আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
100 views
in পবিত্রতা (Purity) by (16 points)
reshown by
আসসালামুয়ালাইকুম,
হুজুর, আমি আপনাদের কাছে আগেও অনেক প্রশ্ন করেছি। আমি একজন ওয়াসওয়াসা রোগী। আপনাদের থেকে উত্তর পাওয়ার পর সন্দেহ দূর করার পর কিছুদিন ভালো থাকি তারপর আবার নতুন বিষয় মাথায় বাসা বাধে। মনে হয় আমি যেগুলো পবিত্র করছি সেইগুলো ঠিকমত পবিত্র হচ্ছে না বা আমি করতে জানি না। তাই আমার নিচের প্রশ্ন গুলো উত্তর দিয়ে সাহায্য করলে আমার জন্য একটু সহজ হত।

১/ মগ, বালতি বা বদনা বা গ্লাস যেসকল জিনিস পানি রাখার পাত্র কিন্তু নাপাকি শোষন করতে পারে না। এগুলো পাক করার নিয়ম কি?

আমি সাধারনত গোসল করার সময় এগুলো ধৌত করি। ঝর্নার পানিতে ধৌত করি এবং ঝর্নাই বদনা বা বালতির অর্ধেক পানি নিয়ে সেটা ভালোমতন নেড়ে ভিতরের অংশ ধৌত করি। এভাবে তিনবার ধৌত করি। আমার জিনিস গুলো কি পবিত্র হচ্ছে?

২/ আমার মাথায় সন্দেহ ঢুকলো যে, সম্পূর্ন বালতি বা বদনা পানি দিয়ে পূর্ন করে তারপর তিনবার ধৌত করতে হবে। এটা কি ওয়াসওয়াসা নাকি এভাবেই ধৌত করতে হবে? উল্লেখ্য, আমি সব নাপাকি প্রবাহিত পানিতে ধৌত করি)

৩/ হুজুর আমি শরীরে প্রস্রাব বা অন্য নাপাকি নিয়ে ঝর্নাই গোসল করি। আমি শুনেছি ঝর্নার পানি প্রবাহিত। আর প্রবাহিত পানি পড়লে সেটা নাপাক হয় না। এখন প্রশ্ন হলো, গোসল করার সময় সম্পূর্ন বাথরুমে পানির ছিটা ছড়িয়ে যায় এবং আমি সম্পূর্ন বাথরুম প্রতিদিন ধৌত করি। এতে বেশি সময় ও পানি নষ্ট হয়। যে ছিটাফোটা পড়ে সেগুলো কি নাপাক হবে? নাকি আমি এড়িয়ে যাবো?

৪/ হুজুর আমার প্রস্রাবের সমস্যা। প্রায় ২০/৩০ মিনিট লাগে পরিষ্কার হতে। তাই আমি প্রস্রাব শেষে একটা টিস্যু টেপ দিয়ে নুনুতে বেধে দি। তারপর নামাজের আগে টিস্যু সড়িয়ে আরেকটা নতুন টিস্যু বেধে দি। এখন কথা হলো, আমি টিস্যু টা ফেলে দিয়ে আর ধৌত করি না কারন আমার ওয়াসওয়াসার সমস্যা ধৌত করতে গেলে প্রচুর পানি খরচ হয়। আর ওয়াসওয়াসা আরো বেড়ে যায়। আমার কি নামাজ হচ্ছে? উল্লেখ্য আমি চেষ্টা করি এমন ভাবে ছোট টিস্যু দিতে যাতে করে সেটা ১ দিরহামের বেশি না হয়। তারপর সেটা ফেলে দিয়ে আবার নতুন টিস্যু দি। এভাবে মজি বের  হলেও আমি কি একই কাজ করতে পারব?

