আমি কিছু উচ্চারণ করেছি।আমার খালি মনের মধ্যেচিন্তা আসে যে আমি তালাক উচ্চারণ করেছি।এমন ভাবে কি তালাক পতিত হবে?
৫.আমি যে মাসালা নেওয়া জন্য (এমন অবস্থায় যদি আমি আমার স্ত্রী কে তালাক দেয় তাহলে কি তালাক পতিত হবে, এইসবকিছু দেখে ও আমার স্ত্রী আমকে দেখতে আসলো না তো এমন স্ত্রী দিয়ে কি করবো এমন স্ত্রী কে তালাক দিয়ে দিলাম) এইকথাটা যে লেখেছি বা মুখে উচ্চারণ করেছি তাতে কি তালাক পতিত হবে?

শায়েখ আমার প্রশ্নের জবাব পয়েন্ট অনুযায়ী  দিলে অনেক খুশি হবো। আসসালামু আলাইকুম ওরাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
তালাক পতিত হবে না।

(২)
তালাক হবে না।

(৩)
তালাক হবে না।

(৪)
তালাক হবে না।

(৫)
তালাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...