আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
114 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

হযরত মুফতি সাহেবের কাছে প্রশ্ন এই যে,

এক ব্যক্তির বাবা  অনেক আগে আনুমানিক 1981 সালের দিকে জনতা ব্যাংকে নমিনিবিহীন একাউন্ট খুলেছিলেন।
কয়েক বছর আগে একাউন্টধারী বাবা ইন্তেকাল করেন।
ব্যাংক শাখায় যোগাযোগ করলে তারা জানান কয়েক লক্ষ টাকা জমা আছে। মৃত্যু সনদ দাখিল করতঃ একাউন্টটি বর্তমান সটপ পেমেন্ট অবস্থায় আছে অর্থাৎ টাকা জমা দেয়া যাবে কিন্তু কেউ উত্তোলন করতে পারবে না।
যেহেতু নমিনিবিহীন হিসাব/একাউন্ট  অতএব এই টাকা পেতে হলে অনেক প্রসিডিউর ফলো করতে হবে বলে ব্যাংক কর্তৃপক্ষ জানিয়েছেন।
তারা বলেছেন, সকল ওয়ারিশকে তাদের বৈধ প্রমাণসহ জেলা জজ আদালত থেকে সাকশেসন সার্টিফিকেট তথা আদালত স্বীকৃত ওয়ারিশান সার্টিফিকেট সংগ্রহ করতে হবে।
আদালত থেকে সাকসেশন সার্টিফিকেট পাওয়ার পর অত্র ব্যাংক শাখায় সাকসেশন সার্টিফিকেট ও অন্যান্য প্রমাণাদিসহ আবেদন করতে হবে।
এই আবেদন বা ফাইল জনতা ব্যাংকের পরিচালনা পর্ষদের কাছে যাবে। তারা অনুমোদন করার পর কোর্টের নির্দেশনা অনুযায়ী শাখা  ওয়ারিশদেরকে অংশ অনুপাতে টাকা দিয়ে দিবে।
জানার বিষয় হলো,
এই টাকার যাকাত ওয়ারিশদের উপর এখন থেকেই ফরয হবে না হাতে পাওয়ার পর থেকে।
বাবা ইন্তেকালের সাথে সাথে ওয়ারিশরা এই অর্থের মালিক হয়েছেন, না আদালতের রায় ও ব্যাংকের সকল কার্যক্রম শেষ হওয়ার পর হবেন?
টাকা হাতে পাওয়ার আগেই কোন ওয়ারিশ মারা গেলে সে কি মাহরুম হবে? না তার ওয়ারিশরা ঐ অংশের দাবিদার হবে।
জাযাকুমুল্লাহ।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(২)دين متوسط (মধ্যবর্তী ঋণ) ব্যবসায়িক পণ্য ব্যতীত অন্য কোনো কিছুর বিনিময়ে কারো উপর কোনো পাওন থাকলে, সে মালে যাকাত সম্পর্কে ইমাম আবু হানিফা রাহ থেকে দু'টি বর্ণনা পাওয়া যায়।(ক) শক্তিশালী দাইনের মত সেই মালে যাকাত ওয়াজিব হবে।তবে চল্লিশ নয় বরং দুইশত দিরহাম পরিমাণ উসূল হওয়ার পর অতীতের সমস্ত বৎসরের যাকাত ওয়াজিব হবে।
(খ)পরবর্তী দুর্বল দাইনের মত অতীতের বৎসর সমূহের যাকাত ওয়াজিব হবে না।বরং যখন দুইশত দিরহাম পরিমাণ উসূল হবে, এরপর থেকে সেই মালে এক বৎসর অতিবাহিত হওয়ার পরেই যাকাত ওয়াজিব হবে।এবং এটাই গ্রহণযোগ্য মত।

(৩)دين ضعيف (দুর্বল ঋণ) ঐ মাল যা কোনো মালের বিনিময় হিসেবে ওয়াজিব হয়নি।যেমন মহরের টাকা।এই মাল হস্তগত হওয়ার পূর্বের বৎসর সমূহের কোনো যাকাত দিতে হবে না।(আহসানুল ফাতাওয়া-৪/২৭১)(শেষ)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1483


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
জনতা ব্যাংক থেকে ওয়ারিশরা যখন এই টাকা হাতে বুঝে পাবেন, মূলত তখন থেকেই এই টাকা যাকাতের হিসাবে চলে আসবে। এর পূর্বের কোনো যাকাত দিতে হবে না। আদালতের নির্দেশ নয় বরং হাতে পৌছার পর থেকেই মূলত যাকাতের বৎসর গন্য হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
reshown
হযরত, যাকাতের বিষয়টি জানতে পারলাম। জাযাকুমুল্লাহ।
কিন্তু ওয়ারিশদের মালিকানা সাব্যস্ত হওয়ায় বিষয়টি সম্পর্কে যদি বলতেন খুব ভালো হতো।
অর্থাৎ সব প্রসিডিউর শেষ করে টাকা হাতে পেতে অন্তত ছয় থেকে এক বছর সময় লাগবে।
ওয়ারিশগণ কি মালিক হয়েছেন এখনি? না হাতে পাওয়ার পর যেসকল ওয়ারিশ বেঁচে থাকবেন তারা মালিক হবেন?
by (712,400 points)
টাকা হাতে পাওয়ার পরই ওয়ারিশরা ঐ টাকার মালিক হবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...