আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
129 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (1 point)
edited by
Assalamualaikum wa Rahmatullahi barkathu,
স্বামী স্ত্রীর বিয়ের আগে সম্পর্ক ছিল। তাদের  বিয়ে হওয়া ১ বছর কয়েক মাস হয়েছে। বিয়ের কিছু দিন পর স্বামী স্ত্রীর ফোনে ঝামেলা হয় , এবং স্বামী ফোনে তাকে এক তালাক বলেছিল। স্বামীর স্মরণে যা আছে সেই মুহূর্তে সে আর কোনো শর্ত তালাকের বাক্য বা কেনিয়া বাক্য বলিনি । আর যদি বলে থাকে  স্বামীর সেটা স্মরণে নেই সম্পূর্ণ ভাবে ভুলে গিয়েছে,   পরবর্তী তে সেই স্ত্রী কে ফিরিয়ে নিয়ে সংসার  করছে। স্বামী তার ফোনে অটো কল রেকর্ড অন আছে, সব কল রেকর্ড হয়। যখন অনেক রেকর্ড হয় মেমোরি খালি করার জন্য, তখন ডিলেট করে দেই। হটাৎ একদিন ১ বছর পর একদিন স্বামী তার ফোনের পুরনো ফোন রেকর্ড শুনছিল এবং প্রচন্ড ভয় পেয়ে জাই। সেই খানে মুটামুটি ভাবে চেক করেছে,  সেই রকম কিছু পায়নি কিছু রেকর্ড ছিল বিয়ের আগে কার, এবং যখন ফোনে ঝামেলা করে  ১ তালাক বলেছিল সেই কল রেকর্ড হয়নি আর সে অনেক টাই নিশ্চিন্ত সেই সময় কোনো তালাক বা শর্ত তালাক এর বাক্য বলিনি আর বললেও সেটা সম্পূর্ণ ভাবে ভুলে গিয়েছে। জাস্ট সন্দেহ ,  পরে  তার  ভাবনা হয়  হয়ত বিয়ের আগে ও পরে ফোনের কিছু রেকর্ড হয়ত তার স্ত্রীর ফোনে রেকর্ড থাকতে পারে, । সে স্ত্রী র ফোন চেক করে দেখে অনেক রেকর্ড আছে,  সে ভয় পেয়ে জাই এবং প্রশ্ন করে, https://ifatwa.info/83151/ উত্তর পাবার পর সে সব কিছু ডিলেট করে দেই , তার স্ত্রী র ফোন থেকে ও  তার ফোন থেকে।

 যখন স্বামী ১ তালাক বলেছিল, সেই সময় থেকে  পরবর্তী ৮ দিন এর হোয়াটস অ্যাপ ম্যাসেজ চেক করে, সেইখানে কোনো রকম তালাকের বাক্য পায়নি, বা শর্ত তালাক এর বাক্য পায়নি।  নরমালি চ্যাট ছিল, তাই আর বেশি চ্যাট পড়েনি , পুরো এক বছর এর চ্যাট পরা খুব কঠিন কাজ। সে তার স্ত্রী র ফোনের চ্যাট স্ত্রী কে  ডিলেট করে দিতে বলে।  তার ভয় হয় যদি তার স্ত্রী পুরনো চ্যাট পড়ে তার স্ত্রী চ্যাট ডিলিট করে দেই, কিন্তু তার কিছুক্ষন পর স্ত্রী বলে তার চ্যাট ডিলিট না করলেই হতো কারণ বেশিদিন এর চ্যাট ছিলনা। একবার হোয়াটস অ্যাপ ডিলিট করেছিল।
শায়েখ এবার মূল  বিষয় হলো স্বামী হোয়াটস অ্যাপ চ্যাট এ তালাকের বাক্য বলেছে কি না  কোনো ভাবে সম্পূর্ণ ভাবে নিশ্চিন্ত না । স্বামীর স্মরণে যা আছে তাতে সে সেই রকম কিছু বলেনি , আর যদি বলে থাকে সেটা স্বামী সম্পূর্ণ রূপে ভুলে গিয়েছে। তার ভয় এ সন্দেহ  হয়েছে , যেহেতু আগে ১ তালাক হয়েছে তাই তার ভয় হয়েছে। স্বামী চাইছে যা হয়েছে হয়েছে  পরিবর্তী তে যেনো কোনো সমস্যা না হয়, সে তার স্ত্রী কে খুব ভালোবাসে।  স্বামী র সন্দেহ নিশ্চিন্ত না যে সে তালাক এর বাক্য বলেছে।  যেহেতু আগের ৮ দিন এর চ্যাট দেখেছে। পরবর্তী নরমাল চ্যাট ছিল তাই  সে পড়েনি।
স্বামী প্রশ্ন করার পর ভেবেছে যেহেতু কল রেকর্ড ডিলেট করা যাবে। তাই  হয়ত চ্যাট ও ডিলেট করা যাবে।   তাই সে প্রশ্নের জবাব পাওয়ার আগেই তার ফোনের সমস্ত চ্যাট ডিলেট করে দিয়েছে।  স্বামী তো নিশ্চিন্ত না , চ্যাট এ তালাকের কোনো বাক্য বলেছে কিনা।

