আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
116 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (23 points)

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু,
প্রশ্ন:
১/ রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নামের পূর্বে হুজুর  বা হুজুরে পাক শব্দ ব্যবহার করা যাবে কিনা? এবং হযরত শব্দ টি নামের পূর্বে উল্লেখ করা যাবে কিনা?


২/ হাদিস শরীফ, কুরআন শরীফ,  মক্কা শরীফ,  মদিনা শরীফ এই সকল ক্ষেত্রে শরীফ শব্দ ব্যবহার করা কি ঠিক?


৩/ রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কবর কে রওজা না বলে কবর বলাই উচিত এ কথা কি ঠিক?
# প্যারেন্টিং বই পড়তে গিয়ে এ তথ্য গুলো পেয়েছি দয়া করে সঠিক উত্তর জানাবেন। উক্ত বইয়ে উল্লেখ করা হয়েছে যে হুজুর বা হুজুরে পাক,  হাদিস শরীফ,  কোরআন শরীফ,  রওজা এগুলো কোরআন হাদিসের শব্দ নয় তাই এগুলো আমাদের ব্যবহার করা উচিত না।


৪/ সাদাস্রাব যেই সালোয়ারে লাগে ঐ সালোয়ার পাল্টে নামাজ পড়তে হবে? 

 
৫/ হিসনুল মুসলিম

দোআ: [২৭.২৪] কিয়ামতের দিন রসুলুল্লাহ (স:)এর সুপারিশ লাভ
দশবার বলবে,

اَللّٰهُمَّ صَلِّ وَسَلِّمْ عَلَى نَبِيِّنَا مُحَمَّدٍ

হে আল্লাহ! আপনি সালাত ও সালাম পেশ করুন আমাদের নবী মুহাম্মাদের উপর।

আল্লা-হুম্মা সাল্লি ওয়াসাল্লিম ‘আলা নাবিয়্যিনা মুহাম্মাদ

‘যে কেউ সকাল বেলা আমার উপর দশবার দরুদ পাঠ করবে এবং বিকাল বেলা দশবার দরুদ পাঠ করবে, কিয়ামতের দিন আমার সুপারিশ দ্বারা সৌভাগ্যবান হবে।’

তাবরানী হাদীসটি দু’ সনদে সংকলন করেন, যার একটি উত্তম। দেখুন, মাজমা‘উয যাওয়ায়েদ ১০/১২০; সহীহুত তারগীব ওয়াত তারহীব ১/২৭৩

দোআ ও যিকির (হিসনুল মুসলিম) অ্যাপটি পেতেঃ https://gtaf.org/apps/hisnulbn

#GreentechApps
➡️ হিসনুল মুসলিম এর এই দুরুদ টা কি সহিহ দুরুদ?  এই দুরুদ ছাড়া কি আমি অন্য দুরুদ পড়লে কি এই ফজিলত টা পাবো?
ফেসবুকে Tasbeeh পেইজে দুরুদ নিয়ে পোস্ট করা হয়েছিল সেখানে বলা হয়েছে এটা সহিহ না।  এই বিষয়ে জানতে চাই।


৬/ কোনো ব্যক্তি জাল সার্টিফিকেট দিয়ে চাকরি নিয়ে সে যা উপার্জন করবে তা কি হারাম ইনকাম হিসেবে গণ্য হবে? এবং এই ইনকামের টাকায়  তার পরিবারের অন্য সদস্যদের খাওয়া দাওয়া ও ভরন পোষণের ব্যবস্থা করা হয়, এখন ঐ সদস্যদের  জন্য কি ঐ ইনকামের টাকা ভোগ করা  হারাম হবে?


৭/ কোনো ব্যক্তি যদি সুদ খায় তাহলে তার দেওয়া কোনো খাবার খাওয়া যাবে কিনা?  সেটা কি আমার জন্যে হারাম হবে কিনা?

 
৮/ আমার সৎ মায়ের প্রতি আমার কি কি হক আদায় করতে হবে? আমি তাকে মা বলে ডাকি না,  শুধু তুমি বলে সম্বোধন করি। কিন্তু উনি আমায় মা বলে ডাকতে বলেন,  আমিও চেষ্টা করি কিন্ত উনার কিছু কথা আমায় খুব কষ্ট দেয় তাই আর মা বলে ডাকতে পারি না।
তাকে মা বলে ডাকা কি খুব জরুরি??  উনাকে মা বলে না ডাকার কারনে  কি আল্লাহ অসন্তুষ্ট হবে??

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর নামের পূর্বে হুজুর বা হুজুরে পাক শব্দ ব্যবহার করা যাবে। তাছাড়া হযরত শব্দটিকেও নামের পূর্বে উল্লেখ করা যাবে। 

(২) হাদিস শরীফ, কুরআন শরীফ,  মক্কা শরীফ,  মদিনা শরীফ এই সকল ক্ষেত্রে শরীফ শব্দ ব্যবহার করা যাবে।তবে কুরআনের সাথে কারীম শব্দ যোগ করে,কুরআনে কারীম বলাই উত্তম।

(৩) রাসুল সল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর কবর কে রওজা বলাই উচিৎ।

বিঃদ্রঃ
হুজুর বা হুজুরে পাক,  হাদিস শরীফ,  কোরআন শরীফ,  রওজা এগুলো কোরআন হাদিসের শব্দ নয়,ঠিক তবে এগুলো অর্থ ভালো ও সমুচিত। সুতরাং এগুলো ব্যবহার করা যাবে।

(৪) যদি সালোয়ারে এক দিরহাম পরিমাণ সাদাস্রাব  লাগে তাহলে ঐ সালোয়ার পাল্টে নামাজ পড়তে হবে।কেননা সাদাস্রাব নাপাক। আর নাপাকি নিয়ে নামায পড়লে নামায হবে না।
 
(৫) 
اَللّٰهُمَّ صَلِّ وَسَلِّمْ عَلَى نَبِيِّنَا مُحَمَّدٍ
আল্লা-হুম্মা সাল্লি ওয়াসাল্লিম ‘আলা নাবিয়্যিনা মুহাম্মাদ
অর্থ- হে আল্লাহ! আপনি সালাত ও সালাম পেশ করুন আমাদের নবী মুহাম্মাদের উপর।

হিসনুল মুসলিম এর এই দুরুদটা পড়া যাবে।

(৬) জাল সার্টিফিকেট দিয়ে চাকরি নিয়ে সে যা উপার্জন করবে তা হারাম ইনকাম হিসেবে গণ্য হবে না,যদি সে ঠিকটাক মত কাজ করে।হ্যা, জালিয়াতি করার গোনাহ তাে অবশ্যই হবে। 

(৭) কোনো ব্যক্তি যদি সুদ খায় তাহলে তার দেওয়া কোনো খাবার খাওয়া যাবে না। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1900

(৮) সৎ মাকে মা বলে ডাকা খুব জরুরি নয়। না ডাকার জন্য আল্লাহ অসন্তুষ্ট হবেন না।তবে আপনার জন্য এবং পরিবারের শান্তিশৃঙ্খলার জন্য তাকে আদর করা ও মা বলে ডাকা আপনার উচিৎ।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...