1 Answer

0 votes
by (678,880 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا أَحْمَدُ بْنُ عَلِيِّ بْنِ الْعَلَاءِ ، ثَنَا مُحَمَّدُ بْنُ شَوْكَرِ بْنِ رَافِعٍ الطُّوسِيُّ ، نَا أَبُو إِسْحَاقَ الضَّرِيرُ إِبْرَاهِيمُ بْنُ زَكَرِيَّا ، نَا ثَابِتُ بْنُ حَمَّادٍ ، عَنْ عَلِيِّ بْنِ زَيْدٍ ، عَنْ سَعِيدِ بْنِ الْمُسَيَّبِ ، عَنْ عَمَّارِ بْنِ يَاسِرٍ ، قَالَ : أَتَى عَلَيَّ رَسُولُ اللَّهِ - صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ - وَأَنَا عَلَى بِئْرٍ أَدْلُو مَاءً فِي رِكْوَةٍ لِي ، فَقَالَ : يَا عَمَّارُ ، مَا تَصْنَعُ ؟ قُلْتُ : يَا رَسُولَ اللَّهِ ، بِأَبِي وَأُمِّي ، أَغْسِلُ ثَوْبِي مِنْ نُخَامَةٍ أَصَابَتْهُ . فَقَالَ " يَا عَمَّارُ ، إِنَّمَا يُغْسَلُ الثَّوْبُ مِنْ خَمْسٍ : مِنَ الْغَائِطِ ، وَالْبَوْلِ ، وَالْقَيْءِ ، وَالدَّمِ ، وَالْمَنِيِّ ، يَا عَمَّارُ ، مَا نُخَامَتُكَ وَدُمُوعُ عَيْنَيْكَ وَالْمَاءُ الَّذِي فِي رِكْوَتِكَ إِلَّا سَوَاءٌ "

আহমাদ ইবনে আলী ইবনুল 'আলা (রহঃ) ... আম্মার ইবনে ইয়াসির (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার নিকট এলেন, তখন আমি একটি কূপ থেকে বালতি দিয়ে পানি তুলে আমার একটি পানির পাত্রে ভর্তি করছিলাম। তিনি জিজ্ঞেস করলেন, হে আম্মার! তুমি কি করছো? আমি বললাম, ইয়া রাসূলাল্লাহ! আমার পিতা-মাতা আপনার জন্য কোরবান হোক। আমি আমার পরিধেয় বস্ত্রে লেগে যাওয়া শ্লেষ্মা পরিষ্কার করছি। তিনি বলেনঃ হে আম্মার! পাঁচটি জিনিস থেকে কাপড় ধৌত করা প্রয়োজনঃ বিষ্ঠা, পেশাব, বমি, রক্ত ও বীর্য। হে আম্মার! তোমার নাকের শ্লেষ্মা, তোমার উভয় চোখের অশ্রু এবং তোমার এই পানির পাত্রের পানি একই সমান (পাক-নাপাকীর হুকুমের ক্ষেত্রে)।
(সুনানে দারা কুতনি ৪৫০)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
মগ, বালতি বা বদনা বা গ্লাস যেসকল জিনিস পানি রাখার পাত্র কিন্তু নাপাকি শোষন করতে পারে না। এগুলো পাক করার নিয়ম হলোঃ-
একবার এমন ভালো করে ধুয়ে ফেলতে হবে,যাতে মন নিশ্চিত হয়ে যায় যে নাপাকি ধুয়ে চলে গিয়েছে। 

★আপনি যেভাবে জিনিস গুলি পবিত্র করছেন এর দরুন জিনিস গুলো পবিত্র হয়ে যাচ্ছে। 


(০২)
এভাবে ধৌত করতে হবেনা।

(০৩)
আপনি পাক শরীরে গোসল করলে সেসব ছিটা নিয়ে চিন্তা করতে হবেনা।

আর নাপাক শরীরে গোসল করলে সেক্ষেত্রে গোসলের ছিটা পানি চলে না গেলে সেক্ষেত্রে সেই পানি গুলো ধুয়ে দিবেন।

(০৪)
এক্ষেত্রে নামাজের আগে আবারো অযু করে নিলে ও পুনরায় আর পেশাব বের না হলে আপনার নামাজ হবে।

পরামর্শ থাকবে, নামাজের আগে পেশাব না করার।

আপনি নামাজের শেষে পেশাব করবেন,আর নামাজের জন্য আলাদা পাক কাপড় রাখবেন।
সেই পাক কাপড় শুধুমাত্র নামাজেই পরিধা করে পরে চেঞ্জ করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (678,880 points)
গোসল শেষে ছিটা লাগা স্থানে একবার পানি ঢেলে দিবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...