আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
132 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (2 points)
আসসালামু আলাইকুম,
আমি হানাফি মাজহাব ফলো করি, এখন আমার বিয়ের জন্য একজন দেখা হচ্ছে। ওনার সাথে কথা বলার পর আমি জানতে পারি, উনি কোনো মাজহাব ফলো করেন না, উনি বলেছেন,আমি আহলে হাদিস, হানাফি এমন কোনো দলের অন্তর্ভুক্ত না, আমি শুধু আহলুস সুন্নাহ  ওয়াল জামায়াতের অন্তর্ভুক্ত। এবং আহলুস সুন্নাহ ওয়াল জামায়াতের সকল আলেমকে সম্মান করি।
উনি দাড়ি রেখেছেন, টাখনুর উপর প্যান্ট পরেন, আবার উনি আমাদের মতো ২০রাকাত তারাবির নামাজ  পড়ার মতটি মানেন, মেয়েদের মুখ ঢেকে পর্দা করা ফরজ এই মতটি ও মানেন। কিন্তু ছেলে মেয়েদের নামাজের মধ্যে কোনো পার্থক্য নেই এই মত মানেন, তখন আমি বলেছিলাম, নবিজি (স) তো বলেছেন, মেয়েরা সংকুচিত হয়ে নামাজ পড়বে।তখন উনি বল্লেন, জি, এটাতো স্বভাবগত কারণে পার্থক্য হবে।
উনি বলেছেন, উনি স্ট্রিক্টলি ইসলাম পালনের চেষ্টা করছেন। আর ওনার বায়োডাটাতে লিখা, উনি কুরআন শরীফের ৪টি বাংলা অনুবাদ ও সিয়াহ সিত্তাহর অনুবাদ পড়েছেন।এবং কোনো কিছুতে কনফিউশনে পড়লে জামেমসজিদের ইমাম ও উলামায়ে ইকরামের কাছে যান।
উনি একজন ডাক্তার, মেডিকেলে ৩য় বর্ষতে পড়ার সময় চেঞ্জ হয়েছেন। উনি ও ওনার পরিবার বলেছেন আমাকে পর্দার মধ্যে রাখবেন। আর আমার পরিবারেরও ওনাকে ভদ্র, দায়িত্বশীল মনে হয়েছে।
যেহেতু উনি মাজহাব মানেন না আর আমি  মানি, এখানে কি বিয়ে করা যাবে?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
গায়রে মুকাল্লিদ কারো সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ না হওয়াই উচিৎ ও উত্তম।
দারুল উলূম দেওবন্দ থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
Fatwa:1157-920/sn=1/1440
شادی کے بعد صرف عیدگاہ جانے کا مسئلہ ہی نہیں پیش آئے گا؛ بلکہ پنجوقتہ نمازوں میں مسجد جانے کا مسئلہ بھی پیش آسکتا ہے، اسی طرح دیگر فروعی اور اصولی مسائل میں بھی آپس میں اختلاف ہوسکتا ہے اور یہ اختلاف ازدواجی زندگی کومتأثر کرسکتا ہے؛ اس لیے صورت مسئولہ میں بہتر یہ ہے کہ آپ غیر مقلد لڑکی سے نکاح ہی نہ کریں بلکہ کسی حنفی لڑکی سے نکاح کریں؛ تاکہ روز روز اس طرح کا کوئی اختلاف ہی سامنے نہ آئے۔


দারুল উলূম বিন্নুরী টাউন মাদরাসা থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বলা হয় যে,
غیر مقلد سے حنفی المسلک لڑکے یا لڑکی کا نکاح جائز  تو ہے، لیکن ایسے نکاحوں کا  ناکام ہونا  یا زوجین میں سے کسی ایک کا شرعی حدود پامال کرنا مشاہدے میں آیا ہے، اس  لیے  اس سے اجتناب بہتر ہے۔
البتہ جو غیر مقلد متشدد ہو، اجماع کا مطلق منکر ہو یا صحابہ کرام و فقہاء عظام کے بارے میں غلط نظریہ رکھتا ہو، اس کے ساتھ مناکحت سے  اجتناب کیا جائے۔فقط واللہ اعلم
فتوی نمبر : 144211200122
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by
আসসালামু আলাইকুম, যদি কারো বিয়ে হয়ে যায়, তখন কি করবে?
by (712,400 points)
যদি কারো ভিন্ন মাযহাবের কারো সাথে বিয়ে হয়ে যায়, তাহলে এখন সে তার মাযহাবকে মেনে চলবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...