আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
110 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (115 points)
edited by
১/কখনো কখনো উল্টাপাল্টা স্বপ্ন দেখা হয় যার কোনো মিল খুঁজে পাইনা।আজ স্বপ্নে দেখলাম আমার বা অন্য কারো দাঁত পড়ে গেছে।খুশি ও হয়ে গিয়েছিলাম হয়তো।বাস্তবে যেই দাঁতে আমার গর্ত আছে সেখানে বরাবর দাঁত টা পড়ে গেছে।এবং গর্ত ওয়ালা দাঁতটা দেখা যাচ্ছিলো।আরো একটা বা কয়েকটা দাঁত ও হয়তো পড়ে গেছিলো।উল্লেখ্য বাস্তবে ওই গর্ত দাঁতটার ওইদিকে কেমন কালো হয়ে ছিলো সেটাও দেখা যাচ্ছিলো কিছুটা।(যদিও আমি স্বপ্ন দেখার আগের দিন সম্ভবত, উহুদ যুদ্ধে রাসূল সা. এর দাঁত ভেঙে পড়ে গিয়েছিলো সেটা নিয়ে পড়েছিলাম।)এরপরে  নাকি আগে জানিনা,দেখলাম আমি একটা শান্ত গরু নিয়ে (গরু টা একদম ছোট ছিলো কিন্তু দেখতে বড় আকারের গরুর মতোই লাগছিলো) রাতে কোথাও যাচ্ছি এরপর সেই গরু টা কোনো মানুষকে দিলাম তখন গরুটা পালাতে চাচ্ছিলো।পরে মানুষটা সম্ভবত ধরে ফেলছিলো।আবার একই স্বপ্নে দেখলাম আমরা কয়েকজন বোন মিলে কোথাও যাওয়ার জন্য রেডি হচ্ছি,খুশি মনে।হয়তো কারো বিয়ে বা অন্য কোনো অনুষ্ঠান।আমি রেডি হওয়ার সময় আমার এমন সাজা দেখে কেমন খটকা লাগলো কারণ আমি তো পর্দা করি,তাহলে এমন ছাড় দিচ্ছি কেনো?(উলেখ্য আমার এমন স্বপ্ন আগেও আসতো যে আমি বেপর্দা হয়ে আছি বা এমন কিছু যেটা দেখে আমি ভয় পেয়ে যাচ্ছি যে কেনো আমি বেপর্দা হয়ে আছি বা আমার পর্দা ভেঙে যাচ্ছে সেই স্বপ্ন গুলো ভালো ছিলো,উস্তাদ ব্যাখা দিয়েছিলেন ভালো স্বপ্ন হিসেবেই । এমনছিলো ব্যাখা টা যদি আমি ভুল না হয়ে থাকি যে,আমি দুনিয়াত্যাগী হবো, উচ্চ মাকাম পাবো আখিরাতে।) এরপর সে স্বপ্নে দেখলাম আমার বোন একটা কেক বানাতে চাচ্ছিলো সেটা না বানিয়ে অন্য কিছু বানিয়ে (যেটা মিষ্টি ছিলো)আমাকে এবং আমার আম্মুকে খাওয়াচ্ছে শুধু।

আমার সামনে বিয়ে হবে আল্লাহর ইচ্ছায়।স্বপ্নটা এইখানের কিছুর সাথে কি রিলেট করে?

২/বিয়েতে বরযাত্রী সংখ্যা ও মেয়েযাত্রী সংখ্যা কত হলে সেটা সুন্নাতি বিয়ে হবে?

আমার বিয়ের ক্ষেত্রে আমার পরিবারের অনেক সদস্যই থাকতে পারে।মামা, চাচা,খালা, খালু আরো অনেকেই।কিন্তু ছেলে পক্ষকে এতো দাওয়াত দিব না।যদি ১০জন দাওয়াত দেই ছেলেপক্ষ থেকে+আমাদের মেয়েপক্ষ থেকেও  অনেক বেশি হয় বিয়ের দিন তাহলে কি সুন্নাতি নিয়মে বিয়ে হবে?

৩/কোথায় বিয়ে করা অধিক ভালো এবং সুন্নাত?মসজিদে বিয়ে করা তো মুস্তাহাব। কিন্তু বাসায় বিয়ে করলে কি সুন্নাত হবে?

