আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
97 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (13 points)
১.আমাদের ভার্সিটি থেকে ট্যুরে যাবে ১০ দিনের জন্য।বাংলাদেশের বিভিন্ন জায়গায় সফর করবে যেম কক্সবাজার কুয়াকাটা,সাজেক ইত্যাদি ইত্যাদি এবং এর উপর প্রজেক্ট তৈরী করে জমা দিতে হবে।সমস্যা হলো এটা ইন্ডাস্ট্রিয়াল ট্যুর।এটা একটা এক্সামের মতো ১০০ মার্কের ১.৫ ক্রেডিট(মেজর কোর্সে ৩ ক্রেডিট মেজর কোর্সের অর্ধেকের সমান মূল্য)।ক্লাসের সবার যেতে হবে বাধ্যতামূলক।মেয়েরাও যাবে সবাই ছেলে মেয়ে আলাদা রুমে থাকবে।যদি এ পরীক্ষা না দি তাহলে ওভারঅল ফেল না আসলেও রেজাল্টের উপর ভালোই ইফেক্ট পড়বে।স্যার ম্যামরাও ঝামেলা করবে।অবশ্য আমাদের সাথে পুরুষ মহিলা উভয় টিচার থাকবে।১৪-১৫ হাজার টাকা মাথাপিছু ২ জনেরটা বহন করাও সম্ভব না।আমার স্বামী চাকরীসূত্রে দুরে থাকে। বিবরন মতে আমি কি এই ট্যুরে যেতে পরবো মাহরাম ছাড়া?যদি এটা এক্সাম না হতো তাহলে আমি কোনো ভাবেই যেতাম না।বলবেন প্লিজ,,,,

1 Answer

0 votes
by (678,240 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم


মাহরাম পুরুষ ছাড়া এভাবে ট্যুরে যাওয়া জায়েজ হবেনা। 
ইসলাম এ ধরনের ট্যুরে যাওয়া সমর্থন করেনা।

হাদীস শরীফে এসেছেঃ  

وَعَنْهُ قَالَ: قَالَ رَسُوْلُ اللّٰهِ ﷺ: لَا يَخْلُوَنَّ رَجُلٌ بِاِمْرَأَةٍ وَلَا تُسَافِرَنَّ امْرَأَةٌ إِلَّا وَمَعَهَا مَحْرَمٌ. فَقَالَ رَجُلٌ: يَا رَسُوْلَ اللّٰهِ اكْتُتِبْتُ فِىْ غَزْوَةِ كَذَا وَكَذَا وَخَرَجَتِ امْرَأَتِىْ حَاجَّةً قَالَ: اِذْهَبْ فَاحْجُجْ مَعَ اِمْرَأَتِكَ. (مُتَّفَقٌ عَلَيْهِ)

 [‘আব্দুল্লাহ ইবনু ‘আব্বাস (রাঃ)] হতে বর্ণিত। তিনি বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কোন পুরুষ যেন কক্ষনো কোন স্ত্রীলোকের সাথে এক জায়গায় নির্জনে একত্র না হয়, আর কোন স্ত্রীলোক যেন কক্ষনো আপন কোন মাহরাম ব্যতীত একাকিনী সফর না করে। তখন এক ব্যক্তি জিজ্ঞেস করলো, হে আল্লাহর রসূল! অমুক অমুক যুদ্ধে আমার নাম লেখানো হয়েছে। আর আমার স্ত্রী একাকিনী হজের উদ্দেশে বের হয়েছে। তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, যাও তুমি তোমার স্ত্রীর সাথে হজ্জ/হজ করো।
সহীহ : বুখারী ৩০০৬, মুসলিম ১৩৪১, আহমাদ ১৯৩৪, সহীহ ইবনু খুযায়মাহ্ ২৫২৯, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ১০১৩৪, সহীহ ইবনু হিব্বান ৩৭৫৭।

https://ifatwa.info/62320/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছে, 
এভাবে ফ্রিমিক্সিং পরিবেশে পিকনিকে যাওয়া জায়েয হবে না।শিক্ষাকেন্দ্রে মূলত জরুরতের ভিত্তিতে অনুমোদন দেয়া হয়ে থাকে। পিকনিকে না যাওয়ার জন্য যাবতীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।
,
যদি পিকনিতে যেতে বাধ্য করা হয়, তাহলে বিপরিত লিঙ্গ থেকে নিরাপদ দূরত্বে নিজেকে রাখতে হবে। এবং যখন গান বাজনা হবে,তখন কানে হেডফোন লাগিয়ে ভালো কিছু শোনার চেষ্টা করতে হবে। এবং সর্বদা মেয়েদের সাথে থাকার চেষ্টা করতে হবে।কখনো একা হওয়া যাবে না। 

(মাহরাম পুরুষ ছাড়া যাওয়ার দরুন তওবা করতে হবে।)


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (13 points)
edited by
যদি জোর করি তাহলে হয়তো না যেয়ে পারবো কিন্তু যদি পিকনিকে না যাই তাহলে আমি এটার উপরের মার্ক টা পাবো না রেজাল্ট খারাপ হয়ে যাবে।এমতাবস্থায় আমি কি ট্যুরে যাবো যহেতু এটা একটা এক্সাম?খুব টেনশনে এটা নিয়ে।আমি সকল গুনাহের কাজ থেকে দুরে থাকবো ইনশাআল্লাহ।
by (678,240 points)
যাওয়া জায়েজ হবেনা।
তারপরেও রেজাল্ট এর দিকে লক্ষ্য করে যেতে চাইলে উপরোক্ত নিয়ম মেনে চলবেন ও ইস্তেগফার চালিয়ে যাবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 80 views
...