আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
76 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (1 point)
আসসালমুআলাইকুম,

কি দিয়ে শুরু করবো বুঝতে পারছিলাম না।তাই সরাসরি মূল কোথায় চলে যায়,আপনি বা আপনারা ইতি মধ্যেই অবগত আছেন বাংলাদেশের একটি উল্লেখ যোগ্য হারে বিস্তৃতি পাওয়া একটা দল, যেটি হলো হিজবুত তাওহীদ। তাদের সাথে আমাদের চিরো পরিচিত ইসলামের অধিকাংশ বিষয়ে তারা দ্বিমত পোষণ করে। তার মধ্যে প্রধান আমার মতে যেটা তাদের প্রধান হাতিয়ার আলেমদের (মোল্লা,মুহাদ্দিস, মুন্সী, মুফত )সাথে কথা বলতে গেলে। এই দলটি বা তাদের সম্পর্কে অবগত থাকলে আপনি বা আপনারা হয়তো বুঝে গেছেন।আমি কিসের ব্যাপারে বলছিলাম,"ধর্ম ব্যাবসার"।তারা বলেন যে ধর্মীয় কোনো কাজ করে কোনো বিনিময়(হাদিয়ার,খুশি করে কোনো উপহার,বেতন ইত্যাদি) নিলে তার অনুসরণ করা যাবে না এমন কি তাদের পিছনে নামাজ পড়লে নামাজ হবে না।এ কথা বলতে গিয়ে তারা অনকে গুলো আয়াত উল্লেখ করেন।তারা এর পাশাপাশি সাধারণ মানুষকে একটা লিফলেট দেন তাতে সম্ভবত ২৩ টা আয়াত এবং ৪ টা হাদীস উল্লেখ করা হয়েছে।

এবং যারা হাদিয়ার বিনিময়ে বিভিন্ন ইসলামিক কাজে নিয়োজিত আছে তাদেরকে একটা বই

   "ধর্ম ব্যাবসার ফাঁদে"

    লেখক: হোসাইন মোহাম্মদ সেলিম

বিতরন করেছেন এবং এই বই থেকে ভুল খুঁজে বের করার চ্যালেঞ্জ করে। এই বইটি আমাদের আশেপাশের কয়েকটা আলেম বই পড়ার পরে উল্লেখ যোগ্য কোনো ভুল বের করতে পরে নাই। পারলেও তার বের করা ভুলের বিরুদ্ধে যুক্তি উপস্থাপন করেন তারা।একটা সময় আমি তাদের মতের দিকে অনেকটা বায়াস হয়ে গেছিলাম।কিন্তু তার পরে আমি কয়েকটা ইসলামী সংগঠন বা দল সহবত পায়ার পর তাদের মত থেকে ফেরত আসি।কিন্তু দলগুলোর অধিকাংশ মানুষই পেশা হিসেবে বিভিন্ন ইসলামী বিভিন্ন পদে চাকরিরত ছিলেন তাদের এই কথা বললে তারা আমাকে বাকা চোখে দেখা শুরু করে। অনেক দিন ধরে অনেকের কাছে অনেকভাবে চেষ্টা করেও আমি যথার্থ উত্তর পাইনি।


উপরের আমার লেখায় হয়তো বুঝতে পেরেছি।

এখন আমার প্রশ্ন আপনি বা আপনারা এই আলেমদের হাদীয়া (তাদের মতে ধর্ম ব্যাবসা) সম্পর্কে মতামত কি, এবং আপনার মতামতের পক্ষে যুক্তি গুলো কি বা কেন?


আশাকরি উত্তর এবং উত্তরের পক্ষে যথাযত প্রমাণ পাবো।


আল্লাহ হাফেজ

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
وَإِذَا رَأَيْتَ الَّذِينَ يَخُوضُونَ فِي آيَاتِنَا فَأَعْرِضْ عَنْهُمْ حَتَّىٰ يَخُوضُوا فِي حَدِيثٍ غَيْرِهِ ۚ وَإِمَّا يُنسِيَنَّكَ الشَّيْطَانُ فَلَا تَقْعُدْ بَعْدَ الذِّكْرَىٰ مَعَ الْقَوْمِ الظَّالِمِينَ
যখন আপনি তাদেরকে দেখেন, যারা আমার আয়াত সমূহে ছিদ্রান্বেষণ করে, তখন তাদের কাছ থেকে সরে যান যে পর্যন্ত তারা অন্য কথায় প্রবৃত্ত না হয়, যদি শয়তান আপনাকে ভূলিয়ে দেয় তবে স্মরণ হওয়ার পর জালেমদের সাথে উপবেশন করবেন না। (সূরা আন'আম-৬৮)


প্রথম কথা হল, যারা ইসলাম বিদ্ধেষী,তাদের কোনো কথায় কান দেয়া যাবে না। তাদের কোনো কথা শ্রবণ করা যাবে না। যখন কোনো মজলিসে দেখবেন যে, ইসলামের সৌন্দর্য্যর মধ্যে কেউ খুত খুজছে, তখন সেই মজলিস থেকে নিজেকে দূরে সরিয়ে রাখতে হবে।

ইসলামের প্রাথমিক যুগে সকল আলেম উলামাদেরকে রাস্ট্রীয়ভাবে ভাতা দেয়া হত, সেই জন্য তৎকালিন সময়ে উলামাগণ ফাতাওয়া দিয়েছিলেন যে, আলেম উলামাগণ মসজিদ মাদরাসায় খেদমতে করে টাকা নিতে পারবেন না।কেননা সরকারিভাবে তো সকলকেই ভাতা দেয়া হচ্ছে। কিন্তু পরবর্তীতে যখন সরকারিভাবে ভাতা বন্ধ হয়ে গেলো, তখন উলামাগণ ফাতাওয়া দিলেন যে, এখন থেকে মসজিদ মাদরাসায় খেদমত করে টাকা নেয়া যাবে।
قال فى الدر: ( و ) لا لأجل الطاعات مثل ( الأذان والحج والإمامة وتعليم القرآن والفقه ) ويفتى اليوم بصحتها لتعليم القرآن والفقه والإمامة والأذان . (الدر المختار مع رد المحتار : 9/76 كتاب الاجارة)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 120 views
...