আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
183 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
আসসালামু আলাইকুম।
শাইখ আমার স্বামী গত ২৩/০৩/২০২৩ ইং তারিখে তালাক নোটিশে  "আমি তালাকের সিদ্ধান্ত নিলাম। তালাকে হাসান অনুসারে তিন মাসে তিন তালাক কার্যকর হবে, তিন মাস পর  স্বামী-স্ত্রী দাবী করতে পারবে না" এসব শব্দ উল্লেখ এবং তার স্বাক্ষর প্রদান করে সিটি করপোরেশনের বরাবরে আমার বাবার বাড়িতে নোটিশ পাঠায়।
আমার পক্ষে আমার চাচা স্বাক্ষর দিয়ে ডাকপিয়ন থেকে তালাক নোটিশ গ্রহণ করে, এবং সেদিন আমি নোটিশ দেখি। এরপর আমি সিটি করপোরেশনের কোনো শালিসি বৈঠকে অংশগ্রহণ করিনি।  এবং তিন মাস অতিবাহিত হওয়ার পর তালাক কার্যকর হয়েছে এমন কোনো আইনী কাগজও আমাদের বাড়িতে আসেনি।

গত ০৩/০৭/২০২৩ ইং (তালাক নোটিশ গ্রহণ করার তিন মাস ১০ দিন পর), আমার স্বামী তার বন্ধুকে দিয়ে কল করিয়ে জানায়, উনি আমাকে ফেরত নিতে চায়। কোনো এক মুফতী উনাকে বলেছেন, যেহেতু আমি সরাসরি তালাক নোটিশ রিসিভ না করে আমার চাচাকে দিয়ে করিয়েছি সেহেতু শরীয়াহ অনুযায়ী তালাক হয়নি। আমি যেনো উনার কাছে ফেরত চলে যায়। আরও জানায়, উনি আমাকে ভয় লাগাতে তালাক নোটিশ পাঠিয়েছেন।
এর আগেও একবার উনি বলেছিলেন, উনি মুফতীর কাছে জানতে চেয়েছেন, মুফতী উনাকে  (১৮/০৫/২০২৩ইং)ই নাকি তালাক কার্যকর হয়ে গেছে এমন ফতুয়া দিয়েছেন।
আমার স্বামীর পক্ষ থেকে বারবার এমন সাংঘর্ষিক বক্তব্যের কারণে আমি আমার পরিবারকে কোনো মুফতী থেকে আমার করণীয় কি এব্যাপারে জিজ্ঞেস করতে বলি এবং সিটি করপোরেশনে গিয়ে আইনি ভাবে তালাক কার্যকর হয়েছে কিনা জেনে আসতে বলি।

০৫/০৭/২০২৩ ইং আমার মামা সিটি করপোরেশন এ খোঁজ নেওয়ার পর জানতে পারে, আমার স্বামী সিটি করপোরেশনের তৃতীয় মিটিং এ উপস্থিত ছিলেন না, তাই তারা ফাইল টা ক্লোজড করেনি। আমার মামা এসে আমাদের জানায়, "সে ৩য় মিটিংয়ে উপস্থিত না থাকার কারণে আইনি ভাবে তালাক কার্যকর হয়নি।"
প্রসঙ্গেক্রমে জানিয়ে রাখতে চাই.. উনি শেষবার এবং অতীতেও অনেকবার, "তোর সাথে সব শেষ, তোর সাথে আর সংসার করবোনা না, তুই বের হ এখন ঘর থেকে, যা তুই তোকে তালাক দিবো" এসব উচ্চারণ করে গার্ডিয়ান ডেকে ঘর থেকে বের করে দিয়েছেন আমাকে।

এমতাবস্থায় আমার প্রশ্ন,
১। ৩য় শালিসে উনি বা আমরা কেউ উপস্থিত না থাকার কারণে  আইনি ভাবে যদি তালাক কার্যকর না হয়ে থাকে, তবে কি শরীয়াহ ভাবেও তালাক কার্যকর হয়নি?
২। আর আমি সরাসরি তালাক নোটিশ গ্রহণ না করে আমার চাচাকে দিয়ে গ্রহণ করানোর কারণে, শরীয়াহ মোতাবেক আমরা কি এখনো স্বামী-স্ত্রী হিসেবে বহাল আছি?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
 "আমি তালাকের সিদ্ধান্ত নিলাম। তালাকে হাসান অনুসারে তিন মাসে তিন তালাক কার্যকর হবে। তিন মাস পর  স্বামী-স্ত্রী দাবী করতে পারবে না" এসব শব্দ উল্লেখ এবং তার স্বাক্ষর প্রদান করার দ্বারা তালাক পতিত হয়ে যাবে। 
তালাক শব্দ লিখার দ্বারা হয়ে যাবে।মূখে উচ্ছারণের প্রয়োজন নেই।
ﺛُﻢَّ اﻟْﻤَﺮْﺳُﻮﻣَﺔُ ﻻَ ﺗَﺨْﻠُﻮ ﺇﻣَّﺎ ﺃَﻥْ ﺃَﺭْﺳَﻞَ اﻟﻄَّﻼَﻕَ ﺑِﺄَﻥْ ﻛَﺘَﺐَ: ﺃَﻣَّﺎ ﺑَﻌْﺪُ ﻓَﺄَﻧْﺖِ ﻃَﺎﻟِﻖٌ، ﻓَﻜَﻤَﺎ ﻛَﺘَﺐَ ﻫَﺬَا ﻳَﻘَﻊُ اﻟﻄَّﻼَﻕُ ﻭَﺗَﻠْﺰَﻣُﻬَﺎ اﻟْﻌِﺪَّﺓُ ﻣِﻦْ ﻭَﻗْﺖِ اﻟْﻜِﺘَﺎﺑَﺔِ.
লিখা কয়েক ধরণের হয়ে থাকে।যদি কাগজে সে তার স্ত্রীকে এভাবে লিখে যে,
পরসমাচার!তুমি তালাক।যখনই সে তালাক শব্দ লিখবে সাথে সাথেই তালাক পতিত হয়ে যাবে।এবং লিখার সময় হতে স্ত্রীকে ইদ্দত পালন করতে হবে।

লিখিত তালাক পতিত হয়ে যায়।মূখে বলার প্রয়োজন নেই।(ফাতাওয়ায়ে দারুলউলুম ৫/৫৩)
আল্লাহ-ই সর্বজ্ঞ।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণ মতে প্রতি মাসে এক তালাক পতিত হয়ে তিন মাসে সর্বমোট তিন তালাক পতিত হয়ে যাবে।স্ত্রীর নিকট তালাকের নিকট পৌছুক বা না পৌছুক এবং তৃতীয় সালিশে স্বামী উপস্থিত হোক বা না হোক,এতে বিধানে কোনো পার্থক্য আসবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...