আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
249 views
in সালাত(Prayer) by (129 points)
edited by
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

১, নামাজে ইচ্ছাক্রিত নাক টানলে বা গলা খাকাড়ি দিলে নামাজ ভংগ হবে?

২ আমি যতদূর জানি হানাফি ফিক্বহে নামাজে কেউ ব্যথা পেয়ে উহ আহ শব্দ করে নামাজ নষ্ট হবে। ত একজন অসুস্থ ব্যথা পেয়ে যদি শব্দ করে নামাজ নষ্ট হয়,তাহলে আবার নামাজে দাঁড়াবে,সে আবার ব্যথা পেয়ে উহ আহ করবে আবাত ভংগ হবে এভাবেত চলতেই থাকবে।তাহলে ব্যাপারটা কি দাড়াল?

৩,নামাজে বাজে চিন্তা আসছিল মাথায়,আমি ঠোট বন্ধ রেখেই মুখের ভিতর থেকেই 'উহু' শব্দ করছি চিন্তাকে সরাবার জন্য,আমার কানে অল্প সাউন্ড আসছে পাশের লোকের কানেত পৌছাইইনাই। আমার নামাজ কি আবার পড়তে হবে?

৪,যতদূর জানি কেউ ২ অক্ষরের বেশি শব্দ করলে নামাজ নষ্ট হবে।এখানে দুই অক্ষর সমপরিমান কি ঠোট নাড়িয়ে উচ্চারন হতে হবে না ঠোট বন্ধ রেখে ভেতপ্র থেকে সাউন্ড আস্লেও হবে

1 Answer

0 votes
by (712,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
নামাজে ইচ্ছাক্রিত নাক টানলে বা গলা খাকাড়ি দিলে নামাজ ফাসিদ হবে না। তবে নামায মাকরুহ হবে।কিন্তু যদি কোনো হরফ সৃষ্টি হয়ে যায় তাহলে নামায ফাসিদ হয়ে যাবে।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (1/ 613):
"باب ما يفسد الصلاة وما يكره فيها
عقب العارض الاضطراري بالاختياري (يفسدها التكلم) ... "(قوله: والتنحنح) هو أن يقول: أح بالفتح والضم، بحر. (قوله: بحرفين) يعلم حكم الزائد عليهما بالأولى، لكن يوهم أن الزائد لو كان بعذر يفسد، ويخالفه ظاهر ما في النهاية عن المحيط، من أنه إن لم يكن مدفوعاً إليه بل لإصلاح الحلق؛ ليتمكن من القراءة إن ظهر له حروف". فقط والله أعلم


(২)
নামাযে কান্না করা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/431

যদি ব্যথার কারণে উহ আহ শব্দ করতে কেউ বাধ্য হয়, তাহলে সে নড়াচড়া না করে বরং বসে ইশারায় নামায আদায় করবে। যদি উহ আহ শব্দ ব্যতিত বসে ইশারায় নামায আদায় করা তার জন্য সম্ভবপর না হয়, তাহলে সে  মা'যুর হিসেবে গণ্য হবে।তবে উহ আহ শব্দ সহকারে নামায পড়ে নিবে। পরবর্তীতে সম্ভব হলে সতর্কতামূলক  উক্ত নামাযকে দোহড়িয়ে নিবে।


(৩)
আপনাকে আবার নামায পড়তে হবে।


(৪)
ঠোট নাড়িয়ে শব্দ হোক বা এমনিতেই শব্দ হোক, সর্বাবস্থায় নামায ফাসিদ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 437 views
0 votes
1 answer 536 views
0 votes
1 answer 330 views
...