আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
102 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (2 points)
edited by
আসসালামু আলাইকুম উস্তায। কেউ যদি মেসেঞ্জারে ইজাব কবুল করে লিখে লিখে।  ছেলে প্রস্তাব দিল বিয়ের(লিখল) মেয়ে কবুল লিখল তিনবার। আবার মেয়ে প্রস্তাব দিল বিয়ের (লিখল) আর ছেলে কবুল লিখল তিনবার। মেসেঞ্জারের মাধ্যমে শুধু লিখেছে এই কথাগুলো, মুখে কিছু উচ্চারণ করেনি। কিন্তু তারা যে এই ইজাব কবুল লিখেছে, এই লিখা টা অনেক গুলো প্রাপ্তবয়স্ক মানুষ স্ক্রিন টা দেখেছে (দুইজনেরই) যেই মুহূর্তে তারা লিখেছে(হ্যাক করার মাধ্যমে স্ক্রিন দেখেছে আরকি) তাহলে কী তাদের বিয়ে হয়েছে?
নাকি বিয়ে হয়েছে এটা নিশ্চিত নয়?সন্দেহ মুক্ত হওয়ার জন্য এভাবেই তালাক লিখতে হবে? যাতে পরবর্তীতে অন্য কোথাও বিয়ে হলে গুনাহ না হয়।

1 Answer

0 votes
by (63,200 points)
edited by

بسم الله الرحمن الرحيم

জবাব,

বিবাহ সহীহ হওয়ার জন্য শর্ত হল দু’জন আযাদ প্রাপ্ত বয়স্ক বিবেকবান দুই জন মুসলিম স্বাক্ষের সামনে পাত্র/পাত্রি প্রস্তাব দিবে আর অপরপক্ষে পাত্র/পাত্রি তা কবুল করবে। আর সাক্ষীগণ উভয়ের কথা সুষ্পষ্টভাবে শুনবে। আর শরয়ী এ শর্তাবলী পরিপূর্ণভাবে টেলিফোনে পাওয়া সম্ভব নয়। তাই টেলিফোন বা মোবাইলে বিবাহ করা জায়েজ নয়। {ফাতওয়ায় উসমানী-২/৩০৪,৩০৫}

মোবাইলে বা টেলিফোনে বিবাহ করার পদ্ধতি হল-উভয় পক্ষ থেকে এক পক্ষ অপরপক্ষ যেখানে থাকে সেখানের কোন ব্যক্তিকে উকীল বানাবে অর্থাৎ ছেলে পক্ষ থেকে মেয়ের নিকটে অথবা মেয়ে পক্ষ থেকে ছেলের নিকটে উকীল বানাবে। তারপর সে উকীল দু’জন সাক্ষীর সামনে বিবাহ করিয়ে দিবে। তাহলে বিবাহ শুদ্ধ হয়ে যাবে। এছাড়া সরাসরি মোবাইলে বা টেলিফোনে প্রস্তাব ও কবুল করার দ্বারা বিবাহ সহীহ হবে না।

মোবাইল কলের মাধ্যমে বিবাহ সংগঠিত হবে না। কেননা শরীয়তে যেসব ক্ষেত্রে লেনদেন বৈধ হওয়ার জন্য সাক্ষ্যকে শর্ত করা হয়েছে, সেক্ষেত্রে সাক্ষীগণের শোনা শর্ত। কিন্তু এখানে সাক্ষীদয়ের শ্রবণ পাওয়া যাচ্ছে না, বিধায় সর্বসম্মতিক্রমে বিবাহ সংগঠিত হবে না।আল্লামা হাসক্বফী রা বলেনঃ

(وَ) شُرِطَ (حُضُورُ) شَاهِدَيْنِ(حُرَّيْنِ) أَوْ حُرٌّ وَحُرَّتَيْن (مُكَلَّفَيْنِ سَامِعَيْنِ قَوْلَهُمَا مَعًا)

দুজন স্বাধীন পুরুষ অথবা একজন স্বাধীন পুরুষ ও দুজন স্বাধীন মহিলা সাক্ষী হিসেবে  উপস্থিত থাকতে হবে,যারা শরীয়তের বিধি-বিধান পালনে দায়বদ্ধ থাকবে,এবং একসাথে উভয় (স্বামী-স্ত্রী) র ইজাব-কবুল শ্রবণ করবে।(আদ্দুরুল মুখতার-৩/২২)

 এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/2679

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

মোবাইলে ম্যাসেজ বা কলের মাধ্যমে বিয়ে হয়না। যেহেতু বিয়েই হয়নি তারা অন্যত্র বিয়ে করবেনঅন্যত্র বিয়ের জন্য ছেলের কাছ থেকে তালাক গ্রহণ করতে হবে না কিন্তু তাদের মাঝ অবৈধ ও হারাম রিলেশন থাকলে খালেছ ভাবে তওবা করা তাদের উভয়ের উপর আবশ্যক। আরো জানুন: https://ifatwa.info/43806/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...