আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
74 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (4 points)
আসসালামু আলাইকুম,

বর্তমানে অনলাইন ট্রেডিং নিয়ে অনেকেই নানারকম দ্বিধায় থাকে যে সেটা হালাল নাকি হারাম। আর এর সাথে ক্রিপ্টোকারেন্সি যুক্ত হয়ে সেটাকে বুঝতে বেশ জটিল করে ফেলেছে আমাদের জন্য। সম্প্রতি Gigamax (গিগাম্যাক্স) নামের একটি ট্রেডিং প্লাটফর্মের কথা শুনেছি। এদের ট্রেডিং প্লাটফর্ম এপস ভিত্তিক, সেখানে AI Robot এর মাধ্যমে অটো ট্রেড সুবিধা দেয়। আর যতটুকু জেনেছি এদের ট্রেডিং সিস্টেম হলো Arbitrage (আরবিট্রাজ) ট্রেডিং। যা মূলত প্রাইস ডিফারেন্সের উপর নির্ভর করে চালিত হয়। এখানে বেশ কিছু কয়েন এক্সচেঞ্জ প্লাটফর্ম আছে। গ্রাহক মিনিমাম ১০ ডলার থেকে শুরু করে উপরে যত ইচ্ছা ডিপোজিট করে রাখতে পারে। সেটা তার "পুল" মানি হিসেবে একাউন্টে থাকে। যখন কোনো কয়েন একচেঞ্জে ক্রিপ্টো কারেন্সির দাম কমে সেটা AI Robot খুব দ্রুত সেটা কিনে ফেলে এবং সেই সাথে অন্য একচেঞ্জে দাম বেশি হলে মূহুর্তেই সেটা বিক্রি করে দেয়। এতে প্রাইস যে গ্যাপ হচ্ছে সেখানে যে প্রফিট হয় তার থেকে গ্রাহককে তার ডিপোজিটের ১-২% প্রফিট দেয় যেটা সব সময় ফিক্সড নয়। আর সেটা আলাদাভাবে প্রফিট হিসেবে থাকে। প্রতিদিন AI Robot গ্রাহকেরর ডিপজিটের পুল মানি নিয়ে এইভাবে আরবিট্রাজ ট্রেড করতে থাকে। আর গ্রাহক মিনিমাম ১০ ডলার প্রফিট হলে সেটা Binance এ উইথড্র করতে পারে। প্রশ্ন হচ্ছে এইভাবে ট্রেডিং কি হালাল? তবে আরো কিছু বিষয় এখানে জানার ছিলো। এখানে যে উইথড্র binance এ নেয়া হয় সেটা সাথে সাথে অনেক সময় হয় না। কখনো ৫ মিনেটেই হয়ে যায় আবার কখনো ১ ঘন্টাও লেগে যায়। কিন্তু টাকার লেনদেন তো হাতে হাতে একই স্থানে হবার ব্যাপারে শরীয়া বিধান জেনেছি। কিন্তু অনলাইনে এমন দেরী অনেক ক্ষেত্রেই দেখি। যেমন আমারা বিকাশ, নগদে অনেক সময় সেন্ড মানি করতে দিলে দোকানি বিভিন্ন কারণে দেরিও করে। ঠিক একইভাবে Binance এ ডলার বা অন্য কারেন্সি থাকে সেটা আরেকজনকে সেল করে বিকাশ বা নগদে টাকা নেয়ার সর্বোচ্চ সময় দেয়া হয় ১৫ মিনিট। এর মাঝে টাকা না আসলে ট্রানজেকশন ক্যানসেল হয় এবং রিপোর্ট করা যায়। এই বিষয় গুলো যদি একটু পরিষ্কার ধারনা দিতেন তাহলে খুবই ভালো হয়। ধন্যবাদ।

1 Answer

0 votes
by (711,040 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
প্রতিদিন নতুন নতুন ব্যবসা নতুন আঙ্গিকে আমাদের সামনে আসছে। অধিকাংশ এই নতুন ব্যবসার অনেক কিছুই আমাদের সামনে অদৃশ্যমান থাকে, তাই নিশ্চিত ভাবে কিছুই বলা সম্ভব হয়ে উঠে না। আপনার AI Robot গ্রাহকের হয়ে মাল বেচাকেনা করে তারপর লাভের একটি অংশ গ্রাহককে দান করে। এই ব্যবসা মুদারাবা ব্যবসার পর্যায়ে চলে যাবে। 

একজনের টাকা এবং অপরজনের শ্রম, এরকম ব্যবসাকে শরীয়তে মুদারাবাহ ব্যবসা বলা হয়। মুদারবাহ ব্যবসা বৈধ। তবে শর্ত হল, পার্সেন্টিস হিসেবে চুক্তি হতে হবে। 

পার্সেন্টিছ হিসেবে উভয় চুক্তিকারী নিজ নিজ হিসসায় যতটুকুর জন্য সম্মত হবে, তারা ততটুকুই মুনাফা পাবে। নির্দিষ্ট পরিমাণ টাকা বা বস্তুকে নির্দিষ্ট  করা জায়েয হবে না। 
قال صاحب الهداية: (وَمِنْ شَرْطِهَا أَنْ يَكُونَ الرِّبْحُ بَيْنَهُمَا مُشَاعًا لَا يَسْتَحِقُّ أَحَدُهُمَا دَرَاهِمَ مُسَمَّاةً) مِنْ الرِّبْحِ لِأَنَّ شَرْطَ ذَلِكَ يَقْطَعُ الشَّرِكَةَ بَيْنَهُمَا وَلَا بُدَّ مِنْهَا كَمَا فِي عَقْدِ الشَّرِكَةِ.(الهداية-3/226)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/12438

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার গিগাম্যাক্স নামক ব্যবসার যে বিবরণ দিয়েছেন, সেখানে যদি অন্য কোনো হারাম না থাকে, তাহলে এটাকে নাজায়েয বলা যাবে না। সর্বোপরি সন্দেহমুলক জিনিষকে এড়িয়ে চলাই তাকওয়ার দাবী।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (711,040 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

+1 vote
1 answer 2,266 views
...