আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
65 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (14 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর। আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন।

হুজুর ১৯ শতাব্দীকালীন সমসাময়িক আলিম জাহেদ কাউসারি সাবের ব্যাপারে জানতে চাচ্ছিলাম। উনার আকাইদ, ফিকাহের উসুলাদি ইত্যাদি কি পূর্ববর্তী আহনাফদের ও আকাবিরে উলামায়ে দেওবন্দের সাথে মিলে? নাকি ভিন্নমত পোষণ করেছেন উনি ইজতিহাদের মাধ্যমে। আমাদের মধ্যে বেরেলভী ঘরানার মানুষদের কাছে তার অনেক কদর দেখা যায়। এই ব্যাপারে একটু বিস্তারিত জানিয়ে বাধিত করবেন হুজুর।

1 Answer

0 votes
by (715,680 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
শাইখুল ইসলাম মাওলানা মুহাম্মাদ তাকী উসমানী দামাত বারাকাতুহুম।শাইখ আব্দুল ফাত্তাহ আবু গুদ্দাহ রহ. (১৩৩৬হি.-১৪১৭হি.)-এর ইন্তেকালের পর মাসিক আলবালাগে প্রকাশিত তাঁর অনুভূতিতে লিখেছিলেন- 

“হযরত শাইখ আব্দুল ফাত্তাহ আবু গুদ্দাহ রহ. আল্লামা মুহাম্মাদ জাহিদ কাউসারী রহ.-এর খাস শাগরেদ ছিলেন। আল্লামা কাউসারী রহ.-এর বৈশিষ্ট্য ছিল এই যে, তিনি তাঁর অগাধ পাণ্ডিত্যের দ্বারা মাযহাবে হানাফি ও মাসলাকে আশাইরার পক্ষে মজবুত মোকাবেলা করেছেন এবং যারা ফুরূয়ি ইখতিলাফকে কেন্দ্র করে হানাফি ও আশআরি আলেমদেরকে নিন্দা ও কটূক্তির লক্ষ্যবস্তু বানিয়েছে তাদের উপযুক্ত জবাব দিয়েছেন। অন্যান্য আলেমদের মতো আল্লামা কাউসারি রহ.-এরও কোনো কোনো কথা ও উপস্থাপনার সঙ্গে দ্বিমত পোষণের অবকাশ আছে, কিন্তু এতে কোনো সন্দেহ নেই যে, তিনি ওই মজলুম আহলে ইলম জামাতের পক্ষ হতে জবাব দেওয়ার ফরযে কিফায়া দায়িত্ব পালন করেছেন, যাদের উপর কোনো যৌক্তিক কারণ ছাড়াই গোমরাহ আখ্যা দেওয়া এবং কটূক্তি ও সমালোচনার তীরবৃষ্টি নিক্ষেপ করা হয়েছে।
আরো বর্ণিত রয়েছে, -নুকূশে রফতেগাঁ, মাওলানা মুহাম্মাদ তাকী উসমানী, পৃ, ৩৯০-৩৯২।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
জাহেদ আল কাউসারি সাহেব আকাইদ ও ফিকহের উসুলের ক্ষেত্রে পূর্ববর্তী আহনাফদের অনুসরণ করেছেন। হ্যা, কিছু ক্ষেত্রে উনার নিজস্ব কিছু অভিমত থাকতেই পারে।তবে অধিকাংশ ক্ষেত্র তিনি পূর্ববর্তী আহনাফদের মূলনীতির অনুসরণ করেছেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...