আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
89 views
in ওয়াসওয়াসা by (56 points)
আসসালামু আলাইকুম
১. স্বামী তার স্ত্রীকে বলেছে। আগামী ১০ দিন পর তুমি বাবার বাড়ি থেকে না আসলে আমি চুড়ান্ত ব্যবস্থা গ্রহণ করবো। স্বামী মনে মনে ভেবেছিলো স্ত্রী না আসলে তালাক দিয়ে দেবে। পরে স্বামীর মনের অবস্থা পরিবর্তন হয় এবং নিয়ত করে ১০ দিন পর স্ত্রী না আসলেও তালাক দেবে না।স্ত্রী ও ১০ দিন পর আসে নাই বাবার বাড়ি থেকে। স্ত্রীকে তালাক দেওয়া না দেওয়া কিছুই বলা হয় নাই। জাস্ট মনে মনে চিন্তা করেছিলো তালাক দিয়ে দেবে কিন্তু দেয় নাই। এখানে কোনো সমস্যা আছে?

২. লাহেকের বিধান সম্পর্কে জানতে চাই। কেউ শুরু থেকে নামাজের জামাতে শরীক ছিলো কিন্তু যেকোনো রাকাতের প্রথম  বা দ্বিতীয় সিজদাতে অজু চলে যায় এবং পুনরায় অজু করে এসে বাকী নামাজে শরীক হয় তাহলে সে কি ওই রাকাত পেয়েছে বলে গণ্য হবে? বাকি রাকাতগুলো কিভাবে আদায় করবে?

৩. ইমামের যদি যেকোনো রাকাতের প্রথম বা দ্বিতীয় সিজদাতে অজু চলে যায় তারপর ইমাম দুই সিজদা আদায় করে দাঁড়িয়ে অজু করতে যায় কাউকে স্থলাভিষিক্ত করে তাহলে যিনি স্থলাভিষিক্ত তিনি কত রাকাত পড়াবেন?

৪. ইমামমের বা মুক্তাদীর( প্রথম থেকে নামাজে শরীক ছিলো) যদি রুকুতে অজু চলে যায় তাহলে তার হুকুম কি? সে কি ওই রাকাত পেয়েছে বলে গণ্য হবে? বাকী নামাজ কিভাবে পড়বে?

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

https://ifatwa.info/48097 নং ফাতওয়াতে উল্লেখ রয়েছে যে,

তালাকের কথা চিন্তা করল কিন্তু সে শব্দ করে উচ্চারন করল না, বা তার  জিহবা নড়ল না, অর্থাৎ সে মনে মনে বলল, তাহলে তালাক পতিত হবে না। কারণ শুধু অন্তরে উদিত ওয়াসওয়াসা (পাপের ভাব ও চেতনা) আল্লাহ মাফ করে দিয়েছেন।

 

হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ ـ رضى الله عنه ـ قَالَ قَالَ النَّبِيُّ صلى الله عليه وسلم " إِنَّ اللَّهَ تَجَاوَزَ لِي عَنْ أُمَّتِي مَا وَسْوَسَتْ بِهِ صُدُورُهَا، مَا لَمْ تَعْمَلْ أَوْ تَكَلَّمْ ".

আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেন, (আমার বরকতে) আল্লাহ আমার উম্মতের অন্তরে উদিত ওয়াসওয়াসা (পাপের ভাব ও চেতনা) মাফ করে দিয়েছেন। যতক্ষণ পর্যন্ত না সে তা কাজে পরিণত করে অথবা মুখে বলে। (সহীহ বুখারী ২৫২৮)

 

ক্বাতাদাহ (রহ.) বলেনঃ মনে মনে তালাক দিলে তাতে কিছুই তালাক হবে না। [বুখারী শরীফ ৫২৬৯.২৫২৮] আধুনিক প্রকাশনী- ৪৮৮৩, ইসলামিক ফাউন্ডেশন- ৪৭৭৮)

 

ফাতাওয়ায়ে শামীতে আছেঃ-  

قال في الدر فلو طلق أو استثنی ولم یسمع نفسہ لم یصح في الأصح (درمختار شامی: ۱/۳۹۵)

সারমর্মঃ কেহ যদি তালাক দেয় বা ইস্তেছনা করে, নিজে নিজে যদি তাহা শুনতে না পারে, তাহলে উক্ত তালাক সহীহ হবেনা।

 

نام فی الثالثة واستیقظ فی الرابعة فإنہ یأتي بالثالثة بلا قراء ة فإذا فرغ منھا صلی مع الإمام الرابعة، وإن فرغ منھا الإمام صلاھا وحدہ بلا قراء ة أیضاً (رد المحتار، کتاب الصلاة، آخر باب الإمامة، ۲: ۳۴۵، ط: مکتبة زکریا دیوبند نقلاً عن البحر)۔

সারমর্মঃ লাহেক ব্যক্তি সে উক্ত নামাজ কিরাআত ছাড়াই আদায় করবে।

 

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই!

 

১. না, প্রশ্নোক্ত ক্ষেত্রে কোনো সমস্যা হবে না ইনশাআল্লাহ।

আরো জানুন- https://ifatwa.info/51825/

 

২. লাহেকের অজু ছুটে গেলে সে অজু করে এসে প্রথমে ছুটে যাওয়া নামাযকে বিনা কিরাতে আদায় করে ইমামের সাথে শরীক হবে।

৩. ইমাম সাহেব যেখানে রেখে অযু করতে যাবেন তার স্থলাভিষিক্ত ব্যক্তি ঠিক সেই জায়গা থেকেই শুরু করে বাকী নামাজ পড়াবেন।

৪. প্রশ্নোক্ত ক্ষেত্রে আবার রুকু থেকে শুরু করে বাকী নামাজ পড়বেন।

আরো বিস্তারিত জানুন- https://ifatwa.info/18832/


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 77 views
...