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم 


(০১)
স্বপ্নটা এইখানের কিছুর সাথে রিলেট করেনা।

(০২)
শরীয়তের বিধান হলো বিবাহের পরদিন (বাসর রাত পর) পাত্রের পক্ষ থেকে  ওলিমা করা সুন্নাত। 
,
রাসুলুল্লাহ (সা.) নিজে ওলিমা করেছেন এবং সাহাবিদের করতে বলেছেন। 

রাসুলুল্লাহ (সা.) জয়নব বিনতে জাহাশ (রা.)-কে বিয়ে করার পরদিন ওলিমা করেছিলেন।
(বুখারি, হাদিস নম্বর-৫১৭০)

হজরত আনাস (রা.) বলেন, নবী (সা.) আবদুর রহমান ইবনে আওফের গায়ে হলুদ রঙের চিহ্ন দেখে জিজ্ঞেস করলেন, এটা কী? তিনি বললেন, আমি এক খেজুর আঁটির ওজন স্বর্ণ দিয়ে একজন মহিলাকে বিবাহ করেছি। রাসুল (সা.) বললেন, ‘আল্লাহ তোমার বিবাহে বরকত দান করুক। একটি ছাগল দ্বারা হলেও তুমি ওলিমা করো।’ (বুখারি: ৫১৫৫; মুসলিম ও মিশকাত, হাদিস নম্বর-৩২১০)।

,
মেয়ে পক্ষ থেকে কোনো ওলিমা নেই।
হ্যাঁ, তারা যদি কোনো চাপে নয়,বরং সন্তুষ্টি চিত্তে শরয়ী সীমারেখার আওতায় থেকে দাওয়াতের আয়োজন করে,তাহলে তাহা জায়েজ আছে। 
 (কিতাবুন নাওয়াজেল ৮/২৭৫)
,
সুতরাং যদি কনে পক্ষ যদি কাহারো চাপে পরে নয়,বরং এমনিতেই সন্তুষ্টি চিত্তে দাওয়াতের আয়োজন করে, তাহলে পর্দা মেইনটেইনের শর্তের ভিত্তিতে সেই দাওয়াতে যাওয়া যাবে।

বিস্তারিত জানুনঃ

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
বিয়েতে মেয়ে পক্ষের পক্ষ হতে কোনো দাওয়াতের আয়োজন করা বিধান শরীয়তে নেই।

তবে আপনার বাবা যদি ছেলে পক্ষ/সমাজ বা অন্য কাহারো কাহারো চাপে পরে নয়,বরং এমনিতেই সন্তুষ্টি চিত্তে দাওয়াতের আয়োজন করে,তাহলে এই আয়োজন জায়েজ হবে।

সেক্ষেত্রে কতজনকে দাওয়াত দিবে,সেটি আপনার বাবার ইচ্ছা,কোনো ভাবে যেনো আপনার বাবাত উপর বিষয়টি জুলুম না হয়,সেদিকটাও খেয়াল রাখতে হবে।

পাত্র পক্ষ হতে ওলিমার দাওয়াতের আয়োজন করা সুন্নাত। এক্ষেত্রে পাত্র পক্ষ তাদের সাধ্যের মধ্যে লোকজনকে দাওয়াত দিবে।

এক্ষেত্রে কোনো সংখ্যা শরীয়তে নির্দিষ্ট নেই।

(০৩)
হাদীস শরীফে এসেছেঃ- 
وَعَنْ عَائِشَةَ قَالَتْ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «أَعْلِنُوا هَذَا النِّكَاحَ وَاجْعَلُوهُ فِي الْمَسَاجِدِ وَاضْرِبُوا عَلَيْهِ بِالدُّفُوفِ»

’আয়িশাহ্ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ তোমরা বিবাহকার্য প্রকাশ্য ঘোষণার মাধ্যমে মসজিদে সম্পন্ন কর এবং তাতে দফ বাজাও। 
(তিরমিযী ১০৮৯, ইবনু মাজাহ ১৮৯৫,মিশকাত ৩১৫২।)

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
মসজিদে বিবাহের আকদ করার উপদেশ  হাদীস  শরীফে  এসেছে। সাহাবায়ে কেরাম থেকেও এর উপর আমল বর্ণিত আছে। তাই মসজিদে আকদ করা মুস্তাহাব।

মসজিদে বিবাহ পড়ানো অধিক ভালো। তবে পূর্ণ পর্দার পরিবেশ তৈরী করে শরীয়াহ বিরোধী কোনো কাজ না করে বাসায় বিবাহ পড়ানো হলে সেটিকে সুন্নাতের খেলাফ বলা হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
 বিয়ে করে যদি পাত্রপক্ষ  পাত্রীর বাসায় কিছু না খেয়েই পাত্রীকে নিয়ে যায় তার বাসায় তাহলে এইটাকি সুন্নাত বিয়ে হবে?আর যদি পাত্রপক্ষ থেকে ১০জন কিছু খায় ও।তবে এইটা সুন্নাহ হবেনা ঠিক আছে।কিন্তু এরপ্রভাব কি বিয়ে পরবর্তী জীবনে পড়বে?যেমন সুন্নাতি ভাবে বিয়ে করলে যেমন বরকত পাওয়া যেতো তেমন বরকত কি পাওয়া যাবেনা?
by (678,880 points)
এরপ্রভাব বিয়ে পরবর্তী জীবনে পড়বেনা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...