আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
87 views
in পবিত্রতা (Purity) by (42 points)
১।আসসালামু আলাইকুম।আমরা বিড়াল পালি বিড়ালটি গত কয়েকদিন ধরে এখানে সেখাবে খুব বেশি প্রস্রাব করে দিচ্ছে।অনেক সময় আমাদের অগোচরেও করে রাখছে হয়ত যা আমরা লক্ষ্য করি না।এখন ঘর মোছার সময় একটি ন্যাকড়া দিয়েই পুরো ঘর মুছা হয়।মুছার পরে কাজের মহিলা হয়ত একবার স্বাভাবিক ভাবে কাপড়টি ধুয়ে নেয়,কিন্তু তিনবার নিংড়েতো আর ধোয় না।এভাবেই প্রতিদিন মোছা হচ্ছে।এখন ঘর কি এভাবে পবিত্র হবে?

২।এমতাবস্থায় যদিফ্লোরে একটি ভেজা পাত্র রাখা হয় এরপর ওই পাত্রটির তলদেশ থেকে এক ফোটা পানি তরল খাবারে(ডাল) পড়ে যায় তবে কি ওই খাবারটি নাপাক হয়ে যাবে?যদিও আমি সাথে সাথেই চামচ দিয়ে ওই স্থান থেকে এক চামচ ডাল তুলে ফেলে দেই।

৩।যদি নাপাক হয়ে থাকে তাহলে ওই খাবার খেয়ে ফেলিলে করণীয় কি।

৪।কাপড়ে নাপাকি ভরলে ৩ বার নিয়ম অনুযায়ী না ধুইয়ে এম্নিতে সাবান দিয়ে একবার ধুয়ার পর ওই কাপড় পড়ে শরীর ঘেমে গেলে শরীরে কি নাপাকি স্থানান্তরিত হবে?এমনিভাবে বিছানার চাদরে শুয়ে ঘুমালে চাদর যদি নিয়মানুযায়ী নাপাকি না দূর করা হয় তাহলে শরীর ঘেমে গেলে কি পরিধেয় কাপড়ে নাপাকি লাগবে?

অনুগ্রহ করে উত্তর দিলে অনেক  উপকৃত হব

1 Answer

0 votes
by (713,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
বিড়াল ঘরের কোথাও প্রস্রাব করতে দেখলে কেবল তখনই সেই জায়গাকে ধৌত করতে হবে। তিনবার ধৌত করার পরই পবিত্র হবে। যদি আপনি বিড়ালের প্রস্রাব কোথাও না দেখেন, তাহলে তখন কিন্ত সেই জায়গাকে ধৌত করা জরুরী হবে না।

(২)
এমতাবস্থায় যদি ফ্লোরে একটি ভেজা পাত্র রাখা হয় এরপর ওই পাত্রটির তলদেশ থেকে এক ফোটা পানি তরল খাবারে (ডাল) পড়ে যায়, তবে ওই খাবারটি নাপাক হবে না। 

(৩)
নাপাক হবে না। 

(৪)
কাপড়ে নাপাকি লাগলে ৩ বার নিয়ম অনুযায়ী না ধৌত করে এমনিতেই সাবান দিয়ে একবার ধৌত করার পর ঐ কাপড় পরিধান করলে যদি শরীর ঘেমে যায়,তাহলে শরীরে নাপাকি স্থানান্তরিত হবে।
এমনিভাবে বিছানার চাদরে শুয়ে ঘুমালে চাদর যদি নিয়মানুযায়ী নাপাকি না দূর করা হয় তাহলে শরীর ঘেমে গেলে পরিধেয় কাপড়ে নাপাকি লাগবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,640 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 88 views
...