আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
62 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
Assalamu alaikum... Amr prosnogulo hsse
1.hall e ranna krte prbo ki na sei bishoy blsilen j permission na dle apni lukay ranna krte prben kintu account e tk dte hbe.. kintu ami kotha blsi airokm aikhane kono account nai ba deyar upay nai jkahne ami tk dbo...akhn prosno hsse ami ki tk ta sodka krte parbo??? karn aikhane to tk deyar kono upay nai...

2.amr anty namaz er somy islami niyom onujai thutni j vabe dkhate hoy oi vabe pare na karn tar ksto hoy r allergy moto hoy r onk vari lage tahole tar namaz ki sothik hsse karn tini to mukh ta niyom onujai dhkase na..ai khetre bidhan ki????

3.Sondhar somy bola hoise janala bondho rakhte  jdi na rakhi tahole ki gunah hbe???

1 Answer

0 votes
by (713,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ " 
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯)আরো জানুন- https://www.ifatwa.info/3747


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
হোষ্টেল কর্তৃপক্ষের কাছ থেকে সরাসরি অনুমতি নিতে হবে অথবা হোষ্টেল কর্তৃপক্ষের যেই একাউন্ট মাসিক বেতন জমা দেন, সেই একাউন্টে টাকা জমা দিয়ে দিতে হবে। যদি এর কোনোটিই সম্ভব না হয়, তাহলে গ্যাস বা  কেরোসিনের চুলা ক্রয় করে নিতে হবে। এছাড়া বিকল্প কোনো অপশন আপনার কাছে নেই।

(২)
নামাযে থুতনির সামনের অংশকে ঢাকা ফরয নয়। কেননা থুতনির সামনের অংশ চেহারার অন্তর্ভুক্ত। আর চেহারা সতরের অন্তর্ভুক্ত নয়। তবে থুতনির পিছনের অংশ বা ভিতরের অংশ সতরের অন্তর্ভুক্ত। এইঅংশকে না ঢাকলে নামায হবে না।

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/975

(৩)
সন্ধার সময় দরজা জানালা বন্ধ করা উত্তম।তবে বন্ধ না করলেও কোনো গোনাহ হবে না।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/6070


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 79 views
0 votes
1 answer 436 views
0 votes
1 answer 104 views
...