১. রেকর্ড তো আগেই ডিলেট হয়েছে এবং  উপরুক্ত  ঘটনা অনুযায়ী  স্বামী যেহেতু হোয়াটস অ্যাপ চ্যাট ডিলিট করে ফেলেছে  এবং রেকর্ড ও ডিলেট করেছে এক্ষেত্রে কি কোনো সমস্যা হবে??
তালাক সংক্রান্ত কোনো সমস্যার সম্মুখীন হতে হবে??

২. কিছুক্ষন আগে নরমালি যে ফোনের  মাসেজ হয় তার  চ্যাট চেক করা হয়েছে, সেই খানে তালাক সংক্রান্ত কিছুই পাওয়া যায়নি,  এবং স্ত্রী ব্লক অবস্থায় অনেক ম্যাসেজ করেছে, তাই ব্লক ম্যাসেজ বলে সার্চ করে দেখলাম আসলো না। তাই ভাবলাম এই ম্যাসেজ গুলো ডিলিট করে বাকীটা পরে দেখব। কিন্তু ভুল করে সমস্ত ম্যাসেজ ডিলিট করে দিয়েছি।  সন্দেহ আছে  কোনো তালাক এর বাক্য বলা হয়েছে কিনা। বিয়ের আগে অনেক কথাই হয়েছে , বিয়ের পর ও কিছু কথা হয়েছে বিয়ের আগে শর্ত তালাক এর বাক্য বলেছি কিনা মনে পড়ছে না , বললেও কি বলেছি মনে নেই, কিন্তু তালাকের বাক্য নিয়ে সন্দেহ রয়েছে। প্রথমে তাও চেক করেছি। এই ম্যাসেজ ডিলিট এর জন্য কি কোনো সমস্যা হবে??
৩. বিয়ের পূর্বে কোনো শর্ত তালাক বলেছি কিনা সন্দেহ আছে, বা বিয়ের পর কিছু বলেছি কিনা মনে পড়ছে না।  সন্দেহের মধ্যেই আছে। স্ত্রীর কাছে হয়ত এমনি নরমালি  ম্যাসেজ আছে তাহলে সেইগুলি কি না দেখে  ডিলিট করে দিতে পারি যেহেতু অনেক আগের ম্যাসেজ আর আমার মনে নেই সন্দেহ আছে।  স্ত্রী কে খুব ভালোবাসি শায়েখ। ডিলিট করতে পারি?
 জানি প্রশ্নটা এলোমেলো হয়েছে, শায়েখ ওয়াসওয়াসা ভাব বেন না । প্রয়োজন মত জবাব দিয়েন।

