আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in সালাত(Prayer) by (35 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।
আমার দাদার বাড়ি  কসর পরিমাণ দূরত্বে। সেখানে গেলে ১৫ দিনের কম থাকার নিয়ত করলে কি কসর পড়তে হবে?  আমার আব্বার জন্য কি হুকুম।

আর বাড়িতে যাওয়ার সময় পথিমধ্যে কি কসর করতে হবে?

1 Answer

0 votes
by (716,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
নাতি যদি পৃথকভাবে দাদার বাড়ি থেকে ভিন্ন কোথাও বসবাস শুরু করে দেয়, তাহলে দাদা নাতি পরস্পর পরস্পরের বাড়িতে গেলে কসর নামায পড়বে। তবে যদি নাতি পৃথকভাবে অন্য কোথাও বসবাস শুরু না করে, বরং দাদার বাড়িই মূল বাসস্থান থাকে, এবং নাতি অন্য কোথাও অস্থায়ীভাবে বসবাস করে, তাহলে দাদার বাড়ি পূর্ণ নামায পড়বে।


প্রশ্নের বিবরণমতে বুঝা যাচ্ছে যে, নাতি নিজস্ব ভাবে অন্য কোথাও পরিবারকে নিয়ে স্থায়ীভাবে বসবাস করছে, তাই নাতি যখন দাদার বাড়ি যাবে, তখন নাতি মুসাফির হিসেবে গণ্য হবে।কসর নামায পড়বে।

"سوال : ایک شخص اپنے والد کی جائے سکونت سے دور دراز فاصلہ پر رہتا ہے، اگر بیٹا باپ کی جائے سکونت میں یا باپ بیٹے کی جائے سکونت میں جاوے تو قصر پڑھیں گے یا نہیں؟
جواب : جب کہ وطن اصلی ہر ایک کا علیحدہ علیحدہ ہوگیا ہے تو ہر ایک ان میں سے دوسرے کے وطن میں جانے سے مقیم نہ ہوگا، بلکہ قصر نماز پڑھے گا۔" (فتاوى دارالعلوم دیوبند ج4 / ص327)

الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (2 / 131):
"(قوله: أو توطنه) أي عزم على القرار فيه وعدم الارتحال وإن لم يتأهل، فلو كان له أبوان ببلد غير مولده وهو بالغ ولم يتأهل به فليس ذلك وطنا له إلا إذا عزم على القرار فيه وترك الوطن الذي كان له قبله، شرح المنية."
بدائع الصنائع في ترتيب الشرائع (1 / 103):
"وطن أصلي: وهو وطن الإنسان في بلدته أو بلدة أخرى اتخذها دارا وتوطن بها مع أهله وولده."
البحر الرائق شرح كنز الدقائق ومنحة الخالق وتكملة الطوري (2 / 147):
"و الوطن الأصلي هو وطن الإنسان في بلدته أو بلدة أخرى اتخذها دارا وتوطن بها مع أهله وولده، وليس من قصده الارتحال عنها بل التعيش بها."
فقط واللہ اعلم

فتوی نمبر : 144211201618
دارالافتاء : جامعہ علوم اسلامیہ علامہ محمد یوسف بنوری ٹاؤن


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (716,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...