আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
84 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (1 point)
edited by
১. হুজুর আমি ভাত খাচ্ছিলাম হটাৎ মনে মনে একটা হিন্দি গান মনে মনে বলা হয়ে জাই, রঘুপতি রাঘব রাজা রাম' । হুজুর আমি ভাত খাচ্ছিলাম তাই মনে মনে যখন এটা হয় তখন মনে হচ্ছে যেনো উচ্চরণ হয়ে গেল, কারণ ভাত খাচ্ছি দাতে দাঁত লেগে শব্দ হচ্ছে তাই মনে হচ্ছে যেনো উচ্চরণ হয়ে গেলো কিন্তু মনে মনে হয়েছে। হুজুর এইটুকু র জন্য ঈমান চলে যাবে না তো?

২. হুজুর আমি ইউটিউব এ ভিডিও দেখছিলাম হটাৎ একটা ভিডিও চলে আসে সামনে , যে ভিডিও তে একটা মৃত মানুষকে আগুনে পোড়ানো হচ্ছিলো, হুজুর তখনি শয়তানের ওয়াসওয়াসা তে মনে হচ্ছে আমাকে পোড়াবে। আস্তাগিরুল্লাহ হুজুর শয়তানের ওয়াসওয়াসা তে আমার এই রকম মনে হচ্ছিল, সঙ্গে সঙ্গে আস্তাগিরুল্লাহ পড়েছি, হুজুর শয়তানের ওয়াসওয়াসা র জন্য এমন হলে কি ঈমান চলে যাবে না তো ?
৩. হুজুর ২ নম্বর প্রশ্ন টা করতে গিয়ে মনে মনে এমন হচ্ছে যদি প্রশ্ন করি তাহলে হয়তো ঈমান চলে যাবে , শয়তানের ওয়াসওয়াসা তে এমন মনে হয়েছে , হুজুর প্রশ্ন টা করলাম এর জন্য ঈমান চলে যাবে না তো?

1 Answer

0 votes
by (713,640 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) রঘুপতি রাঘব রাজা রাম' । 

উক্ত হিন্দি গান মনে আসার কারণে ঈমানে কোনো সমস্যা হবে না।

(২)  হটাৎ একটা ভিডিও চলে আসে সামনে , যে ভিডিও তে একটা মৃত মানুষকে আগুনে পোড়ানো হচ্ছিলো, হুজুর তখনি শয়তানের ওয়াসওয়াসা তে মনে হচ্ছে আমাকে পোড়াবে। 

এজন্য আপনার ঈমান চলে যাবে না।

(৩) প্রশ্ন টা করার জন্যও আপনার ঈমানে কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...