আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
98 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (22 points)
আসসালামুয়ালাইকুম, লেখাটা একটু বড় তাই সময় নিয়ে পড়বেন।আমি একজন প্রাইভেট ভার্সিটি স্টূডেন্ট।হলে থাকি ।আমি বাহ্যিক এবং কণ্ঠের পর্দাও করি। এমনকি পুরুষ আছেন এমন জায়গায় (Facebook group, what's app group etc) অপ্রয়োজনে একটি মেসেজ ও দিই না। আমার টিচাররাও আমাকে যথেষ্ট সাহায্য করেন কণ্ঠের এবং বাহ্যিক পর্দার বিষয়ে আলহামদুলিল্লাহ। এটা আমার তাকওয়া।আমি প্রথমেই বলে রাখি আমার পরিবার মধ্যবিত্ত। যেহেতু প্রাইভেটে পড়ি আর হলেও থাকি (একি সাথে রান্না করার ব্যবস্থা না থাকায় আমার খাবারে ৭/৮ হাজার টাকা খরচ হয়,) আমার ভাই ও প্রাইঢেটেই পড়েন। তাই খরচ ও অনেক আলহামদুলিল্লাহ। টাকার খুব সমস্যা নেই কিন্তু ঐতোটাকা যোগার করা একটু তো কষ্টসাধ্য। তবে কখনো খারাপ অবস্থা হয় নি আলহামদুলিল্লাহ।

আমি কিছু দিন আগে একটা জব অফার পাই একজন আপুর কাছ থেকে।আমি কোনো সিভি বা কিছু ই দিই নি। যেহেতু তার স্টুডেন্ট ছিলাম আগে।তাই আমাকে অফার করা হয়েছে। বাসায় বসেই করা যাবে। উনার পেজ আছে।উনি একজন ফিটনেস ট্রেইনার। উনার পেইজে উনার হিজাব করা কিন্তু পর্দা করা না এমন ছবি দেওয়া আছে। উনার পেইজে আর গ্ৰুপে আমার কাজগুলো। কাজ হলো
১. উনার পেজ এর মেসেজ এর রিপ্লাই করতে হবে মেয়েদেরকে। কিন্তু উনার পেজে বেপরদা ছবি আছে।

২. যারা যারা এনরোলমেন্ট করবেন বা যারা পেইজে ডিটেইলস জানতে চাইবেন তাদেরকে ডিটেইলস তো বলতে হবে। তো এ ডিটেইলসে আপুর ২টা ছবিও দিতে হবে (উনার প্রোগ্ৰাম সম্পর্কে জানার জন্য দুইটা ব্যানার করেছেন ঐখানে উনার হিজাব করা কিন্তু পর্দা করা না এমন ছবি দেওয়া)। আমাকে কোনো পোস্ট করতে হবে না কারণ আমি না করে দিয়েছি। উনারা শুধু মহিলাদের ভয়েজ মেসেজ দেন আমি এটাও করবো না বলে দিয়েছি। যদিও সেখানে বলা থাকতো "এই ভয়েজ আপনার কোনো পুরুষ যেনো না শোনেন।" শুরুতে এবং শেষে। সম্মানের সাথে মেনে নিয়েছেন।  6h time daily
৩. ঊনার আরেকটা পেজ আছে ঐখানে সাপ্লিমেন্ট এবং স্কিন কেয়ার এর প্রডাক্ট বিক্রি করেন। সেই পেইজেও উনার পরদাহীন ছবি দেওয়া।ঐ পেজেও আমাকে মেসেজ করতে হবে। আর ঐ পেজে পুরুষদের ও মেসেজ করতে হবে।

৪. যেহেতু পেজে কাজ করবো তাই কিছু ট্রেইনিং এর দরকার (যেহেতু উনার পেজ অনেক বড়, ড. জাহাঙ্গীর স্যারের পরেই ফিটনেস এর জন্য উনাকেই সবাই ফলো করে)। তো উনার ট্রেইনিং এর জন্য what'sapp গ্ৰুপে একজন পুরুষ আছেন। আমাকে বলা হয়েছে তিনি হাফেজ তাই তিনিও পারত পক্ষে কারো সাথে কথা বলেন না। আর কারো ইনবক্সে ও বলেন না তা যা বলার গ্ৰুপেই বলেন। যেমন প্রডাক্টের আপডেট।কখন কি করতে হবে। এগুলো। আমাকে আপু বলেছেন "আমি কি কি শিখছি তা এই গ্ৰুপে বলতে হবে আর এটা বাধ্যতামূলক। কাজ এভাবেই করতে হয়। পেজের প্রয়োজনে তখন ঐ হাফেজ ছেলের সাথেও গ্ৰুপে কথা বলতে হবে (টেক্সট করে প্রয়োজনীয় টুকু)।" জি" "ইন শা আল্লাহ" "পারবো" " যেকোন প্রশ্ন সেটা আপুকে করা হলেও" "প্রোডাক্ট আপডেট " "কি কি শিখলাম " এগুলো।