1 Answer

0 votes
by (682,440 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 

তালাক শব্দ। এটি খুবই মারাত্মক একটি শব্দ। নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

শরীয়তের বিধান হলো সন্দেহের ভিত্তিতে কোনো তালাক পতিত হয়না।  

قال العلامۃ الحموی: فحلفہ باطل ای فلا شییٔ علیہ قیل اما الطلاق والعتاق فانہما لا یقعان بالشک۔ (غمز عیون البصائر علی الاشباہ ۱:۱۹۸ القاعدۃ الثالثۃ)
সারমর্মঃ  
তালাক এবং গোলাম আযাদ,এ দুটি বিষয় সন্দেহের ভিত্তিতে পতিত হয়না।  

বিস্তারিত জানুনঃ- 

★সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন,
(০১)
প্রশ্নের বিবরন মতে এক্ষেত্রে কোনো সমস্যা হবেনা। 
তালাক সংক্রান্ত কোনো সমস্যার সম্মুখীন হতে হবেনা।

(০২)
না,কোনো সমস্যা হবেনা। 

(০৩)
হ্যাঁ, ডিলিট করে দিতে পারেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
হুজুর  কষ্ট করে আর একটি বার উত্তর দেন , 
বিষয় হলো, বিয়ের পূর্বে এমনি ফোনে বলেছিলাম এমন করলে ডিভোর্স দিবো। এই রকম কিছু বলেছিলাম, ম্যাসেজ এ কোনো কিছু বলেছি বলে মনে পড়ছে না বললেও মনে পড়ছে না। সন্দেহের মধ্যে আছি,  হুজুর আমি ম্যাসেজ ডিলিট করে দিতে পারি তাই তো?? 

by (1 point)
edited by
Assalamualaikum rahmatullahi wa Barkat, 
হুজুর দুঃখিত বিরক্ত করবার জন্য, 
৩ নম্বর প্রশ্ন কে কে কেন্দ্র করে বলছি, আমার মোটা মুটি মনে হয়, যখন আমাদের প্রেম ছিল তখন বলতাম এক্ষনি এইটা করো না হলে ব্রেকআপ, সম্পর্ক শেষ। ম্যাসেজ এর রিপ্লাই দাও না হলে সম্পর্ক শেষ এই সব কথা হয়ত হয়েছে। ( এই সময় বিয়ে বিয়ে কে নিসবত করা হয়েছে কিনা মনে নেই, যত সম্ভব হয়নি)
একদিন বিয়ের পূর্বে স্ত্রী কে ফোন কল এ বলেছিলাম , বিয়ের পর এমন করলে ডিভোর্স দিবো। 

ম্যাসেজ এ রেগে হয়ত বিয়ের আগে বা পরে অনেক কথা হয়েছে যা সম্পূর্ণ ভাবে মনে নেই, কিন্তু বিয়ে কে উদ্দেশ্য করে তালাক বা শর্ত তালাক এর বাক্য স্ত্রী কে ম্যাসেজ এ বলেছি কি না মনে পড়েনা। সত্যিই মনে নেই, সন্দেহ হয়, আল্লাহ কসম সন্দেহ হয়।    অনেক দিন আগের 
কথা হুজুর যা ব্রেনের ওপর পেসার করে মনে করা , সন্দেহ।  আর সত্যি বলতে ম্যাসেজ এ সর্ত তালাক এর কথা বলেছি বলে আমর মনে হয়না। আমি কি মোবাইল এর সব ম্যাসেজ ডিলিট করে দিতে পারি?? আমার স্ত্রী কে ছাড়া আমার জীবন শেষ হয়ে যাবে। ( আপনাকে অসংখ্য ধন্যবাদ , আমাকে আর একটি বার জানিয়ে দিন আমি ম্যাসেজ ডিলিট করে দিবো)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 87 views
...