আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in খাদ্য ও পানীয় (Food & Drink) by (3 points)
১)আমার একজন দ্বীনি বোন, ওরা ৪ বোন, বলা যায় বড় ফ্যামিলি। প্রতি মাসে পড়াশোনার খরচ,সংসার চালানোর জন্য অনেক টাকাই লাগে। তার মা প্রাইমারি শিক্ষীকা, রিটায়ার্ড করেছেন,২০২০ সালে, রিটায়ার্ড করার পর যে টাকা পেয়েছিলেন ফিক্সড ডিপোজিট করে রেখেছেন। এতোদিন তা থেকে সংসার চালানোর জন্য কোনো টাকা উঠানো হয়নি। সেপ্টেম্বর ২০২৩ সালে তার বাবাও রিটায়ার্ড করেছেন,এখন সংসার চালানোর জন্য ফিক্সড ডিপোজিট থেকে যে সুদ আসে, তা থেকে টাকা উঠায় সংসারের খরচ চালায়। কিন্তু আমার দ্বীনি বোনকে হালাল টাকাই পাঠান প্রতি মাসে( পেনশনের টাকা থেকে)।  আমার দ্বীনি বোন ঢাকায় থাকেন। ফ্যামিলি রংপুরে। এখন সে যদি ছুটিতে বাড়ি যেতে চায় সেক্ষেত্রে তো তাকে ঔ সুদের টাকায় কেনা খাবার খেতে হবে।  সে এখন কি করবে?

এক্ষেত্রে তার বাড়ি যেতে ইচ্ছে করছে না। সেক্ষেত্রে ফ্যামিলিকে ম্যানেজ করবে কিভাবে?

২)খরগোশের গোশত খাওয়া কি হারাম?

৩)কোন বিশ্ববিদ্যালয়ের পক্ষ হতে ফিল্ড ট্রিপ(ট্যুর)  নিলে যেটা ৭৮ কিমি কম সেখানে যাওয়া কি জায়েজহবে? ছেলেমেয়ে একসাথেই নেয়া হবে।

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
বাবার ইনকাম হারাম হলে,
সাবালক ছেলে বাবার ইনকাম থেকে কিছুই গ্রহণ করতে পারবেনা।
তবে যদি সে অপারগ থাকে,তাহলে পরবর্তীতে ঐ টাকা সদকাহ করার নিয়তে হিসেব করে করে বাবার কাছ থেকে আপাতত নিতে পারবে।

মেয়ের বাবার ইনকাম যদি হারাম হয়,এবং ঐ বাবার মেয়ে যদি দ্বীনদ্বার হয়,তাহলে এমন মেয়েকে বিয়ে করতে কোনো অসুবিধে নাই।
কেননা বাবার ইনকাম হারাম হলেও বাবার উপর শরীয়ত কর্তৃক মেয়েকে লালন পালন করা ওয়াজিব।হারাম খাওয়ানোর দরুণ বাবাকে জবাবদিহি করতে হবে।তবে মেয়ে নিরাপরাধ হিসেবেই থাকবে।
নাবালক ছেলে সন্তান এবং সকল বয়সের মেয়ে সন্তানের লালনপালনের দায়িত্ব নিকটাত্মীয় মাহরাম পুরুষের উপর।পিতা,ভাই,চাচা ইত্যাদি মাহরাম পুরুষরা ধারাবাহিক মেয়ে সন্তানদের লালন-পালনের দায়িত্ব গ্রহণ করবে। এটা তাদের উপর ওয়াজিব।তারা এ দায়িত্ব পালন না করলে গোনাহগার হবে।
ونفقة البنت بالغة والابن بالغا زمنا أو أعمى على الأب خاصة به يفتى 
বালেগ মেয়ে এবং বালেগ পঙ্গু বা অন্ধ ছেলের ভরণপোষণের দায়িত্ব পিতার উপর।এটার উপরই ফাতাওয়া।(আল-উকুদুদ-দুররিয়া-১/৮২) বিস্তারিত জানুন- https://www.ifatwa.info/2362

কতটুকু খাবার খাওয়া জায়েয?
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/3799


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)
নাবালক ছেলে সন্তান ও সকল বয়সের মেয়ে সন্তানের ভরণপোষণ যেহেতু বাবার উপর ওয়াজিব। সুতরাং ঐ বোনের জন্য নিজ পিতা মাতা থেকের নিজের প্রয়োজন ব্যবহার জায়েয হবে।

(২)
খরগোশের গোশত খাওয়া হালাল।

"عن أنس رضي الله عنه قال: أنفجنا أرنبًا ونحن بمر الظهران فسعى القوم فلغبوا فأخذتها فجئت بها إلى أبي طلحة فذبحها فبعث بوركيها أو قال: بفخذيها إلى النبي صلى الله عليه و سلم، فقبلها".
(أخرجه البخاري في باب الأرنب (5/ 2104) برقم (5215)،ط. دار ابن كثير ، اليمامة – بيروت، الطبعة الثالثة ، 1407 = 1987)
"عن محمد بن صفوان: أنه مر على النبي صلى الله عليه وسلم بأرنبين معلقهما، فقال: يا رسول الله، إني أصبت هذين الأرنبين، فلم أجد حديدةً أذكيهما بها، فذكيتهما بمروة، أفآكل؟ قال: "كل".
(أخرجه أبوداود في سننه في باب الأرنب (4/ 390) برقم (3244)،ط. دار الرسالة العالمية، الطبعة: الأولى: 1430هـ = 2009م)


(৩)কোন বিশ্ববিদ্যালয়ের পক্ষ হতে ফিল্ড ট্রিপ(ট্যুর)  নিলে যেটা ৭৮ কিমি কম, মাহরাম ব্যতিত সেখানে যাওয়া জায়েয হবে না। হ্যা, ট্যুরে না যাওয়ার কোনো অপশন না থাকলে, তখন নেককার মহিলাদের সাথে সফর করা বৈধ হবে। ফ্রিমিক্সিং পরিবেশ থেকে নিরাপদে থাকতে হবে। এবং নিজেকে সকল প্রকার হারাম থেকে যথেষ্ট দূরে রাখতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...