আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (35 points)
আমি ইংরেজি গ্রামারের একটি শীট তৈরি করতে চাচ্ছি যা পরবর্তীতে বইয়ে রুপান্তর করার প্ল্যান আছে। ইংরেজি গ্রামার সম্পর্কে আমার ভাল একটি ধারণা আছে। তবে, বই লিখতে গেলে তো প্রচুর তথ্যের প্রয়োজন বিশেষ করে সংজ্ঞা ইত্যাদি। এখন আমার কয়েকটি প্রশ্ন:-

 ১. আমি বই লেখার নিয়তে অন্য ৩-৪টি গ্রামার বই পড়তে পারবো? এরপর শেখান থেকে কিছু বিষয় শিখে নিজের মত করে লিখতে পারবো?

২. ইউটিউব থেকে ভিডিও দেখে কি তাদের কিছু তথ্য সেখানে অ্যাড করতে পারবো? যেমন: একটি ছক দিল যা খুবই হেল্পফুল। সেই ভিডিও থেকে কি ছক নিজে তৈরি করে দিতে পারবো?

৩. বেশ কিছু ইনফরমেশন প্রয়োজন হয়। যেমন: Verb এর রুপ, 3rd Person Singular Number এর তালিকা ইত্যাদি। - এইগুলো কি ইন্টারনেট থেকে সার্চ দিয়ে কপি করতে পারবো? কারণ, শত শত Verb এর রুপ তো সব একসাথে মাথায় থাকে না। ইন্টারনেট এ লিস্ট পাওয়া যায়।

৪. একটি সংরক্ষিত প্রকাশনির বইয়ের হেল্প কিভাবে নেওয়া যেতে পারে, সর্বোচ্চ কি পরিমাণ হেল্প নেওয়া যাবে? প্রকাশনীর অনুমতি ব্যতিত।

1 Answer

0 votes
by (678,240 points)
জবাবঃ-
بسم الله الرحمن الرحيم


শরীয়তের বিধান মতে সংরক্ষিত প্রকাশনায় প্রকাশকের অনুমতি ব্যতীত ঐ প্রকাশনার কোনো বই কপি করা যাবে না,পিডিএফ বানানো যাবেনা। 
তাদের অনুমতি ব্যাতিত এহেন কাজ খুবই অন্যায়  
,
এটি উক্ত প্রকাশনীর সাথে ধোকা দেওয়া হবে।
,
হাদীস শরীফে এসেছেঃ
  
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}
,
বিস্তারিত জানুনঃ 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
(০১)
হ্যাঁ, এভাবে নিজের মতো করে লিখতে পারবেন।

(০২)
হ্যাঁ, করা যাবে। তবে তাদের পক্ষ হতে নিষেধাজ্ঞা থাকলে এমনটি করা যাবেনা।

(০৩)
হুবহু কপি না করে নিজের ভাষায় তাহা লিখতে পারেন।

হুবহু কপি করলে সেক্ষেত্রে ওয়েবসাইটের লিংক বা নাম উল্লেখিত করতে হবে।

(০৪)
সংরক্ষিত প্রকাশনার হওয়ার দরুন তাদের অনুমতি ছাড়া আপনার বই লেখার ক্ষেত্রে হেল্প নেয়া যাবেনা।

তবে কিছু স্কলারগন এক্ষেত্রে এতটুকু অনুমতি দিয়েছেনঃ-
তাদের লেখা পড়ে মুখস্থ করে,যতটুকু বুঝেছেন,তাহা বই না দেখে নিজের ভাষায় লিখতে পারবেন। তবে হুবহু যেনো লেখা না হয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...