আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
87 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (2 points)
edited by
আসসালমুআলাইকুম হুজুর,

১. হুজুর আমার মোবাইল এ বাংলা কোরআন শরীফ এর অ্যাপস আছে।  দিয়ে আমি ভাবছিলাম কোরআন শরীফ টা পড়বো। দিয়ে হটাৎ মনে মনে কেমন মনে হলো থাক পড়বো না ভালো লাগছে না ।  কোরআনের বাংলা মানে গুলো মনে হলো দিয়ে মনে হলো কি পড়বো  এই রকম মনে মনে ভাবনা হলো। পড়তে ভালো লাগছে না এই রকম মনে হলো। আমি ভাবতে চাইনি তাও ওই রকম ভাবনা চলে আসছিল।
হুজুর দিয়ে আমার ঈমান নিয়ে ভয় হয়ে জাই , ঈমান চলে যাবে বলে, দিয়ে আমি ভাবতে থাকি কোরআন পড়তে হবে , এই সব ভাবতে থাকি। ভালিলাগছিল না তাও ভাবছিলাম কোরআন পড়তে হবে। দিয়ে হুজুর আমি কোরআন পড়তে লাগলাম।
হুজুর শয়তানের ওয়াসওয়াসা তে এমন মনে হওয়ার জন্য ঈমান চলে যাবে না তো?? আমার ঈমান ঠিক আছে তো?

২. হুজুর দিয়ে কিছক্ষণ আগে শয়তানের ওয়াসওয়াসা তে  মনে মনে কোরআন কে নিয়ে খারাপ ভাবনা চলে আসছিল, আস্তাগফিরুল্লাহ। হুজুর শয়তানের ওয়াসওয়াসা তে এই রকম হওয়ার জন্য আমার ঈমান চলে যাবে না তো? সঙ্গে সঙ্গে আস্তাগিরুল্লাহ পড়ে মন কে অন্য মনষ্ক করেছি। হুজুর ঈমান চলে যাবে না তো?

৩. পরপর তিন শুক্রবার জুম্মার নামাজ না পড়লে কি ঈমান চলে যাবে?

৪. হুজুর বাবা মায়ের সহবাসের কিছু কথা বা শব্দ শুনে , বা সেই কথা ভেবে যদি লিঙ্গ খাড়া হয়ে যায় তাহলে কি হুরমত হবে?

৫. হুজুর কেউ যদি  ভুল করে মা লজ্জাস্থান  দেখে ফেলে সেই সময় লিঙ্গ খাড়া হয়নি। তার ৩ -৪ ঘণ্টা পর যদি সেই কথা মনে পড়ে লিঙ্গ খাড়া হয় তাহলে কি হুরমত হবে?

1 Answer

0 votes
by (677,160 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


হাদীস শরীফে এসেছেঃ- 
রাসূলুল্লাহ ﷺ বলেন,

 يَأْتِي الشَّيْطَانُ أَحَدَكُمْ ، فَيَقُولَ : مَنْ خَلَقَ كَذَا وَكَذَا ؟ حَتَّى يَقُولَ لَهُ : مَنْ خَلَقَ رَبَّكَ ؟ فَإِذَا بَلَغَ ذَلِكَ ، فَلْيَسْتَعِذْ بِاللَّهِ وَلْيَنْتَهِ 
শয়তান তোমাদের কারো নিকট আসে এবং বলে, এটা কে সৃষ্টি করেছে, ওটা কে সৃষ্টি করেছে? পরিশেষে এ প্রশ্নও করে, তোমার রবকে কে সৃষ্টি করেছে? এ পর্যায়ে পৌঁছলে তোমরা আল্লাহর আশ্রয় প্রার্থনা কর এবং এ ধরণের ভাবনা থেকে বিরত হও। ( বুখারী ৩২৭ )

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: جَاءَ نَاسٌ مِنْ أَصْحَابِ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ، فَسَأَلُوهُ: إِنَّا نَجِدُ فِي أَنْفُسِنَا مَا يَتَعَاظَمُ أَحَدُنَا أَنْ يَتَكَلَّمَ بِهِ، قَالَ: وَقَدْ وَجَدْتُمُوهُ؟ قَالُوا: نَعَمْ، قَالَ: ذَاكَ صَرِيحُ الْإِيمَانِ.
সারমর্মঃ
একবার সাহাবায়ে কেরমের একদল রাসূলুল্লাহ ﷺ -এর কাছে এসে জিজ্ঞাসা করলেন, আমরা আমাদের অন্তরে কখনো কখনো এমন বিষয় অনুভব করি, যা মুখ দিয়ে উচ্চারণ করা আমাদের কাছে খুব কঠিন মনে হয়। রাসূলুল্লাহ ﷺ বললেন, সত্যিই কি তোমরা এরকম পেয়ে থাক? তাঁরা বললেন হ্যাঁ, আমরা এরকম অনুভব করে থাকি। রাসূলুল্লাহ ﷺ বললেন, ذَاكَ صَرِيحُ الْإِيمَانِ এটি তোমাদের ঈমানের স্পষ্ট প্রমাণ। (মুসলিম, কিতাবুল ঈমান, অনুচ্ছেদ: অন্তরের ওয়াসওয়াসা)

আরো জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
এমন মনে হওয়ার জন্য ঈমান চলে যাবেনা। আপনার ঈমান ঠিক আছে।

(০২)
না,আপনার ঈমান চলে যাবেনা। 

(০৩)
না,এক্ষেত্রে ঈমান চলে যাবেনা।
তবে বিনা ওযরে এমনটি হলে আল্লাহ তায়ালা তার অন্তরে মোহর মেরে দিবেন।

রাসুল (সা.) ইরশাদ করেছেন, যে ব্যক্তি পরপর তিনটি জুমা বিনা ওজরে ও ইচ্ছা করে ছেড়ে দেবে, আল্লাহতায়ালা ওই ব্যক্তির অন্তরে মোহর মেরে দেবেন। (তিরমিজি, আবু দাউদ, নাসাঈ, ইবনে মাজাহ)।

(০৪)
এক্ষেত্রে হুরমত সাব্যস্ত হবেনা। 

(০৫)
এক্ষেত্রেও হুরমত সাব্যস্ত হবেনা। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...