আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
104 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (36 points)
সে এভাবে স্বপ্নটি বলেছিলো,আমি এমন এক যুবককে স্বপ্নে দেখলাম তাকে দেখে মনে হলো সে একজন আলেম।কি সুন্দর তার চেহারা,কি সুন্দর তার গঠন সত্যি আমি মুগ্ধ এখনও ভুলতে পারছিনা তাকে।সত্যি বলতে এমন সুন্দর যুবক আমি আর আগে কখনো দেখিনি।তার হাত গুলো ছল লম্বা হাতের আঙ্গুল গুলো লম্বাটে অনেক সুন্দর ধবধবে সাদা।আমি তার সামনে দাঁড়িয়ে আছ সে আমার গলায় হাত দিয়ে হাসতে হাসতে মিষ্টি সুরে বলে, তুমি কি জানো তোমার জীবনসঙ্গি কে?তার নাম কি?আমি বললাম, আমি জানিনা।সে হেসে উত্তর দিল আ..।আ দিয়ে আমাকে একটা নাম বলল নামটা আমার মনে নেই শুধু প্রথম অক্ষরটা স্পষ্ট মনে আছে।তখন আমি তাকে অবাক হয়ে জিজ্ঞাসা করলাম আপনি কিভাবে জানেন আমার জিবন সঙ্গির নাম কি?সে হেসে আমাকে বলল তুমি কি জানো তোমার জীবনসঙ্গী কে?আমি আরও আগ্রহী হয়ে  কে আমার জীবনসঙ্গী? সে মিষ্টি হাসি দিয়ে বলল, আমি।আমি হতভম্ব হয়ে তার দিকে এক দৃষ্টিতে তাকিয়ে রইলাম।এক পর্যায়ে তাকে বললাম আপনি কিভাবে জানেন আপনি আমার জীবনসঙ্গী?তখন সে আমাকে বলল-না,আমি তোমার জীবনসঙ্গী না।আম আল্লাহর ফেরেশতা জীবরাঈল(আ.)।তারপর সে আমাকে বলল সামনের দিকে যাও তোমার জন্য আরও সুসংবাদ আছে।তখন তার কথা শুনে আমি সামনের দিকে হাটা শুরু করলাম।কিন্তু ওই যুবককে আর দেখতে পেলামনা।তখন আমি সামনে গিয়ে দেখি একটা জায়গা।সেখানে গিয়ে আমি আল্লাহর দঅরবারে সেজদায় পড়ে গেলাম।আমি দেখলাম আমার পেছনে বড় বড় হুজুরেরাও নামাজ পড়ছে।তারপর দেখলাম আকাশের সূর্যযটা দেখতে অনেক সুন্দর লাগছে।আমি তাকিয়ে রইলাম আকাশের দিকে হঠ্যাৎ আকাশের সূ্র্যযটা প্রদক্ষিণ হতে হতে আকাশ হতে মুহূর্তের মধ্যে জমিনে নেমে এলো এবং তিনটা ফুসকা হয়ে আমার সামনে ফুটলো সাথে সাথে আমার মাথার ভেতর একটা ঝংকারের মত আওয়াজ হলো।তারপর আমি উঠে দাঁড়ালাম। তখন আমার মধ্যে প্রশান্তি বইতে আরম্ভ করলো।পিছনে ফিরে দেখি আমার আম্মু।আম্মুকে জড়িয়ে ধরলাম।আমার মনে আনন্দ লাগছিল।তখন আমার মনে হয়েছিল প্রিয় নবী মুহাম্মাদ (স.) এর সাথে মুহানাকা করেছি আমি তারপর আম্মু আমাকে কোলে নিল এবং একটি ঘরে প্রবেশ করালো। ঘরের সব মেয়েরা আমাকে হিংসা করতে লাগলো।কিন্তু কেন আমাকে হিংসা  করল আমি বুঝতে পারলাম না।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
বর্ণিত স্বপ্নটি সু-সংবাদের ভরপুর। উনার দুনিয়াতে আখেরাতের কল্যাণ হবে আল্লাহ চাহে তো। উনি সকল প্রকার ইবাদত আগ থেকে আরো বেশী করে করবেন। ফরয ইবাদতের পাশাপাশি নফল ইবাদতও বেশী করে করবেন। এবং সামর্থ্যানুযায়ী দান সদকাহকে অভ্যাহত রাখবেন।আল্লাহ উনাকে তাওফিক দান করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...