আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
113 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (48 points)
আসসালামু আলাইকুম হুজুর

১।ধরেন এক মেয়ে আর এক ছেলে রিলেশন করছে।তাদের সম্পর্ক শেষ হয়ে গেছে ৫ বছর আগে।৫,৬ বছর ধরে তাদের কোন যোগাযোগ নাই।ইজাব কবুল হওয়ার মত কথা বললেই বিয়ে হয়ে যাই মাসালা জানার পর মেয়ের সন্দেহ হচ্ছে এমন কিছু হইছে নাকি।তাই সে অই ছেলেকে বলে তালাক দিতে কিন্তু সে দিবে না এমন কি অধিকার ও দিচ্ছে না।ছেলে বলছে তার মনে নাই।আর জাদের সামনে বলছে বলে মনে হই তাদের ও জিজ্ঞেস করা সম্ভব হচ্ছে না।এমত অবস্থায় অই মেয়ে অন্য যাইগাই কিভাবে বিয়ে করবে?তাদের ত কোন ডকুমেন্টস নাই জা দারা পারিবারিক ভাবে বলবে?এখন করনিয় কি হুজুর।

২।ওয়াস ওয়াসা গ্রস্ত বউ তার শুধু চিন্তা হই যে সে যে হাসবেন্ড কে এত এত বার তালাকের বিষয় তার কাছে জিজ্ঞেস করছে সে ত অনেক কিছু জানত না।কিন্তু সে এখন তা জানে এখন তার কি তালাকের বিষয় গুলা ঘুরে নাকি। নিজে নিজে আবার কিছু বইলা ফেলল নাকি।জিজ্ঞেস করলে বলে বলি নাই।এখন আবার চিন্তা হচ্ছে সেকি নিজে নিজে শর্ততালাক দিল নাকি।আবার অধিকার দিল নাকি।কিন্তু সেত কিছু বলে না।আবার চিন্তা সে যেহেতু এগুলা বুজে না তাই বইলা থাক্লেও হইত আমাকে জানাই নাই।বুজে নাই এসব বললে কোন সমস্যা হবে কিনা।এখন হুজুর তারে জিজ্ঞেস করতে ও ভয় করতেছে যদি জিজ্ঞেস করাই তার মনে ওয়াস ওয়াসা আসে।আগে না বইলা থাকলে এতে যদি হিতের বিপরীত হই।এখন হাসবেন্ড কে এসব জিজ্ঞেস না করে সংসার করলে কি সমস্যা হবে????ওয়াস ওয়াসা কোন ভাবেই দূর করতে পারতেছি না।একটার পর একটা সন্দেহ থেকেই জাই।মনে প্রশ্ন ঘুরতেই থাকে।অনেক বার বুজাইলেও আবার শুনতে মন চাই।কি করব।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) বিয়ের সন্দেহ দ্বারা বিয়ে হবে না।সুতরাং তালাক নেয়ার কোনো প্রয়োজনিয়তা নাই।

(২)
এইসব ওয়াসওয়াসা দ্বারাও কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 86 views
...