আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
107 views
in পবিত্রতা (Purity) by (18 points)
নাপাক কাপড় এর সাথে টেপ লেগে  থাকলে যেমন ব্যান্ডেজে ব্যবহার করা পাতলা টেপ থাকলে,নাপাক কাপড় ধোয়ার সাথে সাথে টেপও ধোয়া হয় এখন পরবর্তীতে এই টেপ ও কাপড় টি শুকিয়ে গেলে কি তা পাক হয়ে যাবে??

রাতে কাপড়ে নাপাকি ভরলে আর তা বিছানার চাদরে স্পর্শ করলে কিন্তু বিছানায় বীর্য এর কোন চিহ্ন পাওয়া না েগেলে বিছানা কি নাপাক হবে??

1 Answer

0 votes
by (63,240 points)
edited by

بسم الله الرحمن الرحيم

জবাব,

আল্লামা হাসক্বাফী রাহ লিখেন,

لُفَّ طَاهِرٌ فِي نَجِسٍ مُبْتَلٍّ بِمَاءٍ إنْ بِحَيْثُ لَوْ عُصِرَ قَطَرَ تَنَجَّسَ وَإِلَّا لَا. وَلَوْ لُفَّ فِي مُبْتَلٍّ بِنَحْوِ بَوْلٍ، إنْ ظَهَرَ نَدَاوَتُهُ أَوْ أَثَرُهُ تَنَجَّسَ وَإِلَّا لَا.

যদি পবিত্র কাপড়কে -অপবিত্র এমন কাপড় যা পানি দ্বারা ভিজা থাকে- এর সাথে ভাজ করা হয়ে থাকে,যদি পবিত্র শুকনো কাপড় এমনভাবে ভিজে যে,তা তাকে চিপানো হলে তা থেকে কিছু বের হবে,তাহলে সেই শুকনো পবিত্র কাপড়ও অপবিত্র হয়ে যাবে।নতুবা অপবিত্র হবে না।আর যদি শুকনো কাপড়কে প্রস্রাব ইত্যাদি দ্বারা ভিজা কাপড়ের সাথে ভাজ করা হয় বা লেপ্টানো হয়,যদি পবিত্র কাপড়ে নাজাসতের কোনে চিহ্ন পরিলক্ষণ করা যায়,তাহলে উক্ত পবিত্র কাপড়ও অপবিত্র হবে, নতুবা অপবিত্র হবে না। (রদ্দুল মুহতার-১/৩৪৭)

কাপড়ে মযী বা পেশাব লাগার পর যদি তা শুকিয়ে যায়, তাহলে উক্ত কাপড় টেবিল বা অন্য শুকনা কিছুতে লাগলে তা নাপাক হবে না। শুকিয়ে যাওয়া দ্বারা উদ্দেশ্য হল, কোন কিছুতে তা লাগলে নাপাকের চিহ্ন পরিলক্ষিত না হওয়া। (নাসবুর রায়া ১/২৭৭; ইলাউস সুনান ১/৩৯৬; ফাতাওয়া খানিয়া ১/২৫; খুলাসাতুল ফাতাওয়া ১/৪২)

পক্ষান্তরে উক্ত কাপড় যদি এতটা ভেজা থাকে যে, টেবিল বা অন্য শুকনা কিছুতে লাগলে তার চিহ্ন দেখা যায়, তাহলে ওই চিহ্ন এক দেরহাম পরিমাণ হলে অসুবিধা নেই। কিন্তু যদি এক দিরহাম থেকে অধিক হয় তাহলে যতটুকুতে লেগেছে ততটুকু নাপাক হয়ে যাবে।

عن علي وبن مسعود أنهما قدرا النجاسة بالدرهم وكفى بهما حجة في الاقتداء

হযরত আলী রাযি.  এবং ইবনে মাসউদ রাযি. নাপাক হওয়ার পরিমাণ নির্দিষ্ট করেছেন এক দিরহাম। আর মানার জন্য দলিল হিসাবে এই দু’জনই যথেষ্ট। (উমদাতুল কারী ৩/১৪০)

উল্লেখ্য, হাতের তালু সোজা করে পানি নিলে যতটুকু পানি তালুতে আটকে যায়; ততটুকু আয়তনকে এক দিরহাম ধরা হয়।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

প্রশ্নেল্লিখিত ছুরতে নাপাক কাপড় ধৌত করার সময় টেপ ও টেপের সাথে লেগে থাকা কাপড়ের অংশটুকু ভালো ভাবে ধৌত করা হয় তাহলে টেপ ও কাপড় শুকিয়ে গেলে তা পবিত্র বলে গণ্য হবে।

নাপাক কাপড়ের স্পর্শে যদি পবিত্র বিছানায় নাপাকের কোন চিহ্ন ও অংশবিশেষ ভেজা পরিলক্ষিত না হয় তাহলে বিছানা নাপাক হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)
by (18 points)
উস্তাদজি এর আগেও একটা প্রশ্নের উত্তর পাইনি,,,বলছেন দেরি হবে,,একটু তাড়াতাড়ি জানালে উপকৃত হইতাম 
by (63,240 points)
পুর্বের কোন উত্তর না পেলে অনুগ্রহ করে ঐ প্রশ্নের লিংক  দেওয়ার জন্য অনুরোধ করা হচ্ছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...