আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
132 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (14 points)
আসসালামু আলাইকুম,

প্রশ্ন ১ : ডিভোর্স এর জন্য কি ১০০% নিশ্চিত হওয়া জরুরি???
 যদি ৯৯% নিশ্চিত এর মধ্যে ১% সন্দেহ থাকে তাহলে কার্যকর হবে???


প্রশ্ন ২: স্বামি যদি নিয়ত ছাড়া শর্তযুক্ত কেনায়া বাক্য বলে রাগ হয়ে যেমন,,,,তুই যদি সব কথা তোর মাকে বলে দিস,তোর সাথে সম্পর্ক শেষ।
নিয়ত ছাড়া বললে কোন সমস্যা হবে???


প্রশ্ন ৩: স্ত্রী যদি স্বামিকে বলে,
"আমাকে ডিভোর্স দেও"

স্বামি যদি উত্তরে নিয়ত ছাড়া কেনায়া বাক্য বলে, যেমন- " যা তুই",,বা অন্য কোন কেনায়া বাক্য।
নিয়ত ছাড়া কেনায়া বাক্য বললে সমস্যা হবে???


প্রশ্ন ৫:আমি হয়তো অতিতে মাঝেমধ্যে কোন কথায় শর্ত দিয়েছিলাম,,,,,কিন্তু শর্তের মধ্যে ডিভোর্স হয়ে যাবার মতো শব্দ লিখেছিলাম নাকি তা নিশ্চিত ভাবে এবং সঠিক ভাবে কিছুই মনে নাই।  এর জন্য কি সমস্যা হবে??

প্রশ্ন ৬: অতিতে আমি যদি কোন শর্ত দিয়ে থাকি,,,,সেই শর্তটা কি ছিলো আমার কোন কিছুই সঠিক মনে নাই। কি শর্ত ছিলো সেটা মনে না থাকার জন্য কোন সমস্যা হবে??

প্রশ্ন ৭: আমি জানিনা অতিতে কখোনো কসম করে সেটা ভঙ্গ করেছি নাকি। আমি কি তিনটা কাফফারা রোজা রাখতে পারি কোন কারন ছাড়াই??? যেমন এরকম নিয়ত করে যে আল্লাহ অতিতে যদি মনের অজান্তে কোন কসম করে ভঙ্গ করে থাকি তার জন্য তিনটা রোজা রাখলাম।।। মাঝেমধ্যে রোজা রাখা হয়।।। তাই অতিতে যদি ভুল করে কসম করেও ভঙ্গ করে থাকি।। এভাবে তিনটা কাফফারা রোজা রাখা যাবে কোন কারন ছাড়াই ???

প্রশ্ন ৮: আল্লাহর নামে কসম করে ভঙ্গ করে কাফফারা আদায় না করলে কি রকম গুনাহ??? কাফফারা আদায় না করে তওবা করলে হবে??? কাফফারা আদায় না করে যদি সেই লোক তওবা করে মারা যায় আল্লাহ কি তাকে ক্ষমা করবেন??

1 Answer

0 votes
by (712,400 points)


ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) ডিভোর্স এর জন্য কি ১০০% নিশ্চিত হওয়া জরুরী।যদি ৯৯% নিশ্চিত এর মধ্যে ১% সন্দেহ থাকে  তাহলে ওয়াসওয়াসা রোগীদের বেলায় কার্যকর হবে না।

(২) স্বামি যদি নিয়ত ছাড়া শর্তযুক্ত কেনায়া বাক্য বলে রাগ হয়ে যেমন,তুই যদি সব কথা তোর মাকে বলে দিস,তোর সাথে সম্পর্ক শেষ। নিয়ত ছাড়া বললে স্বামীকে জিজ্ঞাসা করা হবে, সম্পর্ক শেষ দ্বারা উদ্দেশ্য কি? সেই অনুযায়ী কার্যকর হবে।

(৩) স্ত্রী যদি স্বামীকে বলে,
"আমাকে ডিভোর্স দেও"

স্বামি যদি উত্তরে নিয়ত ছাড়া এমন কোনো কেনায়া বাক্য বলে, যাতে তালাক হওয়া বা না হওয়া উভয়টি বুঝায়, তাহলে তালাক হয়ে যাবে।তবে " যা তুই" বা এ জাতীয় বাক্য দ্বারা তালাক হবে না।

(৫) এজন্য কোনো সমস্যা হবে না।

(৬)  কি শর্ত ছিলো? সেটা মনে না থাকার জন্য কোন সমস্যা হবে না।

(৭) কসম ভঙ্গের সন্দেহ দ্বারা কোনো কিছুই আপনার উপর ওয়াজিব হবে না।

(৮)  আল্লাহর নামে কসম করে ভঙ্গ করে কাফফারা আদায় না করলে অবশ্যই গোনাহ হবে।  কাফফারা আদায় না করে তওবা করলে হবে না। কাফফারা আদায় না করে যদি সেই লোক তওবা করে মারা যায় আল্লাহ তাকে ক্ষমা করতেও পারেন আবার নাও করতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...