আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (22 points)
edited by
আসসালামু 'আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ, শাইখ।

আমি অনেক ব্যস্ত ছিলাম,পরীক্ষাও ছিলো,কিন্তু জাওয সাহেবের নাস্তা রেডি করতে হয়েছে,আমি এতে রেগে যাই। জাওয সাহেব আমাকে বলতেছিলেন,আরে তুমি এ কাজগুলো করলে তো তোমার সওয়াব হচ্ছে,পাল্লা ভারী হবে(হাশরের ময়দানে নেকির পাল্লা বুঝিয়েছেন)।আমি বলে ফেলি,"পাল্লা ভারী হবে না"। আমি জানি যে সওয়াব হবে,নেকির পাল্লা।  নিজের কাজ তো ইবাদাত এর মধ্যেই পড়ে। আমি পাল্লা ভারী হবে না এটা আসলে কেন যে বলে ফেললাম,এমন না যে আমি ইসলামের কোনো বিধান অস্বীকার করি। আমি আসলে এমন বিধান বা আয়াত জানি না,যে স্বামীর কাজ করলে নেকির পাল্লা ভারী হবে,এটা তো আমার দায়িত্ব আল্লাহ অবশ্যই ধরবেন না করলে। কিন্তু পাল্লা ভারী হবে কিনা এ নিয়ে আমি জানি না,তাই হুট করে এরকম মুখে বলেও ফেলেছি।কিন্তু যথাসাধ্য শরীয়াহ মেনে চলার চেষ্টা করি আলহামদুলিল্লাহ। একটু চিন্তা করেই বুঝতে পারি, আসলেও নেকি হবে,পাল্লা তো ভারী হবেই এটা ভালো কাজ।ইবাদাত এর মতো।কিন্তু ঐ সময় তাতক্ষণিক বলে ফেলেছি উনাকে। কি আমার ঈমান ছুটে গেছে?বিবাহের সম্পর্কও ছিন্ন হয়ে গেছে ঈমান চলে গিয়ে!? কি করবো শাইখ!!?

যখন বলতেছিলাম কথাটা,সাথে সাথেই আমার মনে হয়েছে,আমি ভেবে বললে কখনো এটা বলতাম না। রেগে ছিলাম বলে জাওযের কথার বিরোধিতা করতে গিয়ে এমন কথাটা বেরিয়ে গেছে হয়তো।এটা বলার পর সাথে সাথেই এখানে প্রশ্ন করেছি।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
 ( رَبَّنَا لَا تُؤَاخِذْنَا إِنْ نَسِينَا أَوْ أَخْطَأْنَا )
হে আমাদের পালনকর্তা, যদি আমরা ভুলে যাই কিংবা ভুল করি, তবে আমাদেরকে অপরাধী করো না।(সূরা বাকারা-২৮৬)
অন্য এক আয়াতে আল্লাহ তা'আলা বলেন,
 (وَلَيْسَ عَلَيْكُمْ جُنَاحٌ فِيمَا أَخْطَأْتُمْ بِهِ وَلَكِنْ مَا تَعَمَّدَتْ قُلُوبُكُمْ وَكَانَ اللَّهُ غَفُورًا رَحِيمًا)
এ ব্যাপারে তোমাদের কোন বিচ্যুতি হলে তাতে তোমাদের কোন গোনাহ নেই, তবে ইচ্ছাকৃত হলে ভিন্ন কথা। আল্লাহ ক্ষমাশীল, পরম দয়ালু।(সূরা আহযাব-৫)


রাসূলুল্লাহ সাঃ বলেন,
إِنَّ اللَّهَ قَدْ تَجَاوَزَ عَنْ أُمَّتِي الْخَطَأَ، وَالنِّسْيَانَ، وَمَا اسْتُكْرِهُوا عَلَيْهِ
নিশ্চয় আল্লাহ তা'আলা আমার উম্মতের অজ্ঞতা ও ভূলভাল কে ক্ষমা করে দিবেন।এবং অপারগতা বশত কৃত গোনাহকেও ক্ষমা করে দিবেন।(সুনানে ইবনে মা'জা,-২০৪৩)এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/4560

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
প্রশ্নের বিবরণ অনুযায়ী আপনার ঈমানেও কোনো সমস্যা হবে না।এবং বৈবাহিক জীবনেও কোনো সমস্যা হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...