বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
মানুষের জন্য জায়েয নয়,যে নিজের নসবকে নিজ পিতা ব্যতীত অন্য কোনো দিকে সম্বন্ধযুক্ত করবে।
হযরত আবু যর রাযি থেকে বর্ণিত,
عَنْ أَبِي ذَرٍّ رَضِيَ اللَّهُ عَنْهُ أَنَّهُ سَمِعَ النَّبِيَّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ يَقُولُ: (لَيْسَ مِنْ رَجُلٍ ادَّعَى لِغَيْرِ أَبِيهِ وَهُوَ يَعْلَمُهُ إِلا كَفَرَ، وَمَنْ ادَّعَى قَوْمًا لَيْسَ لَهُ فِيهِمْ نَسَبٌ فَلْيَتَبَوَّأْ مَقْعَدَهُ مِنْ النَّارِ).
রাসূলুল্লাহ সাঃ বলেন,যে ব্যক্তি নিজ পিতা ব্যতীত অন্য কাউকে বাবা সাব্যস্ত করবে,সে যেন ছোট কুফরী করল,এবং যে ব্যক্তি নিজেকে অন্য কোনো বংশের বলে দাবী করবে,সে যেন তার জায়গা জাহান্নাম কে বানিয়ে নেয়।
(সহীহ বোখারী-৩৫০৮,সহীহ মুসলিম-৬১)
ইবনে হাজার রাহ বলেন,
وفي الحديث تحريم الانتفاء من النسب المعروف، والادعاء إلى غيره، وقيد في الحديث بالعلم ، ولا بد منه في الحالتين ، إثباتا ونفيا ، لأن الإثم إنما يترتب على العالم بالشيء المتعمد له" انتهى من فتح الباري (6/ 541).
মর্মার্থ-নিজ পিতা ব্যতীত অন্যকে নিজ পিতা সাব্যস্ত করা গোনাহের কাজ।
আল্লামা আইনি রাহ বলেন,
" قَوْله: (وَمن ادّعى قوما) أَي: وَمن انتسب إِلَى قوم. قَوْله: (لَيْسَ لَهُ فيهم نسب) ، أَي: لَيْسَ لهَذَا الْمُدَّعِي فِي هَذَا الْقَوْم نسب، أَي: قرَابَة" انتهى من عمدة القاري (16/ 80)
মর্মার্থ-নিজ কওম ব্যতীত অন্য কওমের দিকে সাব্যস্ত করা গোনাহের কাজ।
সু্প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
নিজ পিতা ব্যতীত অন্যকে পিতা সাব্যস্ত করা হারাম ও হারাম।তবে মজা করে কাউকে daddy বা হারাম হবে না।
উস্তাদ যেহেতু পিতা সমতুল্য, যাকে রুহানি পিতা বলা যায়,তাই উস্তাদকে পিতা সমতুল্য ভাবতে হবে।তবে পিতা ডাকা যাবে না।এবং রং তামাশা করে কাউকে daddy বলা যাবে না, মজাক করা যাবে না।এগুলো অবশ্যই অনুচিত ও নিন্দনীয়।
ছাত্রদেরকে child বলে ডাকা যাবে,যেহেতু এদ্বারা বংশ প্রমাণিত হয় না।