আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (3 points)
আসসালামু আলাইকুম হযরত।

আমার বাবা সোনালী ব্যংকে চাকুরী করেছেন। বর্তমানে অবসরে আছেন। ব্যাংকে চাকুরীর ইনকাম যেহেতু হালাল হয় না, তাই উনার বর্তমান কর্তব্য সম্পর্কে জানতে চাচ্ছিলাম।
>>বিস্তারিত বিবরণ:

আমার আম্মা কলেজে শিক্ষকতা করেন। এই বছর অবসরে যাবেন। আমাদের যা সম্পত্তি আছে তা বাবা-মায়ের উভয়ের বেতনের সমন্বয়ে করা হয়েছে। বাবা এবং মায়ের সম্ভাব্য আয়ের অনুপাত ১০:৩ ।আমাদের অন্য কোনো ইনকামের ব্যবস্থা নেই। আমি পড়াশোনা শেষ করে চাকুরীর খোজ করছি।

আমাদের জমির পরিমান ৮ শতক। ৯৫-৯৬ সালে যখন কেনা হয়েছিল তখন রেজিস্ট্রি খরচ সহ চার লক্ষ টাকার কিছু কম খরচ পড়েছিল। এই টাকার ভেতর দুই লক্ষ টাকা বাবা পান পূর্বের একটি জমি বিক্রি করে(সেটিও আব্বু-আম্মুর বেতনের ৯০ হাজার টাকা দিয়ে কেনা ছিল)। আর বাকি ২ লক্ষের কিছুটা বেতনের টাকায় আর বেশিরভাগ আত্মীয় এবং বন্ধুদের থেকে ঋণ করেন। জমি কেনার পরে বাড়ি বানানোর লোন পান ব্যাংক থেকে, সেই টাকা দিয়ে আস্তে আস্তে আত্মীয়দের ঋণ পরিশোধ করেন।

বাড়ি বানানোর জন্য পুরো চাকুরীজীবনে উনি কয়েক ধাপে লোন নেন। যার সর্বমোট পরিমান ৪৫ লক্ষ টাকা। ব্যাংক কর্তৃপক্ষ প্রতি মাসের বেতন থেকে কিছু টাকা কেটে রাখতো। গত ২৫ বছরে বেতন+অবসর ভাতা মিলিয়ে মোট কেটে নিয়েছে প্রায় ৭২ লক্ষ টাকা। জমি কেনার পর অর্ধেক জমিতে বানিয়েছিলেন ২ তলা বাড়ি(খরচ প্রায় ৯ লক্ষ টাকা)। কয়েক বছর পর ৩য় তলার কাজ করেন(খরচ ৯ লক্ষ)। এরপর ৪র্থ তলা (খরচ ২০ লক্ষ)।
★আমাদের বাসার সামনেই মাদ্রাসা। আমাদের ৪ তলা থেকে ২ তলা যদি মাদ্রাসা কর্তৃপক্ষকে সওয়াবের নিয়ত ছাড়া পার্মানেন্টলি দিয়ে দেয়া হয় তাহলে কি বাকি ২ তলা এবং জমি ব্যবহার করা জায়েজ হবে? (বর্তমানে উক্ত ২ তলার বিক্রয়মূল্য, তৎকালিন পুরো জমির ক্রয়মূল্য এবং পুরো বাড়ি নির্মানমূল্যের চেয়ে বেশি হবে)

★বাড়ি ভাড়া বাবদ এতোদিন যে ইনকাম হয়েছে সেগুলো হালাল নাকি হারাম?

★বাবা মায়ের বেতনের টাকা দিয়ে আরেক স্থানে জমি কেনা হয়েছিল কয়েক বছর আগে। এখন জমির দাম প্রায় চারগুন বৃদ্ধি পেয়েছে। উক্ত জমির এক চতুর্থাংশ বিক্রি করে টাকাটা সওয়াবের নিয়ত ছাড়া ছদকা করলে বাকি অংশ ব্যবহার করা যাবে?

★ব্যাংকে এমন কাজও করতে হয়েছে যেখানে সুদের লেনদেন নেই। যেমন: সরকারি কর্মকর্তাদের বেতনের বিল তৈরি, চালান জমার কাজ, চলতি একাউন্টের লেনদেন, আমদানি-রপ্তানির কাগজপত্রের কাজ, লকার ভাড়া, বিদ্যুত পানির বিল জমা, পরীক্ষার ফি জমা, LC খোলা ইত্যাদি। সেক্ষেত্রে উনার পেনশনের সমস্ত টাকা কি সওয়াবের নিয়ত ছাড়া সদকা করতে হবে?
★ব্যাংকের বেতন/পেনশনের টাকা কোন কোন খাতে সওয়াবের নিয়ত ছাড়া দান করা যায়? শিশু-বৃদ্ধদের কুরআন শিক্ষা কার্যক্রমে খরচ করা যাবে? গরিব আত্মীয়কে দেয়া যাবে? আমার একজন মামা ব্যাংকে চাকুরি করেন, উনি যদি ব্যাংকের চাকুরি ছেড়ে দেন তাহলে তার ব্যবসা শুরু করার জন্য আমার বাবা পেনশনের টাকা দিতে পারবেন?

