আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (8 points)
আসসালামুআলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।
মুহতারাম,আমাকে ফ্যামিলি থেকে ielts পরীক্ষা দিতে বলা হচ্ছে আমি প্রিপ্রারেশন নিচ্ছি। কিন্তু এখন জানতে পারি যে, পরীক্ষায় নাকি নেকাব পরে দেয়া যাবেনা।একজন স্যার বলেছেন পরীক্ষার সেন্টারে পূর্ব থেকে বলে রেখে দেয়ার জন্য যদি তারা পারমিশন দেয় তাহলে পড়া যাবে নয়তো নেকাব ছাড়াই পরীক্ষা দিতে হবে। মাস্ক পরে দেয়া যাবে কিনা প্রশ্নে স্যার বলেছেন মাস্ক পরে থাকা যাবে তবে সিচুয়েশন যদি এমন হয় যে মস্ক খুলতে হবে তখন খুলা লাগবে।আমি মাস্ক আর টুপি দিয়ে সম্পূর মুখ ডেকে দিতে পারতাম।আমি মাস্ক পরে গেলাম স্যাররা চেহারা দেখতে চাইলে কোনো ম্যাম কে দিয়ে দেখিয়ে নেয়ার কথা বলতে পারতাম,বাট ielts পরীক্ষায় একটু এদিক-সেদিক আচরণ করলে রিপোর্ট মেরে দেয় যার ফলে পরীক্ষা ও বাতিল হয়ে যেতে পারে।সম্পূর্ণ পরীক্ষা মুখ খোলা রেখে দেয়া আমার পক্ষে সম্ভব নয় কিন্তু একটাই পরীক্ষা ২২ হাজার টাকা ফি,এত টাকা দিয়ে এই রকম রিস্কি পরিবেশ যাওয়া কতটা ঠিক হবে বুঝতে পারছিনা।আমার এখন প্রশ্ন---

১.নেকাব করা ফরজ না ওয়াজিব না সুন্নত?
২.পরীক্ষার হলে নেকাব সড়িয়ে রেখে পরীক্ষা দেয়া যাবে কিনা এতে গোনাহ হবে কিনা?

৩.পুরুষ শিক্ষক কে সিকুরিটির জন্য চেহারা দেখানো যাবে কিনা?

1 Answer

0 votes
by (713,000 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ- 
জেনারেল শিক্ষা অর্জন সম্পর্কে আমরা ইতি পূর্বে বলেছিলাম যে, 
বলা যায় মুসলিম দেশের মুসলিম সরকারের জন্য ওয়াজিব যে,অচিরেই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু করা।
প্রয়োজনে এ জন্য শান্তিপূর্ণ কর্মসূচী পালন করা সমস্ত মুসলমানের ঈমানী দায়িত্ব ও কর্তব্য।
কিন্তু যতদিন পর্যন্ত এই পৃথক শিক্ষা ব্যবস্থা চালু না হচ্ছে ,ততদিন প্রয়োজনের তাগিদে নিম্নোক্ত শর্তাদির সাথে কলেজ-ভার্সিটিতে শিক্ষা গ্রহণের পরামর্শ দেয়া যেতে পারে।

১/শিক্ষা অর্জন দেশ ও মুসলিম জাতীর খেদমতের উদ্দেশ্যে হতে হবে।
২/চোখকে সব সময় নিচু করে রাখতে হবে,প্রয়োজন ব্যতীত কোনো শিক্ষক/শিক্ষিকার দিকে তাকানো যাবে না।মহিলা/পুরুষ তথা অন্য লিঙ্গের  সহশিক্ষার্থীদের সাথে তো কোনো প্রকার সম্পর্ক রাখা যাবেই না।সর্বদা অন্য লিঙ্গর শিক্ষার্থী থেকে নিজেকে নিরাপদ দূরত্বে রাখতে হবে।(ফাতাওয়া উসমানী ১/১৬০-১৭১)(শেষ)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/434


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি কেন ielts পরীক্ষা দিচ্চেন? এই পরীক্ষা দিয়ে ভবিষ্যতে কি করতে চাচ্ছেন? আপনার নিয়তের উপর হালাল হারামের বিধান নির্ভর করবে। 
আপনার উদ্দেশ্য যদি হয় দুনিয়া, তাহলে এমতাবস্থায় পরীক্ষার জন্য নেকাব খুলা জায়েয হবে না। তবে যদি আপনার উদ্দেশ্য হয় দ্বীনের খেদমত করা, তাহলে তখন নাক কান খুলে পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...