আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
91 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (4 points)
edited by
আম বাগান এক থেকে একাধিক বছরের জন্য নির্দিষ্ট মূল্যে ক্রয় বিক্রয় করা হয়ে থাকে। এগুলো এলাকায় "পাতা কেনা" নামে পরিচিত। এক্ষেত্রে ফল অর্থাৎ আমের পরিমাণ নির্দিষ্ট করা হয় না। চুক্তিকৃত সময়ে যতটুকুই ফলন হোক তা ক্রয়কারী পাপ্ত হবেন। এটা কি বাইয়ে সালাম অর্থাৎ অগ্রীম ক্রয় বিক্রয়ের অন্তর্ভুক্ত হবে নাকি ইজারা অর্থাৎ বাগান ভাড়া নেওয়া হবে নাকি নাজায়েজ হবে?

1 Answer

0 votes
by (715,680 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
এক বা একাধিক বৎসরের জন্য ফলের বাগান ক্রয় বিক্রয় জায়েয হবে না। এবং ইজারা দেয়াও জায়েয হবে না। কেননা বস্তুর মূলসত্বে ইজরা হয় না। বরং মানাফে তে ইজারা সম্পাদিত হয়। গাছের ফল মূলসত্ব হিসেবে বিবেচিত, মানাফে হিসেবে বিবেচিত নয়।

بدائع الصنائع في ترتيب الشرائع میں ہے:
"وأما معنى الإجارة فالإجارة بيع المنفعة لغة ولهذا سماها أهل المدينة بيعا وأرادوا به بيع المنفعة۔۔۔وإذا عرف أن الإجارة بيع المنفعة فنخرج عليه بعض المسائل فنقول: لا تجوز إجارة الشجر والكرم للثمر؛ لأن الثمر عين والإجارة بيع المنفعة لا بيع العين، ولا تجوز إجارة الشاة للبنها أو سمنها أو صوفها أو ولدها؛ لأن هذه أعيان فلا تستحق بعقد الإجارة، وكذا إجارة الشاة لترضع جديا أو صبيا لما قلنا، ولا تجوز إجارة ماء في نهر أو بئر أو قناة أو عين لأن الماء عين فإن استأجر القناة والعين، والبئر مع الماء لم يجز أيضا؛ لأن المقصود منه الماء وهو عين، ولا يجوز استئجار الآجام التي فيها الماء للسمك، وغيره من القصب والصيد؛ لأن كل ذلك عين فإن استأجرها مع الماء فهو أفسد وأخبث؛ لأن استئجارها بدون الماء فاسد فكان مع الماء أفسد ولا تجوز إجارة المراعي؛ لأن الكلأ عين فلا تحتمل الإجارة، ولا تجوز إجارة الدراهم، والدنانير ولا تبرهما وكذا تبر النحاس والرصاص ولا استئجار المكيلات والموزونات؛ لأنه لا يمكن الانتفاع إلا بعد استهلاك أعيانها، والداخل تحت الإجارة المنفعة لا العين." (کتاب الإجارۃ،فصل في ركن الإجارة ومعناها، 4/174،175، ط: دارالکتب العلمیة)

আহসানুল ফাতাওয়া গ্রন্থে বর্ণিত হয়েছে,
"سوال:آج کل  باغ ٹھیکہ پردینے کا جیساعام دستور ہے،اس کی جواز کی کوئی صورت ہے یا نہیں؟
جواب:پہلے باغ مساقاۃ یعنی حصۂ معینہ پردیدے،پھراسی شخص کو باغ کی زمین مقاطعہ پردیدے اور باغ کے پھل میں جو حصہ مالک نے رکھا تھا وہ مقاطعہ دار کے لیے مباح کردے۔"(أحسن الفتاوٰی،کتاب الاجارۃ،7/267،ط:سعيد)
মর্মার্থ,
আজকাল বাগান ভাড়া দেয়ার যে প্রচলন রয়েছে, সেই ইজারা চুক্তির বৈধ কোনো পদ্ধতি রয়েছে কি?

এমন প্রশ্নের জবাবে বলা যায় যে, প্রথমে বাগানকে মুসাকাত তথা পার্সেন্টিজ আকারে ভাগে দিয়ে দিবে,তারপর সম্পূর্ণ ভাগানকে ইজারায় দিয়ে দিবে।এবং মালিকের অংশ ইজারাকারীদের হাদিয়া দিয়ে দিবে।

আরো বিশদভাবে বিন্নুরি টাউন মাদরাসা থেকে প্রকাশিত একটি ফাতাওয়ায় বিশদভাবে বর্ণিত হয়েছে,
فتوی نمبر : 144306100584
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...