আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
173 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (7 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ উস্তাদ।
উস্তাদ,,আমার স্বামী এমন একটা বিজনেসে আছেন যেটা থেকে গত ৫/৬ মাস যাবত এক টাকাও ইনকাম হয় নি। বিজনেস টা খুব সম্ভাবনাময়,,২/৩ বছর এমন কষ্ট করলে এটা থেকে খুবি ভালো ইনকামের সম্ভাবনা আছে,,,এমন আশায় আমার স্বামী অন্য কোনো চাকরি বা ব্যবসায় তেও ঢুকছেন না। এই ৫/৬ আমি এবং আমার স্বামীর ভরনপোষণ করছেন আমার আব্বা আম্মা। সম্প্রতি আমার একটা সরকারি চাকরি হয়। চাকরির ট্রেইনিং নিতে গিয়ে দেখি এটা সম্পূর্ণ ভাবে মাইক্রোক্রেডিট এর সাথে জড়িত। সেখানে আমার কাজ একাউন্টস অফিসার হিসেবে রিন দেওয়া, রিনের হিসাব রাখা,,,গ্রামের মহিলাদের ট্রেনিং এর ব্যবস্থা সংক্রান্ত টাকার হিসাব রাখা। যেহেতু রিন দেওয়া,  রিনের হিসাব রাখা আছে,,,এর সব গুলার সাথে সুদ জড়িত৷ উস্তাদ,,, আমি মনে প্রানে চাকরি টাকে ঘৃনা করছি।  কিন্তু এখন আমার এমনি অবস্থা চলছে,,, চাকরি টা না করলে আমাকে এবং আমার স্বামীকে জানি না আর কত দিন আব্বা আম্মার উপর থাকতে হবে,,,,। উস্তায,,,আরেকটা বিষয় জানিয়ে রাখা ভালো,,আমার স্বামীর বিজনেস টা এমন কখনো কখনো খুব ভালো ইনকাম হয়,,,আবার কখনো এমন যে ৫/৬ মাস চলে যায়,,কোনো ইনকাম হয় না। উস্তায,, গত পরশু রাতে স্বপ্ন দেখেছি আমার বিছানায় একটা কুচকুচে কালো সাপ। এই সমস্ত কিছুর পর মানসিক ভাবে অত্যন্ত বিপর্যস্ত।  উস্তায,,আরেকটা সরকারি চাকরি পাওয়ার আগ পর্যন্ত আমার জন্য এই চাকরিটা চালিয়ে যাওয়ার রুখসত কি আছে?  নাকি আমার উচিত চাকরিটা এখন ই ছেড়ে দেয়া? আমি যদি ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নেই,,তা নিতে হবে পরিবারের প্রত্যেক টা মানুষের বিরুদ্ধে গিয়ে।
জাযাকাল্লাহ খইর

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্থান-কাল-পাত্র বেধে সময়ের  প্রয়োজনে ফুকাহায়ে কিরামগন সহজতার স্বার্থে আসল হুকুম থেকে সরে এসে তার বিপরীত সাময়িক হুকুম মাঝেমধ্যে প্রয়োগ করে থাকেন।একেই পরিভাষায় জরুরত বলে। জরুরত বা সময়ের চাহিদায় অনেক বিধিত সিদ্বান্তকে শর্তসাপেক্ষে সাময়িক পরিবর্তন করে দেয়া হয়।
এরকম কিছু ফিকহী মূলনীতি 'উসূলে ফিকহ' এর কিতাবাদিতে সবিস্তারে বর্ণিত আছে,তন্মধ্যে একটি মূলনীতি হল-
 ﺍﻟﻀﺮﻭﺭﺍﺕ ﺗﺒﻴﺢ ﺍﻟﻤﺤﻈﻮﺭﺍﺕ
(প্রয়োজন অনেক নিষিদ্ধ জিনিষকে বৈধ করে দেয়)
এটা একাটা নীতিসিদ্ধ মৌলিক ফিকহী ক্বায়দা/ধারা যা কোরআন এবং হাদিসের থেকে চয়ন করা হয়েছে।


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনার স্বামীর উপর ফরয হল, ছোট হোক কিংবা বড় হোক, অতিসত্বর এমন কোনো ব্যবসাতে জয়েন হবেন বা কাজে নিযুক্ত হবেন, যাদ্বারা অনায়াসে আপনাদের পারিবারিক খরচ মিটে যায়। এবং আপনার উপর ওয়াজিব যে, এখনই আপনি উক্ত চাকুরী ছেড়ে দিবেন।হ্যা, আপনার স্বামী যদি শতচেষ্টার পরও হালাল কোনো চাকুরীর সন্ধান না পান, তাহলে আপনার স্বামীর হালাল চাকুরীর পূর্ব পর্যন্ত এবং আপনার হালাল চাকুরীর পূর্ব পর্যন্ত ইস্তেগফারের সাথে উক্ত চাকুরী করা আপনার জন্য রুখসত থাকবে। এই বিধান তখনই যখন আপনার স্বামীর নিকট কোনো টাকা পয়সা থাকবে না।আপনার স্বামীর উপর ওয়াজিব যে, তিনি অতিসত্বর হালাল ভাবে জীবনাতিপাত করার চেষ্টাপ্রচেষ্টা করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (7 points)
উস্তাদ,,,আমার প্রশ্নের উত্তর টা দেওয়া হয় নি।
by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...