আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
190 views
in সালাত(Prayer) by (5 points)
আস সালামু আলাইকুম
আমি বিয়ে করেছি ১ মাস হলো।  এখনও আমার বৌকে আমাদের বাড়িতে উঠিয়ে নেয়া হয় নাই।  আমার বাসা থেকে আমার শশুর বাড়ির দূরত্ব ২৬০ কিমি।   আমি প্রায় প্রতি ১৫দিনে ২-৩ দিনের জন্য আমার শশুর বাড়ি যাই।  সে ক্ষেত্রে শশুর বাড়িতে আমাকে কসর করতে হবে কি না ?

এবং কসর করতে হলে আমি কি মসজিদে গিয়ে কসর নামাজ আদায় করবো নাকি বাসায় আদায় করবো?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাবঃ-

শরীয়তের বিধান হলো বিবাহের পর নারীর জন্য স্বামীর বাড়ি কিংবা স্বামীর সঙ্গে অবস্থানের স্থানই স্থায়ী নিবাস।

কেননা সে তার বাবার বাসায় স্থায়ী ভাবে থাকার নিয়ত করেনা,বরং স্বামীর সাথেই স্থায়ী ভাবে থাকার নিয়ত করে।

সুতরাং বিবাহিত কোনো নারীর বাবার বাড়ি যদি স্বামীর বাড়ি বা স্বামীর অবস্থানের স্থান থেকে ৪৮ মাইল কিংবা সমপরিমাণ ৭৭+ কিলোমিটার দূরে হয় এবং বাবার বাড়িতে ১৫ দিনের কম থাকার ইচ্ছা পোষণ করে তাহলে সে মুসাফির হিসেবে জোহর, আসর এবং ইশার (চার রাকাআত বিশিষ্ট) ফরজ নামাজের পরিবর্তে দুই রাকাআত কসর নামাজ পড়বেন। (আদ্দুররুল মুখতার মা’ আররাদ্দিল মুহতার ২/১২১,১২২)

আয়েশা রাযি. বলেন,

فُرِضَتِ الصَّلَاةُ رَكْعَتَيْنِ رَكْعَتَيْنِ فِي الْحَضَرِ وَالسَّفَرِ، فَأُقِرَّتْ صَلَاةُ السَّفَرِ، وَزِيدَ فِي صَلَاةِ الْحَضَرِ

মুকিম ও মুসাফির অবস্থায় নামায দু’দু রাক’আত ফরজ করা হয়েছিল। পরে সফরের নামায ঠিক রাখা হল কিন্তু মুকিমের নামাযে বৃদ্ধি করা হল। (বুখারী ১০৪০ মুসলিম ৬৮৫)

سنن أبى داود -صلاة السفر باب متى يقصر المسافر (1 / 465)حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ جَعْفَرٍ حَدَّثَنَا شُعْبَةُ عَنْ يَحْيَى بْنِ يَزِيدَ الْهُنَائِىِّ قَالَ سَأَلْتُ أَنَسَ بْنَ مَالِكٍ عَنْ قَصْرِ الصَّلاَةِ فَقَالَ أَنَسٌ كَانَ رَسُولُ اللَّهِ -صلى الله عليه وسلم- إِذَا خَرَجَ مَسِيرَةَ ثَلاَثَةِ أَمْيَالٍ أَوْ ثَلاَثَةِ فَرَاسِخَ – شُعْبَةُ شَكَّ – يُصَلِّى رَكْعَتَيْنِ.

সারমর্মঃ যখন তিন ফারছাখ সফরের নিয়ত করে,তাহলে কসরের নামাজ পড়তে পারবে।

বিয়ের পর মেয়েরা সাধারণত স্বামীর বাড়িতেই স্থায়ীভাবে বসবাস ও সংসার করা শুরু করেন। তখন স্বামীর বাড়িই তাদের ওয়াতনে আসলী তথা মূল বাড়ি হিসেবে গণ্য হয়ে থাকে, তাই কোনও মেয়ে বিয়ের পর বাবা বাড়িতে ১৫ দিনের কম সময়ের জন্য বেড়াতে গেলে এবং স্বামীর বাড়ি থেকে বাবারবাড়ি ৪৮ মাইলের দূরত্বে হলে তাকে কসর করতে হবে।

ঠিক একিভাবে কোনও পুরুষ নিজের বাড়ি থেকে ১৫ দিনের কম সময়ের জন্য শশুরবাড়ি বেড়াতে গেলে এবং শশুরবাড়ি ৪৮ মাইলের দূরত্বে হলে তাকে কসর করতে হবে।

আর যদি মেয়েদের বাবার বাড়ি বা ছেলেদের শশুর বাড়ি শরীয়ত নির্ধারিত ৪৮ মাইলের দূরত্বের কমে হয় তাহলে তাদের কসর না পড়ে পুরো নামাজ আদায় করতে হবে। (ফাতাওয়া দারুল উলুম জাকারিয়া-২/৫১৪, ফাতাওয়া দারুল উলুম দেওবন্দ-৪/৪৮৩, আপকি মাসায়িল আওর উনকা হল-২/৩৮৩)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

জ্বী আপনি মুসাফির হিসেবে কসরের সালাত আদায় করবেন। কারণ, কোনও পুরুষ নিজের বাড়ি থেকে ১৫ দিনের কম সময়ের জন্য শশুরবাড়ি বেড়াতে গেলে এবং শশুরবাড়ি ৪৮ মাইলের দূরত্বে হলে তাকে কসর করতে হবে। যেহেতেু আপনার মধ্যে উল্লেখিত শর্তসমূহ পাওয়া গিয়েছে বিধায় আপনি মুসফির হবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 81 views
0 votes
1 answer 108 views
0 votes
1 answer 326 views
...