আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (5 points)
হায়েজ অবস্থায় এহরাম বাঁধা যাবে কি? হায়েজ অবস্থায় যদি বাংলাদেশ থেকে উমরাহ এর জন্য রওনা হওয়া হয় সেই সময়ের বিধান কি?

হায়েজ অবস্থায় এহরাম বাঁধা যাবে কি? হায়েজ অবস্থায় যদি বাংলাদেশ থেকে উমরাহ এর জন্য রওনা হওয়া হয় সেই সময়ের বিধান কি?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

حتی اتینا ذا الحلیفة ولدت اسماء بنت عمیس محمد ابن أبی بکر فارسلت الی رسول الله صلی الله علیه وسلم کیف اصنع قال اغتسلی واستثفری بثوب و احرمی. (مسلم، رقم۲۱۳۴/ کتاب الحج فی باب حجة النبي صلی الله علیه وسلم)
অতঃপর আমরা যখন যুল-হুলায়ফায় নামক স্থানে আসলাম,তখন আসমা বিনতু ’উমায়স (রাঃ) মুহাম্মাদ ইবনু আবূ বকর-কে প্রসব করলেন। পরে তিনি রাসূলুল্লাহ (সা.) -এর কাছে লোক পাঠিয়ে প্রশ্ন করলেন, এখন আমি কি করব? তিনি বললেন, তুমি গোসল করবে এবং একটি কাপড় লজ্জাস্থানে বেঁধে নিবে, তারপরে ইহরাম বাঁধবে।(সহীহ: মুসলিম ১২১০, আবূ দাউদ ১৯০৫)

فلو حاضت قبل الإحرام  اغتسلت و أحرمت، و شهدت جمیع المناسک إلا الطواف و السعي۔ ( غنیۃ الناسک ص ۹۴)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
হায়েজ অবস্থায় এহরাম বাঁধা যাবে। তবে অবশ্যই ইহরামের পূর্বে পরিস্কার পরিচ্ছন্নতার পোষাক পরিধান করে নিবে। হায়েজ অবস্থায় যদি বাংলাদেশ থেকে উমরাহ এর জন্য রওনা হওয়া হয়, তখনো ইচ্ছা হলে নিজ বাসা থেকে ইহরাম বেধে বের হওয়া যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
 উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 55 views
...