আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
89 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (3 points)
আসসালামু আলাইকুম।। এর আগে একটি প্রশ্ন করেছিলাম সেটার ভিত্তিতে আবার প্রশ্ন করছি।। আগের প্রশ্নটি উল্লেখ করলে হয়তো উত্তর দিতে সুবিধা হবে ইন-শা-আল্লাহ।। তাই সেটা উল্লেখ করছিঃ- বিয়ে হয়েছে কিন্তু সহবাস হয় নি এবং একে অপরকে স্পর্শও করা হয় নি।। তবে মেসেজে যৌন উত্তেজনামূলক কথা হয়েছে এবং এর মাধ্যমে স্বামীর গোসল ফরজ হয়েছে।। ভিডিও কলে শুধুমাত্র বুকের ওড়না সরিয়ে এমনিতে দেখলেও ভিতর থেকে দেখে নি।। মোহরানার টাকাও দেয় নি হাজবেন্ড।। এমতাবস্থায় যদি স্বামী একসাথে তিন তালাক দেয় অথবা এক তালাক দেয় তাহলে কী পরবর্তীতে আবার সেই স্ত্রীকে পুনরায় বিয়ে করার সুযোগ থাকবে কিনা???


অতঃপর তালাক দিয়ে দিয়েছে স্বামী।। তার সাথে স্পর্শ হওয়ার আগেই তালাক।।  এমন অবস্থায় স্ত্রীকে কি ইদ্দত পালন করতে হবে??একটু ক্লিয়ার করলে অনেক উপকৃত হতাম।। যদি পরিবার থেকে অন্য কোথাও বিয়ে দিতে চায় তাহলে বিয়ে করা যাবে??নাকি ইদ্দত পালন করে তারপর করতে হবে??

1 Answer

0 votes
by (716,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
وَكَذَا لَوْ خَلَا بِهَا فِي بَيْتٍ مِنْ دَارٍ وَلِلْبَيْتِ بَابٌ مَفْتُوحٌ فِي الدَّارِ إذَا أَرَادَ أَنْ يَدْخُلَ عَلَيْهِمَا غَيْرُهُمَا مِنْ الْمَحَارِمِ أَوْ الْأَجَانِبِ يَدْخُلُ؛ لَا تَصِحُّ الْخَلْوَةُ، كَذَا فِي فَتَاوَى قَاضِي خَانْ-
যদি নববধূ এব বর বাসা/বাড়ির এমন কোনো রুমে অবস্থান করে,যেই রুমের দরজা খুলা থাকে, যেই চাইলে তাতে প্রবেশ করতে পারবে।তাহলে এমতাবস্থায় খালওয়াতে সহীহা হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩০৬) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/44418

إذا طلق الرجل امرأته ثلاثا قبل الدخول بها وقعن عليها فإن فرق الطلاق بانت بالأولى ولم تقع الثانية والثالثة
যদি কেউ তার স্ত্রীকে সহবাসের পূর্বে তিন তালাক দিয়ে দেয়,তাহলে তিন তালাকই তার উপর পতিত হবে।আর যদি বিচ্ছিন্ন ভাবে এক এক করে তিন তালাক দেয়,তাহলে প্রথম তালাক দ্বারাই স্ত্রী বায়েন হয়ে যাবে।দ্বিতীয় এবং তৃতীয় তালাক তার উপর পতিত হবে না।(ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/৩৭৩)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1457

খালওয়াত সম্পর্কে আরো জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/16465

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
যেহেতু প্রশ্নের বিবরণমতে খালওয়াতে সহীহা হয়নি, এবং সহবাসও হয়নি, তাই ইদ্দত পালন করতে হবে না।অর্থাৎ সহবাসের পূর্বে তালাক দিলে ইদ্দত পালন করতে হয়না। বরং ইদ্দত পালন ছাড়াই অন্যত্র বিয়ে করতে পারা যায়।সে হিসেবে প্রশ্নোল্লিত বিয়ে সহীহ হয়েছে।

ﺍﺭﺑﻊ ﻣﻦ ﺍﻟﻨﺴﺎﺀ ﻻ ﻋﺪﺓ ﻋﻠﻴﻬﻦ ﺍﻟﻤﻄﻠﻘﺔ ﻗﺒﻞ ﺍﻟﺪﺧﻮﻝ، ( ﺍﻟﻔﺘﺎﻭﻯ ﺍﻟﻬﻨﺪﻳﺔ، ﺍﻟﺒﺎﺏ ﺍﻟﺜﺎﻟﺚ ﻋﺸﺮ ﻓﻰ ﺍﻟﻌﺪﺓ 526\1- )
ﺇﻥ ﻛﺎﻥ ﺍﻟﻔﺴﺎﺩ ﺑﻌﺠﺰﻩ ﻋﻦ ﺍﻟﻮﻃﺊ ﺣﻘﻴﻘﺔ ﻻ ﻳﺠﺐ ﻋﻠﻴﻬﺎ ﺍﻟﻌﺪﺓ، ﻭﻛﺬﺍ ﻟﻮ ﻃﻠﻘﻬﺎ ﻗﺒﻞ ﺍﻟﺨﻠﻮﺓ، ( ﺧﺎﻧﻴﺔ ﻋﻠﻰ ﻫﺎﻣﺶ ﺍﻟﻬﻨﺪﻳﺔ 549\1- )
ﻭﺳﺒﺐ ﻭﺟﻮﺑﻬﺎ ﻋﻘﺪ ﺍﻟﻨﻜﺎﺡ ﺍﻟﻤﺘﺄﻛﺪ ﺑﺎﻟﺘﺴﻠﻴﻢ، ﻭﻣﺎ ﺟﺮﻯ ﻣﺠﺮﺍﻩ ﻣﻦ ﻣﻮﺕ ﺃﻭ ﺧﻠﻮﺓ ﺃﻯ ﺻﺤﻴﺤﺔ ( ﺍﻟﺪﺭ ﺍﻟﻤﺨﺘﺎﺭ ﻣﻊ ﺭﺩ ﺍﻟﻤﺤﺘﺎﺭ 180\5- )
ﺃﻣﺎ ﺳﺒﺐ ﻭﺟﻮﺑﻬﺎ ﻓﻠﻜﻞ ﻧﻮﻉ ﻣﻨﻬﺎ ﺳﺒﺐ، ﺍﻟﺜﺎﻧﻰ ﺍﻟﺪﺧﻮﻝ ﺣﻘﻴﻘﺔ ﺃﻭ ﺣﻜﻤﺎ ( ﺍﻟﺒﺤﺮ ﺍﻟﺮﺍﺋﻖ 216\4- ، ﺍﻟﻔﺘﺎﻭﻯ ﺍﻟﺘﺎﺗﺎﺭﺧﺎﻧﻴﺔ 226\5- ، ﺭﻗﻢ 7722- )


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (716,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...