আমার প্রশ্ন হলো :

ক) যেহেতু উনার পেইজে উনার ছবি দেওয়া তাই উনার পেজ থেকে মহিলা বা পুরুষদের টেক্সট করলে আমার গুনাহ হবে কিনা।
খ) যেহেতু তার একটা পেইজে কাস্টমারকে ডিটেইলস পাঠাতে হলে ঐ দুইটা ব্যানার ও আছে যেখানে তার ছবি যুক্ত আছে সেটা মহিলাদের সেন্ড করা কি আমার তাকওয়ার বিপরীত হবে কি না এবং নাজায়েজ হবে কিনা (যেহেতু আমি বলছিনা এই ছবি কাউকে দেখাবেন না)

গ) ট্রেইনিং গ্ৰুপে একজন পুরুষ আছেন। সেখানে আমার আপডেট দিতে হবে। এটাও আমার তাকওয়ার বিপরীত হবে কি না এবং নাজায়েজ হবে কিনা।

ঘ) পেইজ থেকে পুরুষদের প্রশ্নে্রর প্লাই করা যাবে? যেহেতু উনার পেইজে উনার বেপরদা ছবি দেওয়া, আমি উনার পেজ থেকে রিপ্লাই করা মানে উনি রিপ্লাই করছেন সাথে উনার ছবি সেই পুরুষ দেখছেন। এটা কি জায়েয হবে কিনা।

ঙ) সর্বোপরি আমার কি চাকরিটা করা উচিৎ নাকি করলে আমার তাকওয়া চলে যেতে পারে? ইনকামটা তখন হালাল হবে কিনা। পর্দা রক্ষা হবে কিনা।

চ) বড় বড় প্রতিষ্ঠানে নারীদের ছবি ও দেওয়া থাকে সেক্ষেত্রে ঐসব প্রতিষ্ঠানেও কাজ করলে ছবির গুনাহ কি কর্মচারীরাও পাবে?

দয়া করে আমার সার্বিক দিক খেয়াল করে উত্তর দিবেন। আমি ডিসিশন নিতে পারছি না।তাই একটা পরিষ্কার উত্তর দরকার। আজকে কালকের মধ্যে উত্তরটি দিলে ভালো হয় ইং শা আল্লাহ্
by (22 points)
আরেকটা বিষয় উল্লেখ হয় নি। আমার কাজ বেকসাইডেও আছে।বেক সাইডেই বেশি। ডাটা কালেকশন, advice for enrolled sisters, meal plan observation, meeting monitoring , sister's group monitoring,reminder message for enrolled sister's (egulute pordar khelaf Hobe na ING Sha Allah tai Khub ekta ullekh Kori ni. Jegula niye confused oygula e likha.

1 Answer

0 votes
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


গুনাহের কাজ যেমন নিজে করা জায়েজ নেই,গুনাহের কাজে সহযোগিতা করাও জায়েজ নেই।
গুনাহের কাজে সহযোগিতা করা গুনাহ করারই নামান্তর। 
বিধায় তাহা জায়েজ নেই।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ- 

وَتَعَاوَنُوا عَلَى الْبِرِّ وَالتَّقْوَىٰ ۖ وَلَا تَعَاوَنُوا عَلَى الْإِثْمِ وَالْعُدْوَانِ ۚ وَاتَّقُوا اللَّهَ ۖ إِنَّ اللَّهَ شَدِيدُ الْعِقَابِ [٥:٢] 

সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা। {সূরা মায়িদা-২}

হাদীস শরীফে এসেছেঃ- 

وَحَدَّثَنِي عَنْ مَالِك أَنَّهُ بَلَغَهُ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ مَا مِنْ دَاعٍ يَدْعُو إِلَى هُدًى إِلَّا كَانَ لَهُ مِثْلُ أَجْرِ مَنْ اتَّبَعَهُ لَا يَنْقُصُ ذَلِكَ مِنْ أُجُورِهِمْ شَيْئًا وَمَا مِنْ دَاعٍ يَدْعُو إِلَى ضَلَالَةٍ إِلَّا كَانَ عَلَيْهِ مِثْلُ أَوْزَارِهِمْ لَا يَنْقُصُ ذَلِكَ مِنْ أَوْزَارِهِمْ شَيْئًا

