আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
77 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (6 points)
আসসালামু আলাইকুম,
১/আমার একটি প্রশ্ন ছিলো, সেটা হল আমরা নানা ধরনের পেশায় নিয়োজিত থেকে উপার্জন করি-যেমন-দোকানদার কেউ,কেউ রিকশা চালায় ইত্যাদি। এখন খাওয়ায় তো সবাইকেই আল্লাহ, কিন্তু এভাবে বলা যাবে, আল্লাহ আমাকে দোকানদারির মাধ্যমে খাওয়ায়,মানে কোনো উছিলার মাধ্যমে খাওয়ায়,এভাবে বললে কি গুনাহ হয়?আর যদি গুনাহ হয়,তাহলে আমরা কিভাবে বলবো??

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হাদীসে এসেছে, একজন সাহাবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' কে জিজ্ঞাসা করলেন, হে আল্লাহর রাসূলু সাঃ আমি কি আমার উটকে ছেড়ে দিয়ে আল্লাহর উপর ভরসা করবো।প্রতিউত্তরে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' বললেন, না,বরং তুমি উটকে কিছুর সাথে বেধে তারপর আল্লাহর উপর ভরসা করো।

قال رجُلٌ لِلنَّبيِّ صلَّى اللهُ عليه وسلَّم : أُرسِلُ ناقتي وأتوكَّلُ ؟ قال : ( اعقِلْها وتوكَّلْ )
الراوي : عمرو بن أمية | المحدث : شعيب الأرناؤوط | المصدر : تخريج صحيح ابن حبان | الصفحة أو الرقم : 731 | خلاصة حكم المحدث : حسن


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আল্লাহ আমাকে দোকানদারির মাধ্যমে খাওয়ায়,মানে দোকানের উছিলায় খাওয়ান।
এভাবে বললে গুনাহ হয় না। কেননা আল্লাহকে তো আর সরাসরি দেখা যাবেনা, তাই আল্লাহ তা'আলা তো কারো হাতে সরাসরি কিছু দিয়ে দিবেন না।বরং কোনো এক মাধ্যমে বন্দার নিকট পৌছিয়ে দিবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...