আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
89 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
edited by
আসসালমুআলাইকুম ,

এমনি কোনো ছেলে মেয়ের মধ্যে প্রেমের সম্পর্ক আছে ছেলেটা আল্লাহর কসম করে , বললো আমি তোমাকে ছাড়া কাউকে বিয়ে করবনা। অন্য মেয়েকে বৌ হিসেবে ভাবতেই পারবনা। তোমার  জায়গাতে অন্য কাউকে কল্পনা করতে পারবোনা।  অন্য মেয়ের সাতে সংসার করতে পারবোনা।, অন্য মেয়েকে স্পর্শ করতে পারবোনা, মন দিতে পারবনা। ইত্যাদি বিয়ের পূর্বে বলেছে কিন্তু এখন ওই মেয়ে ও ছেলে অন্য জায়গাতে বিয়ে করেছে । তাহলে তাদের বৈবাহিক সম্পর্কের কোনো সমস্যা হবে না??

১.ছেলেটা  অন্য মেয়ে কে বিয়ে করে সংসার করছে তাহলে কি তালাক হবে?
২. মেয়েটাও অন্য ছেলেকে বিয়ে করে সংসার করছে।

২.কসম ভাঙার কাফফারা দিতে হবে? কসম ভাঙার কাফফারা না দিয়ে কি সংসার করা যাবেনা ?? বলতে চাইছি পরবর্তী তে কাফফারার দিয়ে দিবো।

জাযাকাল্লাহ

1 Answer

0 votes
by (713,720 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহর নাম বা জাত দ্বারা কোনো জিনিস করার বা না করার কসম করলে, কসম হয়ে যায়।যখন কেউ অাল্লাহ নাম উচ্ছারণ করে কসম করে ফেলবে,তখন আল্লাহর নামের সম্মানার্থে সেই কসমকে পূর্ণ করা তার উপর ওয়াজিব হয়ে যায়।যদি সে কসম কে ভঙ্গ করে ফেলে,তাহলে তখন কসম ভঙ্গ করে আল্লাহর নামের বেহুরমতি করার শাস্তি স্বরূপ তাকে কাফফারা দিতে হবে। এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1808

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/3101

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
ছেলে যদি আল্লাহর কসম করে বলে যে, "আমি তোমাকে ছাড়া কাউকে বিয়ে করবনা।"

(১)ছেলেটা  অন্য মেয়ে কে বিয়ে করে সংসার করছে তাহলে তালাক হবে না। তবে কসম রক্ষা না করার গোনাহ হবে।কাফফারা আদায় করতে হবে।

(২)মেয়েটাও অন্য ছেলেকে বিয়ে করলে মেয়ের কোনো গোনাহ হবে না।কেননা মেয়েতো আর কসম করেনি।

(৩) কসম ভাঙার কাফফারা অবশ্যই দিতে হবে।কসম ভাঙার কাফফারা না দিয়ে সংসার করলে গোনাহ হবে।  পরবর্তীতে কাফফারা দিলেও হবে তবে প্রথসে কাফফারা দেয়াটা সর্বোত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,720 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...