মালিক (রহঃ) বলেনঃ তাহার নিকট খবর পৌছিয়াছে যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ফরমাইয়াছেনঃ যেকোন আহবানকারী হিদায়াতের দিকে আহবান করিবে তবে তাহাকে তাহার অনুসরণকারীদের সমান পুণ্য দেওয়া হইবে। অনুসরণকারীদের পুণ্য হইতে বিন্দুমাত্র কম করা হইবে না। আর যেকোন আহবানকারী পথভ্রষ্টতার দিকে আহবান করিবে, তবে তাহার উপর অনুসরণকারীদের পাপসমূহের সমান পাপ বৰ্তাইবে। তাহাতে অনুসরণকারীদের পাপসমূহের এতটুকুও কম করা হইবে না।
(মুয়াত্তা মালিক ৪৯৬)

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে সার্বিক দিক খেয়াল করে বুঝা যাচ্ছে যে এখানে গুনাহের কাজে সহযোগিতা হচ্ছে। বিধায় আপনার জন্য উক্ত কাজ (জব) জায়েজ হবেনা।

আপনি অন্য কোনো বৈধ জব করতে পারেন অথবা ছোট ছেলের বা যেকোনো বয়সী মেয়েদের প্রাইভেট পড়াতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (22 points)
Ji tai korbo jazakallah khair 
by (22 points)
আসসালামুয়ালাইকুম,আমি আজকেই কথা বলেছিলাম আপুর সাথে যে আমি চাকরীটা করবো না। তিনি বলেছেন আমাকে front line e inbox e messeging কমেন্টিং করতে হবে না।আর ঐ ট্রেইনিং গ্ৰুপেও থাকতে হবে না যেহেতু পুরুষ আছেন বেক সাইডের কাজ করলেই হবে।(মানে এক্সেল সীট এর কাজ, এসেসমেন্ট ফর্ম, মেয়েদের গ্ৰুপ দুইটা মনিটর করা, জুম ক্লাস মনিটর করা ( কারো কেমেরার পিছনে ছেলে আছে কিনা, কেউ ক্লাস না করে বসে আছে কিনা),গ্ৰুপে মেয়েদেরকে ঢুকানো আবার কোর্স শেষে বের করে দেওয়া, reminder post kora group e যে একটু পরে ক্লাস আছে, গ্ৰুপের মেয়েরা ঠিক মতো খাওয়া দাওয়া করছে কিনা মিল প্লেন অনুযায়ী ইত্যাদি বেক সাইডে কাজ। আমাকে বলেছেন আরো একবার ভেবে দেখতে।এখানে একটা কথা হলো আপু যখন এক্সারসাইজ করান তখন মিউজিক হতে থাকে ।

 আমাকে বলেছেন তখন আমি যেনো আমার সাউন্ড অফ করে রাখি। আবার ইমোশনাল কাউন্সিলিংয়ে কোনো মিউজিক নেই।আর কখনো কখনো হয়তো উনার গ্ৰুপে কিছু পোষ্ট করতে হবে যেগুলোতে উনার ছবি আছে।সেটাও খুব কম। আমাকে বলেছেন যেহেতু এখানে মেয়েরাই আছে কনফার্ম তাহলে এখানে ছবি দিতে সমস্যা থাকার কথা না।(মুলত ঐখানে এনরোলমেন্ট আপুরাই থাকে ১৫০ জন, ৯০ জন এমন,যখন যেমন এনরোলমেন্ট হয় সংখ্যাটা তেমন।)। আমাকে বলেছেন আবারো ভাবতে।কারণ উনি চান না ট্রাস্ট ওরদি পারসনরা চলে যাক। 

এখন এই জিনিসগুলোর উপর ভিত্তি করা কি আমার জন্য ঠিক হবে? উনি যে কথাগুলো শেষে বলেছেন এগুলো মেনে যদি চাকরি করি আমার কি গুনাহ হবে?আমি কি চাকরিটা করার কথা বলবো? নাকি ইনকামটা হারাম হবে? দয়া করে আরো একটু সাহায্য করুন আল্লাহর জন্য।আমি অনেক দিধায় আছি।

by (678,880 points)
উক্ত বিবরণ মতে আপনার ইনকাম হারাম হবেনা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...