আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
86 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (24 points)

আসসালামু আলাইকুম 
 

১) অংশীদারী ব্যবসায়েে যদি চুক্তি এমন হয় যে, অংশীদাররা সমান মূলধন দিবে এবং সমান লাভ ক্ষতি বন্টন করবে, এখন আমার মূলধন যদি হালাল হয় এবং অন্য অংশীদারদের মূলধনের ব্যাপারে জানা না যায় সেটা হালাল নাকি হারাম তাহলে ব্যবসা থেকে যে লাভ বা ক্ষতি হবে তার বিধান কি? 


 

২) যদি (১) নং প্রশ্নে অন্য অংশীদারদের মূলধন হারাম হলে আর আমার মূলধন হালাল হলে, সে ক্ষেত্রে ব্যবসা থেকে যে লাভ বা ক্ষতি হবে তার বিধান কি? 

 

৩) ব্যবসায় কোন অংশীদার যদি কাজ একটু বেশি করে বা কম করে সে ক্ষেত্রে কি আলাদা কোন বিধান আছে লাভ ক্ষতি বন্টনের দিক দিয়ে? 


 

৪) উস্তায ইনবক্সে একটা প্রশ্ন করেছি সেটার উত্তর পুরোটাই ইনবক্সে দিলে উপকৃত হবে। 







 

জাযাকাল্লাহু খাইরান 


 

1 Answer

0 votes
by (713,880 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেনঃ
ﻭَﻟَﺎ ﺗَﺰِﺭُ ﻭَﺍﺯِﺭَﺓٌ ﻭِﺯْﺭَ ﺃُﺧْﺮَﻯ ﻭَﺇِﻥ ﺗَﺪْﻉُ ﻣُﺜْﻘَﻠَﺔٌ ﺇِﻟَﻰ ﺣِﻤْﻠِﻬَﺎ ﻟَﺎ ﻳُﺤْﻤَﻞْ ﻣِﻨْﻪُ ﺷَﻲْﺀٌ ﻭَﻟَﻮْ ﻛَﺎﻥَ ﺫَﺍ ﻗُﺮْﺑَﻰ الخ
কেউ অপরের বোঝা বহন করবে না। কেউ যদি তার গুরুতর ভার বহন করতে অন্যকে আহবান করে কেউ তা বহন করবে না-যদি সে নিকটবর্তী আত্নীয়ও হয়। 
(সূরা ফাতির-১৮)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) অংশীদারী ব্যবসায় যদি চুক্তি এমন হয় যে, অংশীদাররা সমান মূলধন দিবে এবং সমান লাভ ক্ষতি গ্রহণ করবে, এখন একজনের মূলধন যদি হালাল হয় এবং অন্য অংশীদারদের মূলধনের ব্যাপারে জানা না যায় যযে, সেটা হালাল নাকি হারাম? তাহলে ব্যবসা থেকে যে লাভ বা ক্ষতি হবে,সেটাও হালাল হবে।
 
(২) যদি (১) নং প্রশ্নে অন্য অংশীদারদের মূলধন হারাম হয় আর আপনার মূলধন হালাল হয়, সেক্ষেত্রে ব্যবসা থেকে যে লাভ বা ক্ষতি হবে,সেটা আপনার জন্য নাজায়েয হবে না। 
 
(৩) ব্যবসায় কোন অংশীদার যদি কাজ একটু বেশি করে বা কম করে সেক্ষেত্রে যিনি বেশী শ্রম দিবেন, তিনি কিছুটা বেশী মুনাফার হকদার হবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,880 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...