আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in কুরবানী (Slaughtering) by (10 points)
আসসালামু আলাইকুম
আমরা এই বছর হজ্জের সময় জানতে পারি যে হাজি ব্যাক্তির হজ্জের সময় তো কোরবানি দিতেই হয় কিন্তু আবার দেশেও নাকি তার নামে আবার কোরবানি দিতে হবে। এই কথাটি কি ঠিক? কয়েকজন আলেমের সাথে কথা বললে ওনারাও নাকি এই কথা বলছেন। আর কোরবানির সময় কেউ দেশে কোরবানি দিতে না পারলে পরে আবার তা সদকা করে দিতে হবে এমন বলেছেন।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
যদি হাজী সাহেব হজ্জে কিরান ও হজ্জে তামাত্তু করে থাকেন, তাহলে তার উপর ‘দমে শোকর’ হিসেবে একটি কুরবানী আবশ্যক হয়। তবে যদি তিনি হজ্জে ইফরাদ করেন,এবং তিনি যদি মুকীম হোন তথা মক্কায় পনের থাকার নিয়তে অবস্থান করেন, পাশাপাশি তার নিকট যদি নিসাব পরিমাণ মাল থাকে, তাহলে তার উপর সাধারণ কুরবানী ওয়াজিব হবে।
সেটি তিনি সৌদীতেও দিতে পারেন, অথবা নিজ দেশেও দিতে পারবেন।
কিন্তু যদি মক্কায় পনের দিন থাকার নিয়ত না করেন, তাহলে তার উপর সাধারণ কুরবানি ওয়াজিব হবে না। 
 
وَيَجِبُ الدَّمُ عَلَى الْمُتَمَتِّعِ شُكْرًا لِمَا أَنْعَمَ اللَّهُ تَعَالَى عَلَيْهِ بِتَيْسِيرِ الْجَمْعِ بَيْنَ الْعِبَادَتَيْنِ كَذَا فِي فَتَاوَى قَاضِي خَانْ. (الفتاوى الهندية، كتاب المناسك، الباب السابع فى القران والتمتع-1/239، قاضيخان-1/304)
فى الدر المختار:  (عَلَى حُرٍّ مُسْلِمٍ مُقِيمٍ) بِمِصْرٍ أَوْ قَرْيَةٍ أَوْ بَادِيَةٍ عَيْنِيٌّ، فَلَا تَجِبُ عَلَى حَاجٍّ مُسَافِرٍ؛ فَأَمَّا أَهْلُ مَكَّةَ فَتَلْزَمُهُمْ وَإِنْ حَجُّوا،
وقال ابن عابدين الشامى: (قَوْلُهُ فَتَلْزَمُهُمْ وَإِنْ حَجُّوا) اقْتَصَرَ عَلَيْهِ فِي الْبَدَائِعِ وَذَلِكَ لِأَنَّهُمْ مُقِيمُونَ (رد المحتار، كتاب الأضحية-6/315)
والذبح له أفضل ويجب على القارن والمتمتع، وأما الأضحية فإن كان مسافرا فلا يجب عليه وإلا كالمكيى فتجب، كما فى البحر (رد المحتار، كتاب الحج، مطلب فى رمى جمرة العقبة، زكريا-3/534، كرتاشى-2/515)
الأضحية واجبة على كل حر مسلم مقيم موسر فى يوم الأضحى (الهداية، كتاب الأضحية-4/443)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 171 views
...