★আমার বাবা হজ্জ করতে ইচ্ছুক। যদি উনি আত্মীয়দের কারো থেকে টাকা ধার নিয়ে হজ্জ করে এসে ব্যাংকের বেতন/পেনশনের টাকা থেকে ধার পরিশোধ করেন, তাহলে কি তা জায়েজ হবে?

★আমাকে একজন হুজুর বলেছিলেন যে, আমি বালেগ হবার পরে বাবার থেকে যত টাকা নিয়েছি তা ধার হিসেবে নেয়ার নিয়ত রাখা। পরবর্তিতে চাকুরি পেলে পরিশোধ করা। সেক্ষেত্রে পরিশোধ করার সময় কি এটা তাকে জানিয়ে দেয়া জরুরি নাকি তাকে সম্ভাব্য টাকাটা বুঝিয়ে দিলে বা কিছু কিনে দিলেও হবে?

★হারাম সম্পদের মিরাস সাব্যস্থ হয় না বলে শুনেছি। যদি কোনো ব্যাংকার তার সম্পত্তি রেখে মারা যায় তাহলে তার সন্তানদের জন্য পুরো সম্পত্তিই সদকা করে দিতে হবে নাকি শুধু ক্রয়মূল্য?

আরো কোনো পরামর্শ থাকলে জানাবেন দয়া করে। জাযাকুমুল্লাহ খাইর।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হারাম টাকার বিধান হল, তা প্রাথমিকভাবে মূল মালিকের কাছে ফেরত দেয়া।নতুবাজনকল্যাণ মূলক কাজে ব্যবহার করবেন(জাদীদ ফেকহি মাসাঈল-৪/৫২) কিংবা সওয়াবের নিয়ত ছাড়া গরীবদের মাঝে সদকা করে দেয়া।
 من ملك بملك خبيث ولم يمكنه الرد الى المالك فسبيله التصدق على الفقراء
যদি কারো নিকট কোনো হারাম মাল থাকে,তাহলে সে ঐ মালকে তার মালিকের নিকট ফিরিয়ে দেবে।যদি ফিরিয়ে দেয়া সম্ভব না হয়,তাহলে গরীবদেরকে সদকাহ করে দেবে।(মা'রিফুস-সুনান১/৩৪) 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1900

في الشامية:
والحاصل: أنه إن علم أرباب الأموال وجب رده عليهم، وإلا فإن علم عين الحرام لايحل له ويتصدق به بنية صاحبه''. (5/99،مَطْلَبٌ فِيمَنْ وَرِثَ مَالًا حَرَامًا، ط: سعید)   فقط واللہ اعلم

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার বাবা যত টাকা পৈত্রিক সূত্রে প্রাপ্ত হয়েছেন, সেই সব টাকা বা সম্পদ আপনার বাবার জন্য বা আপনার জন্য হালাল হিসেবে বিবেচিত হবে। তবে যেই সব টাকা বা সম্পদ ব্যাংকের বেতন-বোনাস হিসেবে আপনার বাবা প্রাপ্ত হয়েছেন, সেই সব টাকাকে সদকাহ করতে হবে যদি আপনার বাবা ব্যাংকের এমন কোনো ডিপার্টমেন্টে চাকুরী করেন, যেখানে সুদের সম্পৃক্তা রয়েছে। হারাম মাল যতকিছুই আপনার বাবার অধীনে রয়েছে,সবগুলোকেই সদকাহ করতে হবে। ঋণ করে হজ্ব করে, হারাম টাকা দ্বারা উক্ত ঋণ পরিশোধ করলেও হজ্ব গ্রহণ যোগ্য হবে না। যেই বাড়িতে সম্পূর্ণ বা অর্ধেকে হারাম টাকা যোগ হয়েছে, সেই অনুপাতে হারাম টাকায় নির্মিত বাড়ির সম্পূর্ণকে বা আংশিককে সদকাহ করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
উত্তর দেয়া হয়েছে।না বুঝলে কমেন্ট করবেন।
by (3 points)
জাযাকাল্লাহু খাইর হুজুর। আরেকটু প্রশ্ন ছিল। বাড়ি বানাতে যদি 70% টাকা ব্যাংকের বেতন থেকে আসে তাহলে এখন-- 
১। উক্ত বাড়ির 70% অংশ সদকা করতে হবে? নাকি
২। বাড়ি বানাতে খরচ হওয়া টাকার 70% অংশ সদকা করতে হবে? নাকি
৩। বাড়ির কিছু অংশ বিক্রি করে দিলে যদি উক্ত 70% টাকা উঠে আসে, তাহলে সেই টাকা সদকা করে দিলে চলবে?

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...