আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
109 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (11 points)
আসসালামু আলাইকুম শায়েখ,আমার এক দ্বীনি বোনের কিছু মাস আগে বিয়ে হয়,তার স্বামী প্রবাসী,তার দেবরও প্রবাসী,উনার কোন ননদ/ননস নেই,,উনার বিয়ের কয়েক মাস পরেই উনার শ্বাশুড়ি মারা যান।উনি প্র‍্যাগনেন্ট।উনার শ্বশুর বাড়িতে বর্তমানে অই আপু এবং তার শ্বশুর থাকেন কেবল।উনার শ্বশুর স্ট্রোক করা রোগী,উনার মাথা কাজ করে না।দেখতে স্বাভাবিক মনে হলেও কখনো কখনো উনি উনার বাড়ি চিনে না,ছেলের বউকে কখনো মা,বোন,ভাবী বলে ডাকেন।উনি মাঝে মাঝে উনার ছেলের বউকে নিজের স্ত্রী ভাবেন,,এমনও হয়েছে একদিন উনি তাকে প্রায় জড়িয়ে ধরতে চেয়েছিলো।এরকম আচরন দেখে আপু উনার ছোট ভাইকেও এনে শ্বশুর বাড়িতে রাখে কিন্তু উনার শ্বশুর উনার ভাই আর উনার মাঝে বাজে সম্পর্ক আছে এসব বলে চিৎকার চেচামেচি করে প্রতিনিয়ত এমনকি বিষয় টা মারামারি পর্যায়েও চলে যায়।পরবর্তীতে উনার ভাইকে উনি বাড়ি পাঠিয়ে দেন।তারপর উনি উনার এক চাচী শ্বাশুড়ি কে এনে উনার সাথে রাতে রাখেন,উনার ক্ষেত্রেও উনার শ্বশুর চিৎকার চেচামেচি করেন।গ্রামে কোন কাজের লোকও পাওয়া যায় না,,উনাকে অসুস্থ শরীর নিয়ে সবই সামলাতে হয়,উনার শ্বশুর পুরুষ মানুষ হওয়াতে উনাকে সামলানো উনার জন্য কষ্টদায়ক।আপু দ্বীনের বুঝ আছে আলহামদুলিল্লাহ,, উনি এখন এসব নিয়ে চিন্তায় আছেন,,উনার শ্বশুর কোনরকম বাজে স্পর্শ করলে উনার স্বামী উনার জন্য হারাম হয়ে যাবে কিনা,,বা এই ব্যাপারে ইসলামের বিধান কি?

দয়া করে বিষয়টি মনোযোগ দিয়ে পড়বেন ইনশাআল্লাহ।

1 Answer

0 votes
by (717,920 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হুরমত সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/1234

হুরমতের ক্ষেত্রে সুস্থ এবং পাগল সবাই সমান। সুতরাং  উপরে উল্লেখিত লিংকে বর্ণিত শর্তসমূহ যদি পাওয়া যায়, তাহলে হুরমত প্রমাণিত হয়ে যাবে।

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (3/ 36)
" ومراهق، ومجنون وسكران كبالغ، بزازية. 
(قوله: كبالغ) أي في ثبوت حرمة المصاهرة بالوطء، أو المس  أو النظر ولو تمم المقابلات بأن قال كبالغ عاقل صالح لكان أولى ط وفي الفتح: لو مس المراهق وأقر أنه بشهوة تثبت الحرمة عليه. (قوله: بزازية) لم أر فيها إلا المراهق دون المجنون والسكران نعم رأيتهما في حاوي الزاهدي". فقط واللہ اعلم

দারুল উলূম বিন্নুরী টাউন মাদরাসার ফাতাওয়া বিভাগ থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় হুবহু এই রকম।একটি প্রশ্নের জবাবে বলা হয়,
اگر   کوئی شخص کسی عورت سے نکاح کرلے ، یا اس سے وطی کرلے خواہ نکاح صحیح کے بعد، یا نکاح فاسد کے بعد، یا زنا کرے،یا اس عورت کو شہوت کے ساتھ کسی حائل کے بغیر  چھولے یا شہوت کے ساتھ اس کی شرم گاہ کے اندرونی حصہ کی طرف دیکھ  لے تو حرمتِ مصاہرت ثابت ہوجاتی ہے، یعنی اس عورت کے اصول وفروع ، مرد پر حرام ہوجائیں گے اور اس مرد کے اصول وفروع ، عورت پر حرام ہوجائیں گے۔ اور اس حرمت کے ثابت ہونے  میں مجنون، نشہ میں مست، اور  قریب البلوغ مراہق یہ سب بالغ  عاقل مرد کی طرح ہیں، البتہ حرمتِ مصاہر ت ثابت ہونے کے بہت سی شرائط کا پایا جانا ضروری ہے۔
فتوی نمبر : 144001200014
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
কিভাবে স্পর্শ করছে, কোথা স্পর্শ করছে? এমতাবস্থায় শশুড়ের কি উত্তেজনা ছিলো, সবগুলো জেনেশুনে আমাদেরকে কমেন্টে জানাবেন। তারপর আপনার স্পষ্ট উত্তর আমরা দিয়ে দেবো।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...